গাছ তলার সেলুন!

কুষ্টিয়া থেকে কাঞ্চন কুমারঃ একটি পা নেই। এক পায়ে ভর আর লাঠিতে ভর দিয়ে চলে হাশেম আলী। এমন প্রতিবন্ধীরা যেখানে ভিক্ষাবৃত্তিই বেশি করে সেখানে হাশেম আলী সেলুন চালায়। অর্থের অভাবে তিনি দোকান করতে পারেনি। তাই রাস্তার ধারে বৈদ্যুতিক খুটির নিচেই সেলুনের কাজ করেন তিনি।
হাশেম আলী কুষ্টিয়ার মিরপুর উপজেলার সদরপুর ইউনিয়নের বড়বাড়ীয়া এলাকার মৃত ছলিম মন্ডলের ছেলে।
জীবন যুদ্ধে সংগ্রামী এ সৈনিক প্রতিনিয়ত আমলা, রাধারনগর, কাতলামারীসক বিভিন্ন এলাকার রাস্তার পাশে এভাবেই একটি টুল নিয়ে সেলুনের কাজ করেন তিনি।
হাশেম আলী বলেন, সব কিছু থেকে থাকলেও পেটের খিদা তো আর থেমে থাকে না। একটা পা নেই, তাই অন্য কাজও করতে পারি না। এজন্য এই সেলুনের কাজ করি। এভাবেই সংসার চালায় আমি।
তিনি বলেন, টাকার অভাবে স্থায়ী দোকান দিতে পারিনি। তাই টুল নিয়ে বিভিন্ন এলাকায় এলাকায়, হাটে-বাজারে ঘুরে ঘুরে এ সেলুনের কাজ করি।
হিদিরামপুর এলাকার সমাজসেবক জুয়েল আহম্মেদ জানান, হাশেম আলী একজন কঠোর পরিশ্রমী ব্যক্তি। শারিরিক প্রতিবন্ধকতা তাকে হার মানাতে পারেনি। তিনি নিজের প্রচেষ্টায় সেলুনের কাজ করেন।
তিনি বলেন, তার পাশে সমাজের বৃত্তবানরা যদি এগিয়ে আসে তাহলে খুবই ভালো হয়।
সদরপুর ইউনিয়ন পরিষদের চেয়ারমান রবিউল হক রবি জানান, তিনি প্রতিবন্ধী ভাতাপ্রাপ্ত। এছাড়া আমরা ইউনিয়ন পরিষদের পক্ষ থেকে তাকে সার্বিক সহযোগিতার করার চেষ্টা করবো।


,

Comments (0)
Add Comment