বিশ্ব পরিক্রমা : গুচ্ছ খবর

মাঝ আকাশে করোনা শনাক্ত : প্লেনের টয়লেটে কোয়ারেন্টাইনে নারী
মাথাভাঙ্গা মনিটর: যুক্তরাষ্ট্রের শিকাগো থেকে প্লেনে করে আইসল্যান্ডে যাওয়ার পথে মাঝ আকাশে এক নারীর করোনা শনাক্ত হয়। এরপর তাকে প্লেনের টয়লেটে তিন ঘণ্টা কোয়ারেন্টাইনে রাখা হয়। ওই সময় টয়লেটের দরজায় লিখে রাখা হয়, ‘এটি ব্যবহারযোগ্য নয়।’ গত ১৯ ডিসেম্বর এ ঘটনা ঘটেছে। ওই প্লেনযাত্রীর নাম মারিসা ফোটিও। তিনি বাবা ও ভাইয়ের সঙ্গে শিকাগো থেকে আইসল্যান্ড হয়ে সুইজারল্যান্ডে যাচ্ছিলেন।
ওই প্রতিবেদনে বলা হয়, মারিসার দুই ডোজ করোনার টিকা নেয়ার পাশাপাশি নিয়েছেন বুস্টার ডোজও। প্লেনে ওঠার আগে দুইবার পিসিআর এবং পাঁচবার র‌্যাপিড টেস্ট করান তিনি। প্রতিবারই তার করোনা নেগেটিভ আসে। কিন্তু ফ্লাইট শুরুর দেড় ঘণ্টা আগে তার গলায় সমস্যা অনুভব করেন। এরপর প্লেন আটলান্টিকের ওপরে মাঝ আকাশে থাকাকালে আবারও তার করোনা পরীক্ষা করা হলে রিপোর্ট পজিটিভ আসে।

ভয়াবহ দাবানলের কবলে যুক্তরাষ্ট্রের কলোরাডো
মাথাভাঙ্গা মনিটর: যুক্তরাষ্ট্রের কলোরাডো অঙ্গরাজ্যে দাবানল ছড়িয়ে পড়েছে। এতে শত শত বাড়ি-ঘর ধ্বংস হয়ে গেছে। হাজারো মানুষকে নিরাপদ আশ্রয়ে সরিয়ে নেয়া হয়েছে। ঐতিহাসিক খরার পর দাবানল দেখা দিয়েছে কলোরাডো অঞ্চলজুড়ে। সেখানে ঘণ্টায় ১০৫ মাইল গতিবেগে বাতাস বয়ে যাওয়ার কারণে দাবানল খুব দ্রুত ছড়াচ্ছে।
স্থানীয় কর্মকর্তারা বলছেন, আগুন আরও ছড়ালে হতাহতের ঘটনা ঘটতে পারে। এদিকে গর্ভনর জ্যারেড পোলিস ইতিমধ্যে জরুরি অবস্থা ঘোষণা করেছেন। লুইভিলে শহরে প্রায় ৩০ হাজার মানুষের বসবাস। বৃহস্পতিবার সেখানকার মানুষদের নিরাপদ আশ্রয়ে সরে যেতে বলা হয়েছে।

বাইডেন-পুতিনের পাল্টাপাল্টি হুঁশিয়ারি
মাথাভাঙ্গা মনিটর: ইউক্রেন ইস্যুতে যুক্তরাষ্ট্র ও রাশিয়ার মধ্যে চলছে উত্তেজনা। এরই মধ্যে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ও রাশিয়ার প্রেসিডেন্ট ভøলাদিমির পুতিন পরস্পরকে পাল্টাপাল্টি হুঁশিয়ারি দিয়েছেন। এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।
ওই প্রতিবেদনে বলা হয়েছে, বৃহস্পতিবার এই দুই রাষ্ট্রপ্রধানের সঙ্গে ফোনে প্রায় ঘণ্টাখানেক কথা হয়। এ সময় বাইডেন বলেন, রাশিয়া ইউক্রেন আক্রমণ করলে তারা কঠোর ব্যবস্থা নেবেন। রাশিয়ার ওপর নিষেধাজ্ঞা আরোপ করা হবে বলেও হাঁশিয়ারি দেন তিনি। অবশ্য পুতিনও এ ব্যাপারে ছেড়ে কথা বলেননি। বাইডেনের এই কথার জবাবে পুতিন বলেন, এ রকম কিছু করলে যুক্তরাষ্ট্রের জন্য তা হবে বড়ো ভুল। এটার কারণে দুই দেশের মধ্যকার সম্পর্ক ছিন্ন হতে পারে বলেও হুঁশিয়ারি দেন তিনি।
হোয়াইট হাউসসূত্রে জানা গেছে, ওয়াশিংটনের স্থানীয় সময় দুপুরে তাদের আলাপচারিতা শুরু হয়। সেই সময় রাশিয়ার মধ্যরাত বলে জানা গেছে।

কুরআন ছুঁইয়ে শপথ নিলেন বাংলাদেশি কাউন্সিলওম্যান
মাথাভাঙ্গা মনিটর: পবিত্র কুরআনে হাত রেখে শপথ নিলেন নিউইয়র্ক সিটির প্রথম বাংলাদেশি আমেরিকান মুসলিম কাউন্সিল মেম্বার শাহানা হানিফ। নিউইয়র্ক সিটি কাউন্সিলের ইতিহাসে তিনিই প্রথমবারের মতো নির্বাচিত বাংলাদেশি বংশোদ্ভূত নারী। গত ২৮ ডিসেম্বর পবিত্র কুরআন হাতে নিয়ে শপথ গ্রহণ করেছেন। গত ২ নভেম্বর অনুষ্ঠিত সিটি কাউন্সিল নির্বাচনে ডিস্ট্রিক্ট ২৪ থেকে বিপুল ভোটে বিজয়ী হন। ১৬২৫ সালে প্রতিষ্ঠিত নিউইয়র্ক সিটি কাউন্সিলের ইতিহাসে তিনিই প্রত্যক্ষ ভোটে নির্বাচিত বাংলাদেশি বংশোদ্ভূত মুসলিম কাউন্সিলওম্যান। আর মাত্র একদিন পর ১ জানুয়ারি থেকে তার কার্যকাল শুরু হবে। শপথ নেয়ার সময় তার পিতা চট্টগ্রাম সমিতির সাবেক সভাপতি মোহাম্মদ হানিফ, মা রেহানা বেগম, তার ক্যাম্পেইন অফিসের কয়েকজন কর্মকর্তা উপস্থিত ছিলেন।

এছাড়া, আরও পড়ুনঃ

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More