হিজড়া জনগোষ্ঠীর নাম ভোটার তালিকায় অন্তর্ভুক্ত করা হচ্ছে

চুয়াডাঙ্গায় ভোটার তালিকা হালনাগাদ কর্মসূচির কর্মকর্তাদের প্রশিক্ষণ

স্টাফ রিপোর্টার: চুয়াডাঙ্গা সদর উপজেলায় ভোটার তালিকা হালনাগাদ কর্মসূচি-২০২২ উপলক্ষে তথ্য সংগ্রহকারী ও সুপারভাইজারদের দিনব্যাপী প্রশিক্ষণ কার্যক্রম সম্পন্ন হয়েছে। গতকাল মঙ্গলবার বেলা ১০টায় শহরের ভেমরুল্লাতে কারিগরি প্রশিক্ষণ কেন্দ্রে (টিটিসি) এ প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়। নির্বাচনী প্রশিক্ষণ ইনস্টিটিউট এ প্রশিক্ষণের আয়োজন করে।

আগামী ২০ মে থেকে তিন সপ্তাহব্যাপী বাড়ি বাড়ি গিয়ে ভোটার তালিকা হালনাগাদ কর্মসূচি চালু থাকবে।  ২০০৭ সালের ১ জানুয়ারি অথবা তার পূর্বে যাদের জন্ম তাদের এবং বিগত ভোটার তালিকা কার্যক্রমে বাদ পড়েছেন তাদের নিবন্ধনের জন্য তথ্য সংগ্রহ করা হবে। একই সাথে যাদের জন্ম ১ জানুয়ারি ২০০৬ ও ১ জানুয়ারি ২০০৭ তাদেরও নিবন্ধনের জন্য তথ্য সংগ্রহ করা হবে। এছাড়া, এ কর্মসূচিতে ভোটার তালিকা হতে মৃত ভোটারের নাম কর্তন এবং আবাসস্থল পরিবর্তনের কারণে স্থানান্তরের বিষয়েও কার্যক্রম গৃহীত হবে। এ কর্মসূচিতে হিজড়া জনগোষ্ঠীদের ভোটার তালিকায় নাম অন্তর্ভুক্ত করতে পারবেন।

প্রশিক্ষণে চুয়াডাঙ্গা সদর উপজেলা নির্বাচন কর্মকর্তা কামরুল হাসান, আলমডাঙ্গা উপজেলা নির্বাচন কর্মকর্তা এমএজি মোস্তফা ফেরদৌস ও নির্বাচন কর্মকর্তা অমিত কুমার দাস ট্রেইনার হিসেবে দায়িত্ব পালন করেন। প্রশিক্ষণে ২৬ জন সুপারভাইজার এবং ১২৮ জন তথ্য সংগ্রহকারী ভোটার তালিকা হালনাগাদ কর্মসূচিতে প্রশিক্ষণ গ্রহণ করেন। এ প্রশিক্ষণে সরকারি প্রাথমিক বিদ্যালয় ও বেসরকারি উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষকগণ সুপারভাইজার হিসেবে এবং সরকারি প্রাথমিক বিদ্যালয় ও বেসরকারি উচ্চ বিদ্যালয়ের সহকারী শিক্ষকগণ তথ্য সংগ্রহকারী হিসেবে দায়িত্ব পালন করছেন।

চুয়াডাঙ্গা সদর উপজেলায় ১টি পৌরসভা ও ১০টি ইউনিয়নে ভোটার তালিকা হালনাগাদ কার্যক্রম চলবে। এগুলো হলো চুয়াডাঙ্গা পৌরসভা, আলুকদিয়া ইউনিয়ন, শংকরচন্দ্র ইউনিয়ন, পদ্মবিলা ইউনিয়ন, কুতুবপুর ইউনিয়ন, মোমিনপুর ইউনিয়ন, বেগমপুর ইউনিয়ন, তিতুদহ ইউনিয়ন, গড়াইটুপি ইউনিয়ন, নেহালপুর ইউনিয়ন ও মাখালডাঙ্গা ইউনিয়ন।

চুয়াডাঙ্গা সদর উপজেলা নির্বাচন কর্মকর্তা কামরুল হাসান বলেন, ভোটার তালিকা হালনাগাদ কার্যক্রমে তথ্য সংগ্রহকারীদের সহযোগিতা করার জন্য সংশ্লিষ্ট সকলকে অনুরোধ জানাচ্ছি। এছাড়া, গেজেটভুক্ত পৌরসভা ও ইউনিয়নগুলোতে বাড়ি বাড়ি গিয়ে তথ্য সংগ্রহকারীরা হালনাগাদ ভোটার তালিকা কার্যক্রম তিন সপ্তাহ চলমান থাকবে।

Comments (0)
Add Comment