সকলের সম্মিলিত প্রায়াস থাকলে এবং আইন মেনে চললে সড়ক দুর্ঘটনা কমিয়ে আনা সম্ভব

জাতীয় নিরাপদ সড়ক দিবসে চুয়াডাঙ্গা-মেহেরপুরে নানা কর্মসূচি পালিত : আলোচনাসভায় বক্তরা

স্টাফ রিপোর্টার: ‘আইন মেনে সড়কে চলি, নিরাপদে ঘরে ফিরি’ এ সেøাগানে জাতীয় নিরাপদ সড়ক দিবস উদযাপন করা হয়েছে। দিবসটি উপলক্ষে গতকাল শনিবার চুয়াডাঙ্গা, মেহেরপুরসহ সারাদেশে বর্ণাঢ্য শোভাযাত্রা ও আলোচনা অনুষ্ঠিত হয়েছে। মহাসড়কে যান চালকদের অসুস্থ প্রতিযোগিতায় বন্ধে আইনের কঠোর প্রয়োগের পাশাপাশি জনসাধারণকে আরও বেশি সচেতন করার আহ্বান জানিয়ে আলোচনাসভায় বক্তারা বলেন, সকলের সম্মিলিত প্রয়াস থাকলে এবং আইন মেনে চললে সড়ক দুর্ঘটনা কমিয়ে আনা সম্ভব। বক্তরা বলেন, দুর্ঘটনা প্রতিরোধে যানবাহন মালিক, যানবাহনের চালক ও মালিক, যাত্রী ও পথচারীদের যার যার অবস্থান থেকে দায়িত্ব পালন করতে হবে। কিশোর বাইকারদের চলাচল নিয়ন্ত্রণ করা, নিরাপদ পথচারী চলাচল নিশ্চিত করতে ফুটপাত দখলমুক্ত করা ও শহরে ইজিবাইকের নিয়ন্ত্রণের ব্যবস্থা গ্রহণের মাধ্যমে নিরাপদ সড়ক নিশ্চিত করা হবে। বক্তারা আরও বলেন, আমাদের সচেতনতার অভাব আছে। রাস্তার ওপর অবৈধভাবে দোকানপাট চলছে। আমরা সচেতন হবো। যার যার অবস্থান থেকে সচেতন হবো। আমরা সকলেই যদি আইন মেনে চলি তাহলে সড়ক দুর্ঘটনা অনেকাংশেই কমে যাবে। সড়ক দুর্ঘটনায় বছরে যতো মানুষ মারা যায়, করোনায় সে ধরণের মানুষ মারা যায়নি। পরিবহন চালকরা নানাভাবে উপকার করছে। সবই ঢাকামুখী। বিকেন্দ্রীয়করণ করতে পারলে এত দুর্ঘটনা ঘটতো না। এখানে রাস্তায় বাঁক আছে, মাটি নরম। মারা গেলে পরিবারের ক্ষতি। আহত হলে পরিবারকে টানতে হয়। দুর্ঘটনার অধিকাংশ ক্ষেত্রেই যাত্রীরা দায়ী। পরিবহন মালিকদের টাকার প্রতি দরদ। পরিচ্ছন্নতার প্রতি দরদ নেই। একদিনে সব সমস্যার সমাধান করতে পারবো না। আমরা চালকদের সম্মান করবো। আমাদের গ্রামীণ অর্থনীতিতে বড় অবদান রয়েছে। তবে এগুলো একটা সিস্টেমে চলে আসা দরকার।

চুয়াডাঙ্গায় গতকাল শনিবার সকাল ৯টায় জেলা প্রশাসক কার্যালয় প্রাঙ্গণে উপলক্ষে বেলুন উড্ডয়ন শেষে বর্ণাঢ্য শোভাযাত্রা বের হয়ে জেলা প্রশাসক কার্যালয়ে এসে শেষ হয়। এরপর আলোচনা অনুষ্ঠিত হয়। অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) সাজিয়া আফরীনের সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন জেলা প্রশাসক মোহাম্মদ আমিনুল ইসলাম খান। বিশেষ অতিথি ছিলেন অতিরিক্ত পুলিশ সুপার (প্রশাসন) আবু তারেক এবং সড়ক ও জনপথ বিভাগের নির্বাহী প্রকৌশলী মনজুরুল করিম। সভায় স্বাগত বক্তব্য রাখেন বিআরটিএ’র সহকারী পরিচালক সৈয়দ আইনুল হুদা চৌধুরী। অন্যান্যের মধ্যে সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা শামীম ভুইয়া, চুয়াডাঙ্গা প্রেসক্লাবের সভাপতি সরদার আল আমিন, নিরাপদ সড়ক চাই কমিটির সভাপতি মানিক আকবর ও সাধারণ সম্পাদক জাকির হোসেন, বাস-মিনিবাস মালিক সমিতির সাধারণ সম্পাদক একেএম মইনুদ্দিন মুক্তা ও  ট্যাংক-লরি শ্রমিক ইউনিয়নের সভাপতি মামুন-অর-রশিদ।

জীবননগর ব্যুরো জানিয়েছে, জীবননগর উপজেলায় জাতীয় নিরাপদ সড়ক দিবস পালিত হয়েছে। এ উপলক্ষে গতকাল শনিবার জীবননগর উপজেলা প্রশাসনের আয়োজনে র‌্যালি ও আলোচনা সভার আয়োজন করা হয়। সকাল ১০টায় উপজেলা পরিষদ চত্বর থেকে একটি বর্ণাঢ্য র‌্যালি বের হয়ে শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে। পরে উপজেলা প্রশাসন সম্মেলন কক্ষে আলোচনা অনুষ্ঠিত হয়। এতে সভাপতিত্ব করেন উপজেলা নির্বাহী কর্মকর্তা (অতিরিক্ত দায়িত্ব) ও সহকারী কমিশনার (ভূমি) তিথি মিত্র। আলোচনাসভায় বক্তব্য রাখেন জীবননগর উপজেলা পরিষদের চেয়ারম্যান হাজি মো. হাফিজুর রহমান, মহিলা ভাইস চেয়ারম্যান আয়েশা সুলতানা লাকি, উপজেলা অতিরিক্ত কৃষি কর্মকর্তা মো. আলমগীর হোসেন, সাংবাদিক সালাউদ্দীন কাজল, মিথুন মাহমুদ, মাইক্রোবাস চালক মো. প্রদীপ, সিএনজি চালক হাবিবুর রহমান হবি প্রমুখ। সভায় বক্তারা বলেন, দুর্ঘটনা প্রতিরোধে যানবাহন মালিক, যানবাহনের চালক, যাত্রী ও পথচারীদের যার যার অবস্থান থেকে দায়িত্ব পালন করতে হবে। কিশোর বাইকারদের চলাচল নিয়ন্ত্রণ করা, নিরাপদ পথচারী চলাচল নিশ্চিত করতে ফুটপাত দখলমুক্ত করা ও জেব্রা ক্রসিংয়ের ব্যবস্থা করা, শহরে ইজিবাইকের নিয়ন্ত্রণের ব্যবস্থা গ্রহণের মাধ্যমে নিরাপদ সড়ক নিশ্চিত করা হবে।

দামুড়হুদা প্রতিনিধি জানিয়েছেন, দামুড়হুদায় জাতীয় নিরাপদ সড়ক দিবস উপলক্ষে র‌্যালি ও আলোচনা সভা করা হয়েছে। গতকাল শনিবার সকাল সাড়ে ১০টার দিকে দিবসটি উদযাপন উপলক্ষে দামুড়হুদা উপজেলা প্রশাসনের আয়োজনে র‌্যালি ও আলোচনাসভা অনুষ্ঠিত হয়। দামুড়হুদা উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মো. মাজহারুল ইসলামের নেতৃত্বে র‌্যালি ও আলোচনাসভায় উপস্থিত ছিলেন উপজেলা বন কর্মকর্তা মো. রকিব উদ্দিন, উপজেলা আইসিটি প্রোগ্রামার আরিফুল ইসলাম, উপজেলা নির্বাহী অফিসের সিএ ফয়জুল করিম, উপজেলা নির্বাহী অফিসের নাজির ওমর ফারুক, উপজেলা পরিষদ চেয়ারম্যানের সিএ জসিম উদ্দিন। জাতীয় অনুষ্ঠানে সরকারি কর্মকর্তাদের অনুপস্থিতে সমালোচনা হয়।

মেহেরপুর অফিস জানিয়েছে, মেহেরপুরে জেলা প্রশাসন ও বিআরটিএ’র যৌথ উদ্যোগে জাতীয় নিরাপদ সড়ক দিবস পালন করা হয়েছে। গতকাল শনিবার সকালে এ উপলক্ষে একটি র‌্যালি বের করা হয়। অতিরিক্ত জেলা প্রশাসক আশরাফুজ্জামান ভুইয়ার নেতৃত্ব র‌্যালিটি জেলা প্রশাসন কার্যালয় চত্বর থেকে শুরু করে শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে একই স্থানে ফিরে শেষ হয়। পরে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। অতিরিক্ত জেলা প্রশাসক লিংকন বিশ্বাসের সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন জেলা প্রশাসক ড. মুহাম্মদ মুনসুর আলম খান। সহকারী কমিশনার ও নির্বাহী ম্যাজিস্ট্রেট রনি খাতুনের সঞ্চালনায় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন অতিরিক্ত জেলা প্রশাসক আশরাফুজ্জামান ভূঁইয়া, জেলা ট্রাফিক ইন্সপেক্টর ফেরদৌস হাসান, বিআরটিএ ইন্সপেক্টর জিয়াউর রহমান, জেলা ট্রাক শ্রমিক ইউনিয়নের সভাপতি এস এম আকিব প্রমুখ। র‌্যালি ও আলোচনাসভায় অন্যান্যের মধ্যে এনডিসি গোলাম রাব্বানী, বিআরটিএ ইন্সপেক্টর জিয়াউর রহমান, জেলা নিরাপদ সড়ক চাই আন্দোলনের সহ-সভাপতি রশিদ হাসান খান আলোসহ বিভিন্ন সরকারি ও বেসরকারি অফিসের কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।

এছাড়া, আরও পড়ুনঃ

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More