গরম কমার পূর্বাভাস দিলেও চুয়াডাঙ্গায় অস্বস্তি চরমে

চুয়াডাঙ্গাসহ সারা দেশে ভ্যাপসা গরমের মাঝে একটু স্বস্তির খবর দিয়েছে আবহাওয়া আধিদফতর। তবে মঙ্গলবার দুপুর পর্যন্ত চুূয়াডাঙ্গায় তেমন আলামত মেলেনি। আবহাওয়া অধিদপ্তরের পূর্বাভাসে বলা হয়েছে, কুমিল্লা ও কুষ্টিয়া অঞ্চলসহ বিভাগীয় শহর রংপুর, রাজশাহী, ময়মনসিংহ, সিলেট ও ঢাকা বিভাগের দু–এক জায়গায় অস্থায়ীভাবে দমকা অথবা ঝোড়ো হাওয়াসহ বৃষ্টি কিংবা বজ্রসহ বৃষ্টির সম্ভাবনা রয়েছে। এ ছাড়া দেশের অন্যান্য স্থানে ‘অস্থায়ীভাবে’ আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া মূলত শুষ্ক থাকবে।
এ ছাড়া ঢাকাসহ কিছু জায়গায় দেরিতে রোদের মুখ দেখা গেলেও রোদের তীব্রতা তুলনামূলকভাবে কম ছিল। সকালের দিকে কিছু স্থানে আকাশ মেঘলা দেখা গেছে। যদিও সকালে ঢাকা, রংপুর, খুলনা, বরিশাল ও সিলেট বিভাগের ওপর দিয়ে ‘মৃদু তাপপ্রবাহ’ থেকে ‘মাঝারি তাপপ্রবাহ’ বয়ে যাচ্ছে, তা কিছু জায়গায় কমতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অফিস। ‘মৃদু তাপপ্রবাহ’ থেকে ‘মাঝারি তাপপ্রবাহ’ বয়ে যাচ্ছে সীতাকুণ্ড, হাতিয়া, রাঙামাটি, কুমিল্লা, মাইজদীকোর্ট, ফেনী, রাজশাহী ও পাবনা অঞ্চলেও। আবহাওয়াবিদদের মতে, থার্মোমিটারের পারদ ৩৬ থেকে ৩৮ ডিগ্রি সেলসিয়াসে উঠলে তাকে বলে ‘মৃদু তাপপ্রবাহ’। উষ্ণতা যদি ৩৮ থেকে ৪০ ডিগ্রি সেলসিয়াস হয়, তাকে বলা হয় ‘মাঝারি তাপপ্রবাহ’। তবে তাপমাত্রা ৪০ ডিগ্রি পেরোলে তাকে বলা হয় ‘তীব্র তাপপ্রবাহ’। টানা কয়েক দিন গরমে হাঁসফাঁস অবস্থার মধ্যে গতকাল সারা দেশে তাপমাত্রা কিছুটা কম ছিল। বিশেষ করে গত কয়েক দিন ধরে তুলনামূলকভাবে বেশি গরম অনুভূত হওয়া অঞ্চল খুলনা, যশোর ও রাজশাহীর তাপমাত্রাও কমেছে। ঝিনাইদহের শৈলকুপাায় মঙ্গলবার বৃষ্টির জন্য নামাজ আদায় করেছেন এলাকার মসুল্লিরা।

এছাড়া, আরও পড়ুনঃ

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More