জাতীয় কবির স্মৃতি বিজড়িত কার্পাসডাঙ্গায় নজরুল স্মৃতি কেন্দ্র ও ভাস্কর্য নির্মাণ করা হবে

চুয়াডাঙ্গায় জাতীয় কবি নজরুল ইসলামের ৪৪ তম প্রয়াণ দিবস উপলক্ষে ভার্চুয়াল স্মরণসভায় প্রতিমন্ত্রী কেএম খালিদ

স্টাফ রিপোর্টার: সংস্কৃতি বিষ য়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী কে এম খালিদ এমপি বলেছেন ‘জাতীয় কবি নজরুল ইসলামের স্মৃতি বিজড়িত চুয়াডাঙ্গার কার্পাসডাঙ্গায় নজরুল স্মৃতি কেন্দ্র, ভাস্কর্য নির্মাণ এবং আটচালা ঘরের খরচ বহন করা হবে। এ জন্য তিনি ৮ লাখ টাকা বরাদ্দের ঘোষণা প্রদান করেছেন।’ গতকাল মঙ্গলবার রাত ৮টায় জেলা প্রশাসক কার্যালয়ের সম্মেলন কক্ষ থেকে ভার্চুয়াল স্মরণসভায় সংযুক্ত হয়ে এসব কথা বলেছেন। জেলা প্রশাসক নজরুল ইসলাম সরকারের সভাপতিত্বে অনুষ্ঠিত জাতীয় কবি নজরুল ইসলামের ৪৪ তম প্রয়াণ দিবস উপলক্ষে কবির স্মৃতি বিজড়িত কার্পাসডাঙ্গায় অবস্থান ও জীবন দর্শনের উপর ‘কথা ও কবিতায় নজরুল’ শীর্ষক ভার্চুয়াল স্মরণসভায় প্রধান অতিথি হিসেবে সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী কে এম খালিদ এমপি প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন। বিশেষ অতিথি হিসেবে চুয়াডাঙ্গা-২ আসনের সংসদ সদস্য আলী আজগার টগর, খুলনা বিভাগীয় কমিশনার ড. মু: আনোয়ার হোসেন হাওলাদার এবং কবি নজরুল ইন্সটিটিউটের নির্বাহী পরিচালক (অতিরিক্ত সচিব) মোহাম্মদ জাকির হোসেন বক্তব্য রাখেন। জেলা প্রশাসক কার্যালয়ের সম্মেলন কক্ষে এসময় অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) মনিরা পারভীন, অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) মোহাম্মদ জাহিদুল ইসলাম, নির্বাহী ম্যাজিস্ট্রেট আমজাদ হোসেন, জান্নাতুল ফেরদৌস, হাবিবুর রহমান, ফিরোজ হোসেন ও সুরাইয়া মমতাজ উপস্থিত ছিলেন। অনুষ্ঠানটি সঞ্চালনায় ছিলেন নির্বাহী ম্যাজিস্ট্রেট শিবানী সরকার। অনুষ্ঠানে পবিত্র কোরআন থেকে তেলাওয়াত করে কালেক্টরেট মসজিদের ইমাম কবির হোসেন এবং গীতা পাঠ করেন বাবু সুনীল মল্লিক।

প্রধান অতিথি প্রতিমন্ত্রী কে এম খালিদ এমপি আরও বলেন, ১৯৭২ সালে  কবি নজরুল ইসলামকে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ঢাকায় নিয়ে আসেন। ১৯৭৬ সালের ২৭ আগস্ট সকাল ১০টা ১০ মিনিটে মারা যান নজরুল। ঢাকা বিশ্ববিদালয়ের কেন্দ্রীয় মসজিদের পাশে তার কবর দেয়া হয়। তিনি ৩৪ বছর ১২০ দিন নির্বাক ছিলেন। কবি অনেক বার গেছেন চুয়াডাঙ্গায়। মহিন সরকার কোলকাতায় থাকতেন। তার সাথে পরিচয়ের সূত্রে কার্পাসডাঙ্গায় আভারাণী ও শিউলি রাণীকে নজরুল গান শেখাতেন। ১৯২৬-১৯২৭ সালে কবি স্বপরিবারে কার্পাসডাঙ্গায় গেছেন। আমি চলতি বছরের জানুয়ারি মাসে একবার ঘুরে এসেছি। কার্পাসডাঙ্গার আটচালা ঘর নির্মাণে ৩ লাখ টাকা ও কার্পাসডাঙ্গায় ভাস্কর্য নিমার্ণে ৫ লাখ টাকা বরাদ্দ করা হলো। নজরুল স্মৃতি কেন্দ্র নির্মাণ হবে কার্পাসডাঙ্গায়। নভেম্বর-ডিসেম্বর মাসে প্রকল্প জমা দিতে নির্দেশ দেয়া হলো। নজরুল নিয়ে আমরা কিছু করতে পারিনি। কার্পাসডাঙ্গা কলেজটি কবি নজরুলের নামে করতে হলে কলেজের ম্যানেজিং কমিটির রেজুলেশন আনলে শিক্ষা মন্ত্রাণলয়ের সাথে কথা বলে ব্যবস্থা নেয়া হবে। ওখানে ৩১ শয্যার একটি হাসপাতাল নির্মাণের উদ্যোগ গ্রহণ করা হবে। রাস্তা নির্মাণের বিষয়টি স্থানীয় সংসদ সদস্য দেখবেন। কোভিড-১৯ চলে গেলে আমি কুষ্টিয়া যাবো। যেখানে লালন, গগন হরকরাও মোশারফ হোসেন জন্মগ্রহণ করেছিলেন।

ভার্চুয়াল স্মরণসভায় আলোচনায় অংশগ্রহণ করেন, অর্থ মন্ত্রণালয়ের উপ-সচিব জিহাদ উদ্দিন, কার্পাসডাঙ্গা নজরুল স্মৃতি সংসদের সাধারণ সম্পাদক সাইফুল ইসলাম, সরকারি আদর্শ মহিলা কলেজের সহকারী অধ্যাপক ড. আব্দুর রশিদ।

কবিতা আবৃত্তি করেন নির্বাহী ম্যাজিস্ট্রেট হাবিবুর রহমান, আলমডাঙ্গা সরকারি কলেজের প্রভাষক শামীমা নাসরিন, দর্শনা সরকারি কলেজের বাংলা বিভাগের সহকারী অধ্যাপক আশরাফুল ইসলাম, আলোচনা করেন জেলা লেখক সংঘের সাধারণ সম্পাদক একে আজাদ, খন্দকার হামিদুল ইসলাম আজম ও মনোয়ারা খুশি, কার্পাসডাঙ্গা নজরুল স্মৃতি সংঘের সভাপতি এমএ গফুর, আবৃত্তি করেন আবৃত্তি শিল্পী অ্যাডভোকেট বজলুর রহমান, আলমডাঙ্গা সরকারি কলেজের ছাত্রী মিথিলা ফারজানা, চুয়াডাঙ্গা সরকারি বালিকা বিদ্যালয়ের ছাত্রী অদ্রিজা জান্নাত ও কার্পাসডাঙ্গা ইসলামিক প্রি-ক্যাডেটের আবৃত্তি শিল্পী প্রিয়া ছন্দা মেঘ। এছাড়াও অনলাইন ভার্চুয়াল সভায় সংযুক্ত ছিলেন জেলা শিক্ষা কর্মকর্তা নিখিল রঞ্জন চক্রবর্তী, অতিরিক্ত পুলিশ সুপার (প্রশাসন) আবু তারেক, জেলা তথ্য কর্মকর্তা আমিনুল ইসলাম, দামুড়হুদা উপজেলা চেয়ারম্যান আলী মুনছুর বাবু, চুয়াডাঙ্গা সরকারি কলেজের বাংলা বিভাগের সহকারী অধ্যাপক মুন্সি আবু সাইফ, ইসলামিক ফাউন্ডেশনের উপ-পরিচালক এবিএম রবিউল ইসলাম, বাংলাদেশ সাংবাদিক সমিতি চুয়াডাঙ্গা জেলা ইউনিটের কার্যকরী সদস্য সাংবাদিক জহির রায়হান সোহাগ, কার্পাসডাঙ্গা নজরুল স্মৃতি সংঘের সাধারণ সম্পাদক সাইফুল ইসলামসহ জেলা ও উপজেলা পর্যায়ের বিভিন্ন কর্মকর্তাবৃন্দ।

 

এছাড়া, আরও পড়ুনঃ

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More