বাল্যবিয়ে প্রতিরোধ ও প্রতিবন্ধীদের প্রতি সজাগ থাকার আহ্বান

স্টাফ রিপোর্টার: নারী ও শিশুর প্রতি সহিংসতা প্রতিরোধ আইন এবং প্রতিবন্ধী ব্যক্তিদের অধিকার ও সুরক্ষা আইন বিষয়ে চুয়াডাঙ্গায় প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়েছে। গতকাল বুধবার সকাল সাড়ে ১০টায় শহরের রেডচিলি হোটেল মিলনায়তনে জনপ্রতিনিধিদের অংশগ্রহণে এ প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়। মানুষের জন্য ফাউন্ডেশনের সহযোগিতায় এবং ইউকেএইড’র অর্থায়নে এ অনুষ্ঠানের আয়োজন করে প্রত্যাশা সামাজিক উন্নয়ন সংস্থা।
সংস্থার নির্বাহী পরিচালক বিল্লাল হোসেনের সভাপতিত্বে সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন চুয়াডাঙ্গা জেলা প্রশাসক মোহাম্মদ আমিনুল ইসলাম খান। প্রধান অতিথির বক্তব্যে তিনি বলেন, বাল্যবিবাহ প্রতিরোধে জনপ্রতিনিধিদের ভূমিকা অনেক বড়। জনপ্রতিনিধিরা বাল্যবিবাহ সম্পূর্ণরুপে বন্ধ করতে পারেন। আপনাদের মনে রাখতে হবে, আপনারা জনগণের প্রতিনিধি। আইন অনুযায়ী ব্যবস্থা নিবেন এবং প্রশাসনকে জানাবেন।
তিনি বলেন, প্রতিবন্ধী ব্যক্তির অধিকারকে আরও সামনে এগিয়ে নিতে আমাদের সবাইকে একসঙ্গে কাজ করতে হবে। একটি সময় এ প্রতিবন্ধী ইস্যু নিয়ে কাজ করার মানুষ খুব কম ছিলো। প্রতিবন্ধী ব্যক্তিদের অধিকার ও সুরক্ষা আইন-২০১৩ প্রণয়নের মাধ্যমে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা অবহেলিত এই মানুষদের অধিকার রক্ষায় গুরুত্বপূর্ণ অবদান রেখেছেন। এ ধরনের একটি আইন, প্রতিবন্ধী মানুষ, তার পরিবারের সদস্য এবং প্রতিবন্ধিতা ও উন্নয়ন সংশ্লিষ্ট কাজে জড়িত হাজারো মানুষের স্বপ্ন। এই আইন প্রতিবন্ধী মানুষের মর্যাদাপূর্ণ জীবন ও দেশের সার্বিক উন্নয়নে তাদের সক্রিয় অংশগ্রহণ নিশ্চিতে ভূমিকা রাখবে। স্থানীয় সরকারের সকল জনপ্রতিনিধিকে প্রতিবন্ধীদের প্রতি সজাগ থাকার আহ্বান জানান জেলা প্রশাসক।
অনুষ্ঠানে বিশেষ অতিথি ও রিসোর্স পারসন হিসেবে উপস্থিত ছিলেন চুয়াডাঙ্গার অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) শারমিন আক্তার। বক্তব্য রাখেন চুয়াডাঙ্গা প্রেসক্লাবের সহ-সাধারণ সম্পাদক ইসলাম রকিব, খাদিমপুর ইউপি চেয়ারম্যান মোজাহিদুর রহমান জোয়ার্দ্দার লোটাস, চিৎলা ইউপি চেয়ারম্যান হাসানুজ্জামান সরোয়ার, বাড়াদী ইউপি চেয়ারম্যান তবারক হোসেন, বেগমপুর ইউপি চেয়ারম্যান আলী হোসেন জোয়ার্দ্দার, মমিনপুর ইউপি চেয়ারম্যান আব্দুল্লাহ আল মামুন রতন, শংকরচন্দ্র ইউনিয়েনের প্যানেল চেয়ারম্যান শওকত আলী। এছাড়াও বক্তব্য রাখেন আলুকদিয়া ইউপি সদস্য আব্দুর রাজ্জাক, সংরক্ষিত মহিলা সদস্য জাহানারা পারভীন, রশিদা খাতুন, ছাহেরা খাতুন।
সমাপনী অনুষ্ঠানের আলোচনা শেষে নবাগত জেলা প্রশাসক মোহাম্মদ আমিনুল ইসলাম খানকে ফুলেল শুভেচ্ছা জানায় প্রত্যাশা সামাজিক উন্নয়ন সংস্থা। অনুষ্ঠানটি পরিচালনা করেন পিআরপিডি প্রকল্পের প্রকল্প সমন্বয়কারী ইউনুস আলী। সহযোগিতায় ছিলেন প্রকল্প কর্মকর্তা আব্দুল আজিজ, ফিল্ড ভলেন্টিয়ার সাইদুর রহমান রানা, আব্দুর রহমান, সবুজ মিয়া ও খোকন মিয়া।

 

এছাড়া, আরও পড়ুনঃ

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More