কৃষিকে লাভজনক করতে সরকারের উদ্যোগ গ্রহণ

চুয়াডাঙ্গায় ভর্তূকিমূল্যে কৃষিযন্ত্র বিতরণকালে বক্তারা

স্টাফ রিপোর্টার: চুয়াডাঙ্গায় কৃষি যান্ত্রিকীকরণ প্রকল্পের আওতায় ২৪ জন কৃষককের মাঝে ভর্তুকি মূল্যে উন্নতমানের যন্ত্রপাতি বিতরণ করা হয়েছে। কৃষি সম্প্রসারণ অধিদফতরের সমন্বিত ব্যবস্থাপনার মাধ্যমে গতকাল সোমবার বেলা সাড়ে ১১টার দিকে সদর উপজেলা চত্বরে এ উপকরণ বিতরণ করা হয়। এসব যন্ত্রপাতির মধ্যে রয়েছে কম্বাইন হার্ভেস্টার মেশিন ৪টি, পাওয়ার থ্রেসার ৬টি, রিপার ৩টি, পাওয়ার স্প্রেয়ার ১টি, সিডার ৫টি ও বেড প্লান্টার ৫টি। কৃষি সম্প্রসারণ অধিদফতর চুয়াডাঙ্গা সদর উপজেলার আয়োজনে এই কৃষিযন্ত্র বিতরণ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন সদর উপজেলা চেয়ারম্যান আসাদুল হক বিশ্বাস, সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা শামীম ভূইয়া, সদর উপজেলা ভাইস চেয়ারম্যান গরীব রুহানি মাসুম, সদর উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ তালহা জুবাইর মাসরুর, অতিরিক্ত কৃষি কর্মকর্তা আফরিন বিনতে আজিজ প্রমুখ।

অনুষ্ঠানে বক্তারা বলেন, কৃষিপ্রধান বাংলাদেশের সার্বিক অর্থনৈতিক উন্নয়নে কৃষি এক অতি গুরুত্বপূর্ণ খাত । কৃষিকে আধুনিকীকরণ ও অধিকতর লাভজনক করতে বর্তমান সরকার কৃষি যান্ত্রিকীকরণে ব্যাপক উদ্যোগ গ্রহণ করেছে। যান্ত্রিকীকরণ ত্বরান্বিত করতে সরকার কৃষি যন্ত্রপাতি ক্রয়ে দেশের হাওড় ও দক্ষিণাঞ্চলের উপকূলীয় এলাকায় কৃষকদের জন্য ৭০% এবং অন্যান্য এলাকায় ৫০% ভর্তুকি প্রদান করে যাচ্ছেন। সরকারের সুদূরপ্রসারী পরিকল্পনার অংশ হিসেবে কৃষি যান্ত্রিকীকরণ নীতিমালা ২০১৯ চূড়ান্ত করা হয়েছে। যেখানে বিনা সুদে কৃষি যন্ত্রপাতি ক্রয়ের সুবিধা রয়েছে।

সদর উপজেলা কৃষি কর্মকর্তা তালহা জুবাইর মাশরুর জানান, সরকার এ সকল যন্ত্রে ৫০% ভর্তুকি প্রদান করেছে। ২৪টি যন্ত্রপাতিতে সরকারিভাবে কৃষকদের ভর্তুকি প্রদান করা হয়েছে ৬৪ লাখ ১০ হাজার টাকা। কৃষকদের প্রত্যেকটি যন্ত্রপাতিতে অর্ধেক টাকা প্রদান করতে হয়েছে।

এছাড়া, আরও পড়ুনঃ

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More