চুয়াডাঙ্গা-মেহেরপুরসহ সারাদেশে জাতীয় মৎস্য সপ্তাহের উদ্বোধন

দেশবাসীকে নিজস্ব জলাধারে মাছ চাষের আহ্বান প্রধানমন্ত্রীর
স্টাফ রিপোর্টার: ‘নিরাপদ মাছে ভরবো দেশ, বঙ্গবন্ধুর বাংলাদেশ’ এ প্রতিপাদ্যকে সামনে রেখে জাতীয় মৎস্য সপ্তাহ-২০২২ উদ্বোধন করা হচ্ছে। এ উপলক্ষে চুয়াডাঙ্গা, মেহেরপুর-ঝিনাইদহের বিভিন্ন স্থানে বর্ণাঢ্য র‌্যালি, উদ্বোধনী অনুষ্ঠান, আলোচনাসভা, পুরস্কার বিতরণী, পোনা মাছ অবমুক্তকরণ ও প্রামাণ্যচিত্র প্রদর্শনীর আয়োজন করা হয়। ঢাকায় আয়োজিত অনুষ্ঠানে প্রধানমন্ত্রী শেখ হাসিনা স্থানীয় চাহিদা মেটাতে এবং বৈদেশিক মুদ্রা অর্জনের জন্য রফতানি পণ্য বাড়াতে যার যার জলাধার রয়েছে তাকে মাছ চাষের আওতায় আনার জন্য দেশবাসীর প্রতি আহ্বান জানিয়েছেন। প্রধানমন্ত্রী বলেন, ‘আমি বিশ্বাস করি যে আমাদের মাছের কোন অভাব হবে না এবং নতুন রফতানি আইটেম যুক্ত করতেও সক্ষম হব। যার যার জলাধার আছে, তারা যেন সেই জলাধারকে মাছ চাষের আওতায় আনার ব্যাপারে বিশেষ মনোযোগ দেন।’ প্রধানমন্ত্রী রোববার সকালে ‘জাতীয় মৎস্য সপ্তাহ-২০২২’ উদযাপন এবং ‘জাতীয় মৎস্য পদক-২০২২’ প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথির ভাষণে এ কথা বলেন। তিনি গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রের মূল অনুষ্ঠানে ভার্চুয়ালি যুক্ত হন। মৎস্য ও প্রাণি সম্পদ মন্ত্রণালয়ের উদ্যোগে সারাদেশে ২৩ জুলাই থেকে আগামী ২৯ জুলাই পর্যন্ত জাতীয় মৎস্য সপ্তাহ পালিত হচ্ছে।
চুয়াডাঙ্গায় মৎস্য সপ্তাহ উপলক্ষে গতকাল রোববার বেলা ১০টায় জেলা প্রশাসক কার্যালয় চত্বর থেকে বর্ণাঢ্য শোভাযাত্রা বের করা হয় এবং শোভাযাত্রাটি শহর প্রদিক্ষণ করে একই স্থানে এসে শেষ হয়। এ সময় মৎস্য সপ্তাহের উদ্বোধন করেন জেলা আওয়ামী লীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা সোলায়মান হক জোয়ার্দ্দার ছেলুন এমপি এ সময় তিনি বক্তব্য দিতে গিয়ে বলেন, মৎস্যচাষে বাংলাদেশ বিশ্বে তৃতীয় অবস্থানে রয়েছে। যারা এর সাথে ওৎপ্রতোভাবে জড়িত তাদের আন্তরিক প্রচেষ্টায় সরকারের সার্বিক সহযোগিতায় মৎস্য চাষে বিপ্লব ঘটেছে। দেশের চাহিদা মিটিয়ে বিদেশেও রপ্তানি করতে পারবো। আমি আশা করবো বেশি বেশি মাছ চাষ করে রপ্তানি বাড়াতে বাড়বো। এরপর জেলা প্রশাসক কার্যালয়ের সম্মেলন কক্ষে ভারপ্রাপ্ত জেলা প্রশাসক সাজিয়া আফরীনের সভাপতিত্বে আলোচনাসভা ও পুরস্কার বিতরণী অনুষ্ঠিত হয়। আলোচনাসভায় জেলার অতিরিক্ত পুলিশ সুপার (প্রশাসন) মো. আবু তারেক ও অধ্যাপক সিদ্দিকুর রহমান বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন। সভায় স্বাগত বক্তব্য রাখেন জেলা মৎস্য কর্মকর্তা দীপক কুমার পাল। অন্যান্যের মধ্যে জেলা আওয়ামী লীগ নেতা শওকত আলী ও রায়সা বিল সমিতির সভাপতি মোহাম্মদ আলী বক্তব্য রাখেন। সভা সঞ্চালনা করেন অবসরপ্রাপ্ত মৎস্য বিভাগের কর্মচারী আবুল কালাম আজাদ। সভার শুরুতেই পবিত্র কোরআন থেকে তেলওয়াত করেন মৎস্য বিভাগের খামার ব্যবস্থাপক মো. আলাউদ্দিন ও গীতাপাঠ করেন জেলা মৎস্য কর্মকর্তা দীপক কুমার পাল। এ সময় জাতীয় মৎস্য সপ্তাহ উপলক্ষে সদর উপজেলার উজলপুর বিল মৎস্যজীবী সমবায় সমিতিকে বড় মাছ উৎপাদনের জন্য, জীবননগরের শৈলেন হালদারকে খামারে গুণগতমানের পোনা উৎপাদনের জন্য এবং আলমডাঙ্গার কুমারী গ্রামের সায়মা ফিসারিজকে কার্পমিশ্রচাষের জন্য পুরস্কার প্রদান করা হয়। এছাড়া পুলিশপার্কে মাথাভাঙ্গা নদীতে পোনা মাছ অবমুক্তকরণ করা হয়। আলোচনাসভায় ভারপ্রাপ্ত জেলা প্রশাসক সাজিয়া আফরীন বলেন, দেশীয় প্রজাতির মাছ সংরক্ষণ করতে হবে। নিরাপদ খাদ্য কিভাবে হয় সেদিকে ভাবতে হবে। সভায় জেলা মৎস্য কর্মকর্তা দীপক কুমার পাল বলেন, সরকারি জলাশয় থেকে প্রকৃত মৎস্যজীবীরা বঞ্চিত হচ্ছে। প্রভাবশালীদের দৌড়াত্মে মৎস্যজীবীরা বঞ্চিত হচ্ছে। মামলার শিকার হয়ে জলাশয়ের তীরবর্তী মৎস্যজীবীরা বঞ্চিত হচ্ছে মাছ চাষে। উৎপাদনের দাম বেড়েছে। বিদ্যুতের দাম বেড়েছে। সংরক্ষণাগার তৈরি হয়নি। প্রতি জেলায় একটি করে তৈরি হবে। দেশীয় প্রজাতির মাছ জলাশয়ে হচ্ছে না। নিরাপদ মাছ উৎপাদনে চাষীদেরকে প্রশিক্ষণ দেয়া হচ্ছে।
আলমডাঙ্গা ব্যুরো জানিয়েছে, আলমডাঙ্গায় জাতীয় মৎস্য সপ্তাহ উপলক্ষে রোববার সকাল ১০টায় উপজেলা পরিষদ থেকে বর্ণাঢ্য শোভাযাত্রা বের করা হয়। শোভাযাত্রাটি শহর প্রদিক্ষণ করে উপজেলা মঞ্চে এসে শেষ হয়। উদ্বোধনী অনুষ্ঠান ও আলোচনাসভায় সভাপতিত্ব করেন উপজেলা নির্বাহী অফিসার রনি আলম নূর। প্রধান অতিথি ছিলেন উপজেলা পরিষদের চেয়ারম্যান আইয়ুব হোসেন। বিশেষ অতিথি ছিলেন উপজেলা ভাইস চেয়ারম্যান অ্যাড. সালমুন আহমেদ ডন, মহিলা ভাইস চেয়ারম্যান কাজী মারজাহান নিতু, বীর মুক্তিযোদ্ধা অগ্নিসেনা মঈন উদ্দিন, বীর মুক্তিযোদ্ধা নূর মোহাম্মদ জকু, উপজেলা আওয়ামী লীগের সভাপতি আবু মুছা, সাধারণ সম্পাদক ইয়াকুব আলী মাস্টার, উপজেলা আওয়ামী লীগের সাবেক সহসভাপতি ও বিশিষ্ট ব্যবসায়ী আলহাজ লিয়াকত আলী লিপু মোল্লা, প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. আব্দুল্লা হিল কাফি, কৃষি সম্প্রসারণ কর্মকর্তা সোহেল রানা, আলমডাঙ্গা থানার পুলিশ পরিদর্শক একরামুল হোসাইন, এসআই তৌকির। স্বাগত বক্তব্য রাখেন মৎস্য কর্মকর্তা ফাতেমা কামরুন্নাহার আঁখি। কলেজিয়েট স্কুলের উপাধ্যক্ষ শামীম রেজার উপস্থাপনায় উপস্থিত ছিলেন আরকে হ্যাচারির মালিক মিজানুর রহমান, মায়ের দোয়া ফিশারিজের মালিক এমদাদুল হক হিমেল, জাকির এন্ড ব্রাদার্স মিক্সড অ্যাগ্রো ফার্ম এন্ড হ্যাচারির মালিক জাকির হোসেন, মৎস্য ব্যবসায়ী ও চাষি আব্দুর রাজ্জাক, খাইরুল ইসলাম, অরুপ, সমবায় কর্মকর্তা মমতা বানু, মৎস্য সম্প্রসারণ কর্মকর্তা আব্দুল মালেক, সম্প্রসারণ কর্মকর্তা শাহিনা আক্তার, ক্ষেত্র সহকারী হাবিবুর রহমান প্রমুখ। পরে মৎস্য খামারে ও মাছ চাষে অবদান রাখার জন্য কয়েকজনকে ক্রেস্ট তুলে দেন অতিথিরা।
দামুড়হুদা অফিস জানিয়েছে, দামুড়হুদায় জাতীয় মৎস্য সপ্তাহের দ্বিতীয় দিনে সড়ক র‌্যালি ও সফল মৎস্যচাষিদের মাঝে পুরস্কার বিতরণ করা হয়েছে। গতকাল রোববার বেলা ১১টার দিকে দামুড়হুদা উপজেলা চেয়ারম্যান আলি মুনছুর বাবুর নেতৃত্বে সড়ক র‌্যালি করা হয়। র‌্যালি শেষে উপজেলা পরিষদ সভাকক্ষে আলোচনাসভা অনুষ্ঠিত হয়। দামুড়হুদা উপজেলা মৎস্য কর্মকর্তা রাজিউল ইসলামের সভাপতিত্বে সভায় প্রধান অতিথি ছিলেন দামুড়হুদা উপজেলা চেয়ারম্যান আলি মুনছুর বাবু। দামুড়হুদা উপজেলা প্রশাসন ও উপজেলা মৎস্য অধিদফতরের আয়োজনে সভায় উপস্থিত ছিলেন আব্দুল ওদুদ শাহ ডিগ্রি কলেজের অধ্যক্ষ কামাল উদ্দীন, উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান সাহিদা খাতুন, উপজেলা কৃষি অফিসার মনিরুজ্জামান, উপজেলা প্রকৌশলী খালিদ হোসেন, পল্লী সঞ্চয় ব্যাংকের ম্যানেজার তানভীর আহম্মেদ রুবেল, দামুড়হুদা প্রেসক্লাবের সাধারণ সম্পাদক বখতিয়ার হোসেন বকুল ও উপজেলা মৎস্য সম্প্রসারণ কর্মকর্তা ওমর ফারুক। আলোচনা শেষে সফল মৎস্য চাষিদের মাঝে পুরস্কার বিতরণ করা হয়। অনুষ্ঠানটি পরিচালনা করেন উপজেলা সমবায় অফিসার হারুন-অর-রশিদ।
জীবননগর ব্যুরো জানিয়েছে, জাতীয় মৎস্য সপ্তাহ উপলক্ষে জীবননগরে র‌্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়। গতকাল রোববার সকালে মৎস্য সপ্তাহের এ কর্মসূচি পালন করা হয় মৎস্য সপ্তাহ উপলক্ষে গতকাল রোববার সকালে জীবননগর উপজেলা পরিষদ চত্বর থেকে একটি র‌্যালি বের হয়ে শহরের গুরুত্বপূর্ণ সড়ক ঘুরে একই স্থানে এসে শেষ হয়। পরে উপজেলা পরিষদের হলরুমে একটি আলোচনা সভা অনুষ্ঠিত হয়। জীবননগর উপজেলার সিনিয়র মৎস্য কর্মকর্তা মো. দীন ইসলামের সভাপতিত্বে র‌্যালি ও আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, জীবননগর উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান আব্দুস সালাম ঈশা। এছাড়াও উপস্থিত ছিলেন উপজেলা পরিষদের মহিলা ভাইস চেয়ারম্যান আয়েসা সুলতানা লাকী প্রমুখ।
মেহেরপুর অফিস জানিয়েছে, মেহেরপুরে গতাকল রোববার দুপুর ১২টার দিকে মেহেরপুর জেলা শিল্পকলা একাডেমি মিলনায়তনে আয়োজিত অনুষ্ঠানে সভাপতিত্ব করেন জেলা প্রশাসক ড. মোহাম্মদ মুনসুর আলম খান। অনুষ্ঠানে ভার্চুয়ালি প্রধান অতিথি ছিলেন জনপ্রশাসন মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন এমপি। বিশেষ অতিথি ছিলেন অতিরিক্ত পুলিশ সুপার (প্রশাসন) জামিরুল ইসলাম। উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার আনোয়ার হোসেনের সঞ্চালনায় স্বাগত বক্তব্য রাখেন জেলা মৎস্য কর্মকর্তা মো. রোকনুজ্জামান। মৎস্য সম্পর্কিত জেলা কমিটির প্রতিনিধি ইকবাল হোসেন বুলবুল, মৎস্য চাষি ক্ষুদিরাম হালদার ও মজিরুল ইসলাম। এছাড়াও উপস্থিত ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মো. নাজমুল হুদা, সহকারী মৎস্য কর্মকর্তা জাকির হোসেন, জেলা মৎস্য খামার ব্যবস্থাপক ইকবাল শরীফ, জেলা শিল্পকলা একাডেমির সাধারণ সম্পাদক সাইদুর রহমানসহ বিভিন্ন মৎস্য চাষি ও খামারিরা উপস্থিত ছিলেন। আলোচনাসভা শেষে পুরস্কার বিতরণ ও প্রামাণ্যচিত্র প্রদর্শন করা হয়। পুরস্কার বিতরণী অনুষ্ঠানে সমাজ ভিত্তিক মাছ চাষে বিশেষ অবদান রাখায় মো. শরিফুল ইসলাম, পাঙ্গাস মাছ চাষে বিশেষ অবদান রাখায় মো. মজিরুল ইসলাম, কার্প জাতীয় মাছের মিশ্র চাষে বিশেষ অবদান রাখায় মো. রফিকুল ইসলাম ও মো. কামাল হোসেনকে সম্মাননা স্মারক প্রদান করা হয়। এর আগে কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে সকাল ১০টায় মেহেরপুর জেলা প্রশাসন কার্যালয় চত্বর থেকে বর্ণাঢ্য র‌্যালি বের হয়। র‌্যালিটি বাদ্যের তালে তালে শহরের প্রধান সড়ক প্রদক্ষিণ করে জেলা শিল্পকলা একাডেমির সামনে গিয়ে শেষ হয়। বিকেলে পন্টের ঘাট ভৈরব নদীতে ৩৫ কেজি মাছের পোনা অবমুক্ত করেন জেলা প্রশাসক ড. মোহাম্মদ মুনসুর আলম খান। এ সময় উপস্থিত ছিলেন স্থানীয় সরকার বিভাগের উপ-পরিচালক মৃধা মোহাম্মদ মোজাহিদুল ইসলাম, মৎস্য সম্পর্কিত জেলা কমিটির প্রতিনিধি ও পৌর আওয়ামী লীগের সভাপতি ইকবাল হোসেন বুলবুল, জেলা মৎস্য কর্মকর্তা মো. রোকনুজ্জামান, সহকারী মৎস্য কর্মকর্তা জাকির হোসেন, জেলা মৎস্য খামার ব্যবস্থাপক ইকবাল হোসেন প্রমুখ।
গাংনী প্রতিনিধি জানিয়েছেন, র‌্যালি আলোচনাসভা ও পোনা অবমুক্ত করণ করেছে গাংনী উপজেলা মৎস্য অধিদপ্তর। রোববার সকালে উপজেলা পরিষদ চত্বর থেকে র‌্যালিটি বের হয়ে শহর প্রদক্ষিণ শেষে আলোচনাসভায় মিলিত হয়। পরে স্থানীয় সরকারি পুকুরে পোনা অবমুক্ত করা হয়। এতে প্রধান অতিথি ছিলেন এমপি সাহিদুজ্জামান খোকন। গাংনী উপজেলা মৎস্য অফিসার সহিদুর রহমানের সঞ্চালনায় অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন সহকারী কমিশনার (ভূমি) নাজমুল আলম। আলোচনাসভায় সরকারি বেসরকারি অফিসের কর্মকর্তা কর্মচারী ও মৎস্যজীবীগণ উপস্থিত ছিলেন।
মুজিবনগর প্রতিনিধি জানিয়েছেন, মুজিবনগর উপজেলা প্রশাসন ও উপজেলা সিনিয়র মৎস্য অফিসের আয়োজনে র‌্যালি, আলেচনাসভা ও পোনামাছ অবমুক্তকরণ করা হয়েছে। গতকাল রোববার সকাল ১০টা দিকে উপজেলা ভাইস চেয়ারম্যান আলহাজ রফিকুল ইসলাম মোল্লার নেতৃত্বে র‌্যালি শেষে আলোচনাসভা অনুষ্ঠিত হয়। পরে মুজিবনগরের ভবরপাড়া মিশন এতিমখানা পুকুরে পোনামাছ অবমুক্তকরণ করা হয়। উপস্থিত ছিলেন উপজেলা ভাইস চেয়ারম্যান আলহাজ রফিকুল ইসলাম মোল্লা, মহিলা ভাইস চেয়ারম্যান আফরোজা খাতুন, কৃষি অফিসার আনিসুজ্জামান খান, উপজেলা সিনিয়ার মৎস্য অফিসার শহিদুল ইসলাম, তথ্য আপা খন্দাকার তানিয়া আক্তার প্রমুখ।
মহেশপুর প্রতিনিধি জানিয়েছেন, মহেশপুরে উন্মুক্ত জলাশয়ে মাছের পোনা অবমুক্ত ও জাতীয় মৎস্য সপ্তাহ উদ্বোধন করেন ঝিনাইদহ ৩ আসনের সংসদ সদস্য অ্যাডভোকেট শফিকুল আজম খাঁন চঞ্চল। গতকাল রোববার সকাল সাড়ে ১০টায় মহেশপুর হালদারপাড়ার সিঁড়িঘাটে মাছের পোনা অবমুক্ত করা হয়। উপজেলা মৎস্য বিভাগের উদ্যোগে এ কর্মসূচি পালিত হয়। কর্মসূচির আওতায় বিভিন্ন প্রজাতির দেশীয় মাছের পোনা মাছ অবমুক্ত করা হয়। পরে উপজেলা পরিষদ চত্বরে ভারপ্রাপ্ত মৎস্য কর্মকর্তা সঞ্জয় কুমারের সভাপতিত্বে আলোচনাসভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন সাংসদ শফিকুল আজম খাঁন চঞ্চল। বিশেষ অতিথির বক্তব্য রাখেন উপজেলা চেয়ারম্যান ময়জদ্দীন হামীদ, মহেশপুর প্রেসক্লাবে সভাপতি আব্দুর রহমান, মহেশপুর মৎস্যজীবীদের পক্ষ থেকে নিত্যপদ হালদার। অন্যানের মধ্যে উপস্থিত ছিলেন উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা আতিবুর রহমান, সমাজসেবা অফিসার মোস্তাফিজুর রহমান, মহেশপুর থানার ওসি (তদন্ত) ইসমাইল হোসেন প্রমুখ। অনুষ্ঠানে সফল মাছ চাষিদের মাঝে পুরস্কার তুলে দেন এমপি শফিকুল আজম খাঁন চঞ্চল।

এছাড়া, আরও পড়ুনঃ

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More