চীনের টিকা বাংলাদেশে উৎপাদন হবে

স্টাফ রিপোর্টার: বাংলাদেশে যৌথভাবে করোনা প্রতিরোধক টিকা উৎপাদনের জন্য চীনের সিনোফার্মের সঙ্গে ইনসেপ্টা ফার্মাসিউটিক্যালসের সমঝোতা স্মারক (এমওইউ) আজ সোমবার ঢাকায় সই হবে। ইনসেপ্টা চীন থেকে টিকা তৈরির কাঁচামাল এনে তা বাংলাদেশে বোতলজাত ও বাজারজাত করবে। এতে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) অনুমোদিত করোনা প্রতিরোধক টিকাটি অপেক্ষাকৃত কম দামে বাংলাদেশে সহজলভ্য হবে বলে আশা করা হচ্ছে। গতকাল বেলা ৩টায় রাজধানীর মহাখালীতে বাংলাদেশ কলেজ অব ফিজিশিয়ানস অ্যান্ড সার্জনসের (বিসিপিএস) মিলনায়তনে চুক্তি সইয়ের প্রস্তুতি নেওয়া হয়েছে। অনুষ্ঠানে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক, পররাষ্ট্র মন্ত্রী ড. আব্দুল মোমেন, চীনের রাষ্ট্রদূত লি জিমিংসহ ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত থাকবেন।
চীনের উপ-রাষ্ট্রদূত হুয়ালং ইয়ান ফেসবুকে দেয়া এক পোস্টে জানিয়েছিলেন, করোনা ভাইরাসের টিকা যৌথভাবে উৎপাদনে চীনের গবেষণা ও উন্নয়ন (আরঅ্যান্ডডি) কোম্পানিগুলো বাংলাদেশি অংশীদারদের সঙ্গে কাজ করছে। চীন এখন পর্যন্ত প্রায় ১০০টি দেশে টিকা সরবরাহ করেছে। এ ছাড়া কোভেক্সে (ডব্লিউএইচও পরিচালিত) প্রথম চালানে ১ কোটি ডোজ টিকা দেওয়া হচ্ছে। বিশ্বের অনেক উন্নয়নশীল দেশ করোনা ভাইরাসের প্রতিষেধক হিসেবে চীনের কাছ থেকেই টিকার প্রথম চালান পেয়েছে। চীন অনেক উন্নয়নশীল দেশের সঙ্গে যৌথভাবে টিকার গবেষণা ও উন্নয়ন কাজ করেছে এবং যৌথ উৎপাদনে গিয়েছে। এ ছাড়া টিকার তৃতীয় পর্যায়ের ক্লিনিক্যাল ট্রায়ালে অনেক বিদেশি কোম্পানিকে চীন সহায়তা দিয়েছে। তিনি বলেন, চীনা টিকাগুলো নিরাপত্তা ও কার্যকারিতার দিক থেকে ব্যাপকভাবে স্বীকৃতি পেয়েছে। এসব টিকা আন্তর্জাতিক সম্প্রদায়ের কাছ থেকে সুনাম অর্জন করেছে।

এছাড়া, আরও পড়ুনঃ

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More