লোক সঙ্গীতের আন্তর্জাতিক আসর ঢাকায়

স্টাফ রিপোর্টার: ঢাকায় প্রথমবার অনুষ্ঠিত হতে যাচ্ছে আন্তর্জাতিক লোকসঙ্গীত উত্সব। ‘ঢাকা ফোক ফেস্ট- ২০১৫’ শিরোনামে তিনদিনব্যাপী এ উত্সব আগামী ১২ নভেম্বর রাজধানীর আর্মি স্টেডিয়ামে শুরু হচ্ছে। আন্তর্জাতিক এই উত্সবে বাংলাদেশ ছাড়াও অংশ নেবে ভারত, পাকিস্তান, চীন, মিসর ও আয়ারল্যান্ডের প্রখ্যাত শিল্পী ও দল।

 

আয়োজকরা জানান, এই উত্সবে সঙ্গীত পরিবেশন করতে বাংলাদেশে আসবেন পাকিস্তানের বিখ্যাত শিল্পী আবিদা পারভীন ও ভারতের লোকসঙ্গীত শিল্পী পবন দাস বাউল। বাংলাদেশের শিল্পীদের মধ্যে থাকবেন ফরিদা পারভীন, বারী সিদ্দিকী, মমতাজ বেগম, কিরণ চন্দ্র রায়, রব ফকির, চন্দনা মজুমদার, নাশিদ কামাল, সদানন্দ সরকার, কাজল দেওয়ান, মীনু বিল্লাহ, লুবনা মরিয়ম, লাবিক কামাল গৌরব ও গানের দল ম্যাজিক বাউলিয়ানা। ভারত থেকে আসছেন পবন দাস বাউল ও পার্বতী বাউল, পাপন, ইন্ডিয়ান ওশেন, রাজস্থান ফোক গ্রুপ ও অর্ক মুখার্জি। আয়ারল্যান্ড থেকে আসছেন নিয়াভ নি কারা। এছাড়াও এই উত্সবে আসছে চীনের ইউনান আর্ট ট্রুপ ও মিশরের আলেক্সন্দ্রিয়া ডান্স ট্রুপ। পাকিস্তান থেকে আসছেন আবিদা পারভীন ও সাঁই জহুর। প্রতিদিন সন্ধ্যা ৬টায় শুরু হয়ে উত্সব চলবে একটানা রাত ১টা পর্যন্ত।

 

আয়োজক প্রতিষ্ঠান সান ইভেন্ট রাজধানীর একটি হোটেলে সাংবাদিক সম্মেলনে এসব কথা জানায়। উপস্থিত ছিলেন ইমেরিটাস প্রফেসর আনিসুজ্জামান, মিসরের রাষ্ট্রদূত মাহমুদ ইজ্জাত, ‘সমকাল’ সম্পাদক গোলাম সারওয়ার, আর্ট্স ইন্টারঅ্যাক্শন এর অ্যালান টুইডি, মাছরাঙা টেলিভিশন ও সান ইভেন্টেসর ব্যবস্থাপনা পরিচালক অঞ্জন চৌধুরী এবং সান ইভেন্টের টুটলি রহমান।

 

ইমেরিটাস প্রফেসর আনিসুজ্জামান বলেন ‘লোকসঙ্গীত ঐতিহ্য তুলে ধরার প্রয়াস হিসেবে উত্সব আয়োজন করা হচ্ছে যা বাংলাদেশের মানুষের জন্য একটি বিরল ঘটনা। এই উত্সবে যেমন মিশরের পুরাতন ধারার সুর উপভোগ করার সুযোগ রয়েছে, তেমনি আধুনিক ধারার লোকসঙ্গীতও উপভোগ করা যাবে।

 

অঞ্জন চৌধুরী বলেন ‘লোকসঙ্গীত বাংলাদেশের সংস্কৃতির গভীরে শিকড় ছড়িয়ে রেখেছে। ভাটিয়ালি, ভাওয়াইয়া, জারি, সারি আর বাউল গানের সুরে মাতোয়ারা হননি এমন মানুষ খোঁজে পাওয়া কঠিন। হাজার বছর পরেও আবেদন ফুরায়নি এসব গানের। এসবই আমাদের আগ্রহী করেছে ঢাকা ফোক ফেস্ট এর আয়োজন করতে।’

 

উত্সব উপভোগ করতে কোনো টিকিট লাগবে না। অনলাইন রেজিস্ট্রেশন করে পাস সংগ্রহ করতে হবে। এ জন্য www.dhakafolkfest.com ওয়েবসাইটটিতে গিয়ে নিবন্ধন করতে হবে। আগামী ২৩ অক্টোবর থেকে শুরু হবে অনলাইন নিবন্ধন কার্যক্রম।

 

Comments (0)
Add Comment