ইফতারের আগমুহূর্তে সড়কেই ভূট্টার ট্রাক লোড-আনলোড, চলাচলে বিঘ্ন দুর্ভোগে রোজাদাররা

নজরুল ইসলাম: মাহে রমজানের সিয়াম সাধনায় ব্যক্তির মধ্যে কেবল আল্লাহভীতিই সৃষ্টি হয় না, বরং তার মধ্যে মানবিক গুণগুলোও বিকশিত হয়। রোজার সফলতা কেবল উপবাসেই নয়, বরং এর সফলতা হলো, রোজাদারের মধ্যে মানবিক গুণগুলো তেজদীপ্ত করে তোলা। মানুষ সৃষ্টির সেরা বটে; কিন্তু অনেক সময় অমানবিক হয়ে যায়। সৃষ্টির প্রতি তার কী কী কর্তব্য রয়েছে তা পালনে সে উদাসীন হয়ে যায়। মানবিকতা হলো, আল্লাহর সৃষ্টিকে ভালবাসা, তার জন্য দরদী হওয়া, তার সুখে-দুঃখে এবং দুঃখী হওয়া এবং মানবজীবন থেকে দুর্দশা লাঘবে সাধ্যমত চেষ্টা করা। পরদুঃখে কাতর, কোমল হৃদয় এবং দয়ালু হওয়া। মানবতা নিয়ে কারো পাশে অবস্থান করা। মানবিক বা মানবিকতার বিপরীত শব্দ হলো অমানবিকতা। তেমনি ঘটনা লক্ষ্য করা যাচ্ছে ইফতারির আগমুহূর্তে চুয়াডাঙ্গার পল্লী অঞ্চলের বিভিন্ন সড়কের ওপর ট্রাক ভিড়িয়ে ভুট্টালোড আনলোড করতে দেখা যাচ্ছে। এতে বিকেলের দিকে রোজাদাররা ইফতারের জন্য গন্তব্যস্থলে পৌঁছুতে ভোগান্তিতে পড়তে হচ্ছে। এর থেকে পরিত্রাণ চাই ভুক্তোভোগী মহল।

মাহে রমজানের রোজা মুসলমানদের আদর্শ চরিত্র গঠন, নিয়মানুবর্তীতা ও আল্লাহর প্রতি বিশ্বাস স্থাপনের শিক্ষা দেয়। সত্যিকার মুমিন হিসেবে গড়ে ওঠার অনুপম শিক্ষা ও প্রশিক্ষণ গ্রহণের মাস এ রমজানুল মোবারক। সৃষ্টির সন্তুষ্টি অর্জনের জন্য সব প্রকার অনিয়মের কাজ থেকে দূরে থাকার নামই তাকওয়া। রোজা বান্দার মনে সৃষ্টিকর্তার ভয়-ভীতি সৃষ্টি করে থাকে। সৃষ্টি কর্তার কাছে বান্দার মান-মর্যাদা নির্ধারণের একমাত্র উপায় তাকওয়া। এটিই মানুষের মনে সৎ ও মানবিক গুণাবলী সৃষ্টি করে। মাহে রমজানের রোজা মানুষের আত্মাকে পরিশুদ্ধ করে ব্যক্তি, পরিবার ও সমাজজীবনে অত্যন্ত সুশৃঙ্খলভাবে চলার শিক্ষা দেয়। হিংসা-বিদ্বেষ, হানাহানি ও আত্ম অহংবোধ ভুলে গিয়ে সুখী, সুন্দর ও সমৃদ্ধিশালী সমাজ প্রতিষ্ঠার মাসই হলো মাহে রমজান। সুতরাং, যাবতীয় অন্যায় কাজ থেকে বিরত থেকে ভালো কাজ করতে পারলেই রোজা পালন সফল ও সার্থক হবে। যা প্রত্যেক মুসলমানরাই কমবেশী উপলব্ধি করে থাকে। তবে কিছু বেতিক্রম যে নেই তা নয়। চলছে ভুট্টা কাটার মরসুম। চাষি এবং ফড়িয়াদাররা সারাদনি ভুট্টা শুকিয়ে বিকেলে মহাজনদের নিকট বিক্রি করতে নিয়ে যায়। মফঃস্বল এলাকার মহাজনরা ইফতারের আগমুহূর্তে প্রধান সড়কের ওপর ট্রাক ভিড়িয়ে ভুট্টা লোড আনলোড করছেন। বিশেষ করে চুয়াডাঙ্গা সদর উপজেলার বেগমপুর ইউনিয়নের বিভিন্ন সড়কে। সারাদিনের কাজ সেরে বাড়ি ফেরার পথে রোজাদারদের পথে পথে জানজটে পড়তে হচ্ছে। পথচারি রোজাদার, কালাম, সাব্বির, মোকারম, রহমান, ছাদেকসহ অনেকেই জানালেন বাড়িতে গিয়ে ইফতার করবো বলে রওনা দিয়েছি। পথিমধ্যে হিজলগাড়ী-দর্শনা সড়কের বিভিন্ন জায়গায় চলাচলের একমাত্র সড়কের ওপর পাইকারি ভুট্টা ক্রেতারা সড়কের ওপরেই ১০ চাকার ট্রাক ভিড়িয়ে ভুট্টা লোড করছে। ফলে অন্যন্য যানবাহন নিয়ে পথ পারাপারে চরম ভোগান্তিতে পড়তে হচ্ছে। রাস্তায় প্রতিবন্ধিকতা সৃষ্টি করে ব্যবসা করে কতিপয় ব্যক্তি লাভবান হলেও অনেক মানুষকে ভোগান্তি পোয়াতে হচ্ছে। কয়েকজন পথচারি মুসল্লি জানালেন, রোজার মাধ্যমে মানুষ পরমতসহিষ্ণুতা ও হতদরিদ্রের প্রতি সাহায্য-সহযোগিতা, পার¯পরিক সৌহার্দ্য ও সহমর্মিতার শিক্ষা লাভ করেন। রোজা মানুষের ভেতর ও বাহির দু’ই দিকের সংশোধন করে। শুধু তাই নয় রোজা মানুষকে পার্থিব লোভ-লালসা, হিংসা-বিদ্বেষ, পরচর্চা, পরনিন্দা, মিথ্যাচার, প্রতারণা, অতিরিক্ত স¤পদ অর্জনের আকাক্সক্ষা প্রভৃতি থেকে দূরে সরিয়ে রেখে আত্মসংযমের শিক্ষা দেয়। রোজা মানুষকে আত্মনিয়ন্ত্রণ, মিতাচার, মিতব্যয়িতা ও পার¯পরিক ভালোবাসার শিক্ষা দেয়। তাই মাহে রমজানে মাসব্যাপী প্রশিক্ষণের মাধ্যমে সবাইকে প্রকৃত মানুষ হিসেবে গড়ে ওঠার দীপ্ত শপথ নিতে হবে। তাই মাহে রমজান মানুষকে দুঃখীজনের পাশে দাঁড়াতে শিক্ষা দেয়, সৃষ্টিজগতের প্রতি উদার, সহমর্মিতা ও দয়াশীল হতে শিক্ষা দেয়। তাই যারা মানুষের পথচলা আটকে নিজের স্বার্থ চরিতার্থ করছেন তারা যেন রোজার মাসে অন্তত মানুষের ভোগান্তির দিকটির প্রতি গুরুত্ব দেন। সেই সাথে বিষয়টির প্রতি চুয়াডাঙ্গা পুলিশ সুপারের সুদৃষ্টি কামনা করেছেন ভুক্তোভোগী মহল।

এছাড়া, আরও পড়ুনঃ

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More