চুয়াডাঙ্গা ও মেহেরপুরে বিশ্ব দুগ্ধ দিবস উপলক্ষে আলোচনাসভা অনুষ্ঠিত

জন্মের পর শিশুকে ৬ মাস মায়ের বুকের দুধ খাওয়ানোর আহ্বান

স্টাফ রিপোর্টার: চুয়াডাঙ্গা জেলা প্রশাসক নজরুল ইসলাম সরকার বলেছেন ‘জন্মের পর শিশুকে ৬ মাস মায়ের বুকের দুধ খাওয়াতে হবে। করোনা ভাইরাস চলাকালীন ভ্রাম্যমাণ গাড়িতে করে গরুর দুধ বিক্রির ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। দেশীয় গরুর চাহিদা থাকায় ঠাকুরপুরসহ তিনটি সীমান্ত এলাকায় বীট খাটালের অনুমোদন দেয়া হয়নি। জেলায় প্রায় প্রতিটি বাড়িতেই গরু পালন করা হয়ে থাকে। দুধ একটি আদর্শ খাবার।’ গতকাল মঙ্গলবার বেলা সাড়ে ১০টায় জেলা শিল্পকলা একাডেমি মুক্তমঞ্চে বিশ্ব দুগ্ধদিবস-২০২১ উপলক্ষে আলোচনাসভায় জেলা প্রশাসক নজরুল ইসলাম সরকার প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেছেন।

আলোচনা সভা বাস্তবায়নে জেলা প্রাণিসম্পদ দফতর ও সহযোগিতায় ছিলো প্রাণিসম্পদ ও ডেইরী উন্নয়ন প্রকল্প (এলডিডিপি) মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়। এবারে বিশ্ব দুগ্ধদিবসের প্রতিপাদ্য বিষয় হলো, ‘প্রতিদিন এক গ্লাস দুধ পান করুন, রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করুন’। আলোচনা সভা শেষে বড়বাজার শহীদ হাসান চত্বরে জনসাধারণের মাঝে বিনামূল্যে দুধ বিতরণ করা হয়।

জেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. গোলাম মোস্তফার সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনাসভা সরকারি কলেজের বাংলা বিভাগের সহযোগী অধ্যাপক মুন্সি আবু সাইফ সঞ্চালনা করেন। আলোচনাসভায় অতিরিক্ত পুলিশ সুপার (সদর সার্কেল) কনক কুমার দাস, সদর উপজেলা নির্বাহী অফিসার সাদিকুর রহমান, অধ্যাপক সিদ্দিকুর রহমান, প্রথম আলোর সাংবাদিক শাহ আলম সনি, জেলা মৎস্য কর্মকর্তা দীপক কুমার পাল ও যুব উন্নয়ন অধিদফতরের উপ-পরিচালক মোয়াজ্জেম হোসেন গাজি বিশেষ অতিথির বক্তব্য রাখেন। সভায় সদর উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. এএইচএম শামিমুজ্জামান স্বাগত বক্তব্য রাখেন। অনুষ্ঠানে পবিত্র কোরআন থেকে তেলাওয়াত করেন মো. মাহমুদ হাসান ।

প্রধান অতিথি জেলা প্রশাসক নজরুল ইসলাম সরকার আরো বলেন, বাজারে পাউডার দুধ বিক্রি করতে পারবেন না। কথা না শুনলে ব্যবস্থা নেয়া হবে। প্রয়োজনে ভ্রাম্যমাণ আদালত অভিযান পরিচালনা করবে। মিষ্টির দোকানে খামারিদের দুধ ব্যবহার করতে হবে। খামারিরা অনেক পরিশ্রম করে দেশীয় খামার গড়ে তুলেছেন। তাদের বিষয়টা সকলকে গুরুত্ব দিতে হবে।

মেহেরপুর অফিস জানিয়েছে, প্রতিদিন এক গ্লাস দুধ পান করুন, রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করুন স্লোগানকে সামনে রেখে মেহেরপুরে বিশ্ব দুগ্ধ দিবস ও সপ্তাহ-২১ উপলক্ষে র‌্যালি অনুষ্ঠিত হয়েছে। গতকাল মঙ্গলবার বেলা ১১টার সময় জেলা প্রাণিসম্পদ অধিদফতর ও ডেইরি উন্নয়ন প্রকল্প এলডিডিপি এর সহযোগিতায় র‌্যালি ও আলোচনাসভা অনুষ্ঠিত হয়। জেলা প্রাণিসম্পদ কর্মকর্তা কৃষিবিদ মো. সাইদুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক তানভীর রহমান। বিশেষ অতিথি ছিলেন অতিরিক্ত পুলিশ সুপার জামিরুল ইসলাম জ্যামি, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও উপজেলা চেয়ারম্যান এমএ খালেক।

স্বাগত বক্তব্য ও ভিডিও প্রদর্শন করেন উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ড. মো. শহিদুল ইসলাম। অনুষ্ঠান উপস্থাপনায় ছিলেন ভেটেরিনরি সার্জন ডাক্তার সৈয়দ জাকিবুল ইসলাম।

 

এছাড়া, আরও পড়ুনঃ

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More