কৃত্রিম বুদ্ধিমত্তা নিয়ে গবেষণা স্কলারশিপে আমেরিকায় যাচ্ছেন চুয়াডাঙ্গার ছেলে রাতুল

স্টাফ রিপোর্টার: কৃত্রিম বুদ্ধিমত্তা বা আর্টিফিশিয়াল ইনটেলিজেন্স (এআই) বিষয়ে গবেষণা (পিএইডি ডিগ্রি অর্জন) ও উচ্চশিক্ষার জন্য মার্কিন যুক্তরাষ্ট্রে যাচ্ছেন চুয়াডাঙ্গার ছেলে সাব্বির হুদা রাতুল (২৪) । মার্কিন যুক্তরাষ্ট্রের ইউনিভার্সিটি অব ক্যালিফোর্নিয়া’র স্কলারশিপ নিয়ে আগামী ১৮ সেপ্টেম্বর বাংলাদেশ থেকে আমেরিকার উদ্দেশে রওনা দেবেন তিনি। উচ্চশিক্ষা ও গবেষণার কাজে আগামী পাঁচবছর তিনি যুক্তরাষ্ট্রে অবস্থান করবেন।
সাব্বির হুদা রাতুল চুয়াডাঙ্গা শহরের পুরাতনপাড়ার বাসিন্দা সাবেক সিভিল সার্জন ডা. কামরুল হুদা ও মা ও শিশু মঙ্গল কেন্দ্রের সাবেক কর্মকর্তা ডা. রাবেয়া খাতুন দম্পতির ছোট ছেলে। তিনি ২০১৯ সালে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট) থেকে ইলেকট্রিক্যাল অ্যান্ড ইলেকট্রনিক্স ইঞ্জিনিয়ারিং (ট্রিপল ই) বিষয়ে স্নাতক পাস করেন। বর্তমানে রিভ সিস্টেম কোম্পানি নামে একটি প্রতিষ্ঠানে সফটওয়্যার ইঞ্জিনিয়ার হিসেবে কর্মরত আছেন।
সাব্বির হুদা রাতুল জানান, তিনি ইউনিভার্সিটি অব ক্যালিফোর্নিয়া’র সহকারি অধ্যাপক এরফান নোজারির তত্বাবধানে কৃত্রিম বুদ্ধিমত্তা নিয়ে গবেষণার কাজ করবেন। এবং উচ্চশিক্ষা গ্রহণ করবেন। রাতুল ও তার পরিবার সকলের কাছে দোয়া চেয়েছেন।
সাব্বির হুদা রাতুলের বড় ভাই তানভীর হুদা রতন একজন প্রতিষ্ঠিত ব্যবসায়ী এবং একমাত্র বোন প্রকৌশলী ফাহমিনা হুদা রতনা অগ্নিডেক্স নামে আমেরিকান একটি কোম্পানির ঢাকা কর্পোরেট অফিসে গুরুত্বপূর্ণ পদে কর্মরত আছেন। তিনি প্রথম আলোর চুয়াডাঙ্গা প্রতিনিধি শাহ আলম সনির চাচাতো ভাই।

এছাড়া, আরও পড়ুনঃ

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More