চুয়াডাঙ্গায় শৈত্যপ্রবাহ অব্যাহত : কিছু এলাকায় তা প্রশমিত হওয়ার পূর্বাভাস

জানুয়ারির মাঝামাঝিতে দেশে তীব্র শৈত্যপ্রবাহের আশঙ্কা

স্টাফ রিপোর্টার: মৃদু শৈত্যপ্রবাহ চুয়াডাঙ্গা, কুড়িগ্রাম, নীলফামারী, পঞ্চগড় ও নওগাঁ অঞ্চলসমূহের ওপর দিয়ে বয়ে যাচ্ছে। কিছু এলাকায় তা প্রশমিত হতে পারে। আবহাওয়া অধিদফতর এ পূর্বাভাস দিয়ে বলেছে, ৪৮ ঘণ্টায় আবহাওয়া সামান্য পরিবর্তন হতে পারে। ৫ দিনের শেষার্ধে রাতের তাপমাত্রা আরও হ্রাস পাবে। শৈত্যপ্রবাহের প্রভাবে চুয়াডাঙ্গাসহ পাশর্^বর্তী অঞ্চলসমূহে তীব্র শীত অনুভূত হচ্ছে। তবে দিনে ঝলমলে রোদ থাকছে। এ মাসের মাঝামাঝি সময়ে দেশের কয়েকটি অঞ্চলের ওপর দিয়ে একটি তীব্র শৈত্যপ্রবাহ বয়ে যাবে। আর এতে তাপমাত্রা ৪-৬ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে নেমে আসতে পারে। এমন আভাস দিয়েছে আবহাওয়া অধিদফতর।
আবহাওয়া অধিফদর জানিয়েছে, উপ মহাগেদশীয় উচ্চচাপ বলয়ের বর্ধিতাংশ বিহার ও তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে। মৌসুমের স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে। অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ সারাদেশের আবহাওয়া শুষ্ক থাকতে পারে। মধ্যরাত থেকে সকাল পর্যন্ত সারাদেশে হালকা থেকে মাঝারী ধরনের কুয়াশা পড়তে পারে। নওগাঁ, পঞ্চগড়, নীলফামারী, কুড়িগ্রাম ও চুয়াডাঙ্গা অঞ্চলসমূহের ওপর দিয়ে মৃদ্যু শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা কিছু এলাকায় প্রশমিত হতে পারে। সারাদেশে রাতের তাপমাত্রা সামান্য বৃদ্ধি পেতে পারে এবং দিনের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। তবে ৫ দিনের শেষার্ধে রাতের তাপমাত্রা হ্রাস পেতে পারে। গতকাল দেশের সর্বনি¤œ তাপমাত্রা তেঁতুলিয়ায় ৮ দশমিক ২ সর্বোচ্চ সীতাকু-ে ৩০ দশমিক ১ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়। চুয়াডাঙ্গায় সর্বোচ্চ ২৫ দশমিক ৮ ও সর্বনি¤œ ৯ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়।
এদিকে চলতি মাসে মাঝামাঝি সময়ে দেশের কয়েকটি অঞ্চলের ওপর দিয়ে একটি তীব্র শৈত্যপ্রবাহ বয়ে যাবে। আর এতে তাপমাত্রা ৪-৬ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে নেমে আসতে পারে। গতকাল রোববার আবহাওয়া বিশেষজ্ঞ কমিটির সভার এক প্রতিবেদন থেকে এ তথ্য জানা যায়।
সূত্র জানিয়েছে, আবহাওয়ার দীর্ঘমেয়াদী পূর্বাভাস জানাতে আবহাওয়া অধিদতরের পরিচালক ও বিশেষজ্ঞ কমিটির চেয়ারম্যান সামছুদ্দিন আহমেদের সভাপতিত্বে ওই সভা অনুষ্ঠিত হয়। পরে ওই সভার প্রতিবেদন কৃষি মন্ত্রণালয়সহ সরকারের সংশ্লিষ্ট দফরে প্রতিবেদন পাঠানো হয়েছে।
প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে, জানুয়ারিতে সামগ্রিকভাবে দেশে স্বাভাবিকের চেয়ে কম বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। এ মাসে দেশে দু’একটি শৈত্যপ্রবাহ বয়ে যেতে পারে। যার মধ্যে একটি তীব্র (৪-৬ ডিগ্রি সেলসিয়াস) শৈত্যপ্রবাহে রূপ নিতে পারে।
আবহাওয়া অফিস জানিয়েছে, এ মাসে দেশের উত্তর, উত্তর-পূর্বাঞ্চল, উত্তর-পশ্চিমাঞ্চল ও মধ্যাঞ্চলে এবং নদ-নদী অববাহিকায় মাঝারি থেকে ঘন কুয়াশা এবং অন্যত্র হালকা থেকে মাঝারি কুয়াশা পড়তে পারে। ঘন কুয়াশা পরিস্থিতি কখনও কখনও দুপুর পর্যন্ত অব্যাহত থাকতে পারে।
আবহাওয়া অধিদফরের আবহাওয়াবিদ রুহুল কুদ্দুস সাংবাদিকদের বলেন, জানুয়ারির ১৫-১৬ তারিখের দিকে তীব্র শৈত্যপ্রবাহ বয়ে যেতে পারে। ফেব্রুয়ারির মাঝামাঝি সময় পর্যন্ত শীতকাল। এই সময়ের মধ্যে মৃদু শৈত্যপ্রবাহ বয়ে যাবে।
আবহাওয়ার ফেব্রুয়ারি মাসের পূর্বাভাসে বলা হয়, এ মাসের প্রথমার্ধে দেশের উত্তর ও মধ্যাঞ্চলের উপর দিয়ে একটি মৃদু (৮-১০ ডিগ্রি সেলসিয়াস)/মাঝারি (৬-৮ ডিগ্রি সেলসিয়াস) শৈত্যপ্রবাহ বয়ে যেতে পারে।

 

এছাড়া, আরও পড়ুনঃ

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More