ডেঙ্গু নিয়ন্ত্রণে প্রয়োজন সমন্বিত উদ্যোগ

সম্পাদকীয়

দেশে ডেঙ্গু পরিস্থিতি যে মারাত্মক রূপ ধারণ করেছে, তাতে কোনো সন্দেহ নেই। সরকারি পরিসংখ্যান অনুসারে, প্রতিদিন তিন সহস্রাধিক রোগী হাসপাতালে ভর্তি। তার সাথে চলতি বছরে ইতিমধ্যে ডেঙ্গুতে ৩৭৮ জনের মৃত্যুর মধ্যদিয়ে এই সংক্রান্ত অতীতের সব রেকর্ড ভেঙেছে। শুধু জুলাই মাসেই ডেঙ্গুতে মৃত্যুর সংখ্যা ছিলো ২০৪। আগস্টের প্রথম ১০দিনেই মশকবাহিত রোগটির কারণে প্রাণ হারিয়েছেন ১১৩ জন। অভিজ্ঞতা অনুসারে, অন্তত নভেম্বর পর্যন্ত ডেঙ্গু মরসুম থাকবে। ততোদিনে পরিস্থিতি কোথায় উপনীত হতে পারে-ভাবলেও মেরুদ- দিয়ে হিমপ্রবাহ বেরিয়ে যায়। শুধু তাই নয়; আমাদের উদ্বেগ আরও বৃদ্ধি করে জনস্বাস্থ্য বিশেষজ্ঞগণ বলছে, ডেঙ্গুতে আক্রান্তের প্রকৃত সংখ্যা সরকারি হিসেবের পাঁচ গুণ হবে। গত বৃহস্পতিবার রাজধানীতে অনুষ্ঠিত এক সেমিনারে খোদ স্বাস্থ্য অধিদপ্তরের সাবেক অতিরিক্ত মহাপরিচালক বলেছেন, প্রকৃত ডেঙ্গু রোগীর সংখ্যা এমনই হবে। কারণ অনেকেই পরীক্ষা করতে বা চিকিৎসা নিতে হাসপাতালে আসেননি। তার মতে, এমনকি অনেকের মৃত্যুর তথ্যও সরকারি হিসেবে আসে না। মনে রাখতে হবে, প্রথমত, রাজধানীবাসী প্রাণঘাতী এই রোগটির সাথে অনেকাংশে পরিচিত হলেও ঢাকার বাহিরের বিশেষত বিভিন্ন জেলা-উপজেলা পর্যায়ের বাসিন্দাদের নিকট তা নতুন। দ্বিতীয়ত, রোগটির অস্তিত্ব দেশের প্রায় সর্বত্র শনাক্ত হলেও অদ্যাবধি বহু স্থানে তার শনাক্তকরণ কিট সুলভ নহে। তৃতীয়ত, সরকারি হাসপাতালে স্বল্প ব্যয়ে ডেঙ্গু শনাক্তের ব্যবস্থা থাকিলেও বেসরকারি স্বাস্থ্যসেবা কেন্দ্রসমূহের বিরুদ্ধে রোগীদের পকেট কর্তনের অভিযোগ অদ্যাবধি হ্রাস পায় নেই। গত মাসেই আমরা ডেঙ্গু পরিস্থিতি মূল্যায়নে সরকার গঠিত বিশেষজ্ঞ কমিটিকে প্রায় একই আশঙ্কা ব্যক্ত করতে শুনেছি। তারা করোনা অতিমারিকালে সরকারি পর্যায়ে গৃহীত সমন্বিত জরুরি ব্যবস্থার অনুরূপ কার্যক্রমের মাধ্যমে ডেঙ্গু মোকাবেলার পরামর্শ দিয়েছিলো। কিন্তু দুঃখজনক, অদ্যাবধি সেই পরামর্শ অরণ্যে রোদনরূপেই রয়ে গেছে। সম্ভবত এই কারণেই বিশেষজ্ঞগণ বৃহস্পতিবার সংশ্লিষ্ট সরকারি সংস্থাসমূহকে প্রায় একই তাগিদ দিয়েছেন। ডেঙ্গু করোনার ন্যায় সংক্রামক না হলেও তার জীবাণুর বাহক এডিস মশা দেশের কোনো স্থানেই দুর্লভ নয়। ফলে শনাক্তের মাধ্যমে চলাচল নিয়ন্ত্রিত না হওয়ায়, আক্রান্তরা ‘অনিচ্ছাকৃত হলেও’ সমগ্র দেশে ডেঙ্গু ছড়াইতে ভূমিকা রাখছেন।

আমরা মনে করি, স্বাস্থ্যমন্ত্রী অথবা ঢাকার দুই সিটি করপোরেশনের মেয়র যদি তাদের উষ্ট্র পক্ষীনীতি অবলম্বন করে বলতে থাকেন-ডেঙ্গু পরিস্থিতি নিয়ন্ত্রণে রয়েছে, তা হবে জনস্বাস্থ্য সুরক্ষায় তাদের উপর অর্পিত দায়িত্বের চরম বরখেলাপ। তাই তাদের বাস্তবতা অস্বীকার বা পরিস্থিতির জন্য পরস্পরকে দোষারোপের পরিবর্তে ডেঙ্গু নিয়ন্ত্রণে জনস্বাস্থ্যের নীতিমালা অনুযায়ী অবিলম্বে সমন্বিত কার্যক্রমে মনোযোগ দিতে হবে। এই ক্ষেত্রে সরকারি-বেসরকারি সমন্বিত উদ্যোগ এবং জনসাধারণকে সম্পৃক্ত করে পরিস্থিতি মোকাবেলাসহ সেমিনারে যে ১০টি সুপারিশ বা করণীয় উত্থাপন করা হয়েছে, সেগুলো গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারে বলে আমাদের বিশ্বাস।

এছাড়া, আরও পড়ুনঃ

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More