দেশের মানুষের জন্যই রিজার্ভ ব্যবহার করতে হচ্ছে

ঢাকায় জাতীয় সমবায় দিবসের অনুষ্ঠানে প্রধানমন্ত্রী শেখ হাসিনা

চুয়াডাঙ্গা-মেহেরপুরের বিভিন্ন স্থানে নানা আয়োজনে দিবসটি উদযাপন

স্টাফ রিপোর্টার: করোনা মহামারির মধ্যে ইউক্রেন যুদ্ধ বিশ্বজুড়ে যে সঙ্কট তৈরি করেছে, তাতে সব দেশকে রিজার্ভ ব্যবহার করে চলতে হচ্ছে বলে মন্তব্য করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। দেশের বৈদেশিক মুদ্রার সঞ্চয়ন কমে যাওয়ার ফলে তা নিয়ে ব্যাপক আলোচনার মধ্যে গতকাল শনিবার জাতীয় সমবায় দিবসের অনুষ্ঠানে এ মন্তব্য করেন তিনি। চুয়াডাঙ্গা, মেহেরপুর ও ঝিনাইদহের বিভিন্ন স্থানে দিবসটি উপলক্ষে নানা অনুষ্ঠানের আয়োজন করা হয়।

প্রধানমন্ত্রী বলেন, এই যুদ্ধ ও করোনার কারণে বিশ্বব্যাপী প্রত্যেকটা জিনিসের দাম বেড়ে গেছে। তার ধাক্কাটা আমাদের দেশে এসেও পড়েছে। মূল্যস্ফীতির কারণে সব দেশ হিমশিম খাচ্ছে। প্রত্যেকের রিজার্ভ ব্যবহার করেই তাদের চলতে হচ্ছে। আমাদেরও করতে হচ্ছে এবং সেটা মানুষের জন্য। সঙ্কটের প্রভাব নিয়ে সরকার প্রধান বলেন, আমরা সারাদেশে যোগাযোগ ব্যবস্থাকে উন্নত করেছি, আমরা শতভাগ বিদ্যুৎ দিয়েছি প্রতি ঘরে ঘরে, যদিও এখন ইউক্রেন যুদ্ধ এবং নিষেধাজ্ঞার কারণে আমাদের বিদ্যুৎ উৎপাদনে যথেষ্ট বেগ পেতে হচ্ছে। সঙ্কট মোকাবিলায় সরকার সঠিক পথে রয়েছে জানিয়ে দেশবাসীকে আশ্বস্ত করে প্রধানমন্ত্রী বলেন, আমরা যে দুর্বার গতিতে এগিয়ে যাচ্ছিলাম, কোভিড, যুদ্ধ এবং নিষেধাজ্ঞার কারণে আমাদের কিছুটা থমকে দাঁড়াতে হয়েছে এটা ঠিক; কিন্তু এই অবস্থা অতিক্রম করে আমরা এগিয়ে যাবো। আমাদের লক্ষ্য জাতির পিতার স্বপ্নের সোনার বাংলা আমরা কায়েম করবো। উৎপাদন বাড়ানোর পাশাপাশি দেশবাসীকে এখন মিতব্যয়ী হওয়ার আহ্বান জানান তিনি।

চুয়াডাঙ্গায় জাতীয় সমবায় দিবস উদযাপিত হয়েছে। দিবসটি উপলক্ষে কেন্দ্রীয় সমবায় ব্যাংক লিমিটেডের প্রাঙ্গণে শোভাযাত্রা, আলোচনাসভা ও পুরস্কার বিতরণী অনুষ্ঠানের আয়োজন করে। সমবায় দিবস উদযাপন উপলক্ষে শনিবার সকাল ১০টায় জাতীয় ও সমবায় পতাকা উত্তোলন করা হয়। এরপর জেলা সমবায় কার্যালয়ের সামনে থেকে শোভাযাত্রা বের হয়। শোভাযাত্রাটি শহরের প্রধান প্রধান সড়ক ঘুরে একই স্থানে শেষ হয়। পরে আলোচনাসভায় সভাপতিত্ব করেন কেন্দ্রীয় সমবায় ব্যাংক চুয়াডাঙ্গার সভাপতি মাসুুদুর রহমান। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন জেলা প্রশাসক মোহাম্মদ আমিনুল ইসলাম খান। বিশেষ অতিথি ছিলেন পুলিশ সুপার আব্দুল্লাহ্ আল-মামুন। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন জেলা সমবায় অফিসার এফএম সেলিম আখতার। এছাড়া আরও উপস্থিত ছিলেন উপজেলা সমবায় অফিসার কাজী বাবুল হোসেন, উপজেলার মহিলা ভাইস চেয়ারম্যান শাহাজাদী মিলি প্রমুখ।

আলমডাঙ্গা ব্যুরো জানিয়েছে, আলমডাঙ্গায় নানা আনুষ্ঠানিকতার মধ্যদিয়ে জাতীয় সমবায় দিবস পালন করা হয়েছে। দিনটি উপলক্ষে সকাল ১০টায় উপজেলা প্রশাসন ও সমবায় অফিসের উদ্যোগে উপজেলা পরিষদ চত্বরে জাতীয় ও সমবায়ের পতাকা উত্তোলন করা হয়। পরে সমবায় দিবসের একটি র‌্যালি শহর প্রদক্ষিণ শেষে উপজেলা মুক্তিযোদ্ধা কমপ্লেক্স ভবনের হলরুমে আলোচনাসভা অনুষ্ঠিত হয়। উপজেলা নির্বাহী অফিসার রনি আলম নুরের সভাপতিত্বে অতিথি ছিলেন আলমডাঙ্গা পৌরমেয়র আলহাজ হাসান কাদির গনু, উপজেলা ভাইস চেয়ারম্যান অ্যাড. খন্দকার সালমুন আহম্মেদ ডন, আলমডাঙ্গা থানা অফিসার ইনচার্জ সাইফুল ইসলাম, মহিলা বিষয়ক কর্মকর্তা মাকসুরা জান্নাত। স্বাগত বক্তব্য রাখেন উপজেলা সমবায় কর্মকর্তা মমতা বানু। আলোচনা সভা শেষে কয়েকজন সমবায়িকে স্বল্প সুদে ঋণ প্রদান করা হয়।

দামুড়হুদা প্রতিনিধি জানিয়েছেন, চুয়াডাঙ্গার দামুড়হুদায় জাতীয় সমবায় দিবস উদযাপন করা হয়েছে। দিবসটি উপলক্ষে গতকাল শনিবার সকাল সাড়ে ১০টার দিকে উপজেলা পরিষদ চত্বরে জাতীয় ও সমবায় পতাকা উত্তোলন করেন উপজেলা পরিষদের চেয়ারম্যান ও উপজেলা নির্বাহী অফিসার। এরপর উপজেলা পরিষদের চেয়ারম্যান ও উপজেলা নির্বাহী অফিসারের নেতৃত্বে উপজেলা পরিষদ চত্বর থেকে এক বর্ণাঢ্য র‌্যালি বের হয়ে উপজেলা চৌরাস্তার মোড় ঘুরে একই স্থানে এসে শেষ হয়। পরে উপজেলা পরিষদ সভাকক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। দামুড়হুদা উপজেলা নির্বাহী অফিসার সানজিদা বেগমের সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন উপজেলা চেয়ারম্যন আলি মুনছুর বাবু। বিশেষ অতিথি ছিলেন উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক হাজি সহিদুল ইসলাম, উপজেলা ভাইস চেয়ারম্যান সহিদুল ইসলাম ও দামুড়হুদা মডেল থানার অফিসার ইনচার্জ (ওসি) ফেরদৌস ওয়াহিদ। স্বাগত বক্তব্য রাখেন উপজেলা সমবায় অফিসার হারুন অর রশিদ। এছাড়াও বক্তব্য রাখেন দামুড়হুদা সদর ইউপি চেয়ারম্যান ও উপজেলা যুবলীগের সাধারণ সম্পাদক হযরত আলী, দামুড়হুদা প্রেসক্লাবের সভাপতি এম নুরুন্নবী, উপজেলা কৃষক সংঘঠনের সভাপতি দামুড়হুদা সদর ইউপির সদস্য সামসুল ইসলাম। সমবায়ীদের মধ্যে বক্তব্য রাখেন আলী আজগার সোনা, উপজেলা চুল প্রসেসিং সমিতির সভাপতি হাসিবুজ্জামান সহিদ প্রমুখ। আলোচনাসভা শেষে উপজেলা পর্যায়ে ৫টি ক্যটাগরিতে স্যেস্ট ৫টি সমবায় সমিতির সম্মাননা স্বারক প্রদান করা হয়। অনুষ্ঠানটি পরিচালনা করেন উপজেলা সমবায় অফিসার হারুন অর রশিদ।

জীবননগর ব্যুরো জানিয়েছে, জীবননগরে জাতীয় সমবায় দিবস উদযাপন করা হয়েছে। আনুষ্ঠানিক পতাকা উত্তোলন, বর্ণাঢ্য শোভাযাত্রা ও আলোচনাসভার আয়োজন করা হয়। গতকাল শনিবার বেলা ১০টায় উপজেলা পরিষদ চত্বরে জাতীয় পতাকা উত্তোলন করেন উপজেলা পরিষদের চেয়ারম্যান হাজি হাফিজুর রহমান। এছাড়াও সমবায় পতাকা উত্তোলন করেন দায়িত্বপ্রাপ্ত ইউএনও উপজেলা সহকারী কমিশনার (ভূমি) তিথি মিত্র। উপজেলা পরিষদ চত্বর থেকে বর্ণাঢ্য শোভাযাত্রা বের হয়ে উপজেলা মিলনায়তনে এসে শেষ হয়। আয়োজনে সমবায় সমিতির সদস্যরা উপস্থিত ছিলেন। উপজেলা সহকারী কমিশনার (ভূমি) (অতিরিক্ত দায়িত্ব ইউএনও) তিথি মিত্রের সভাপতিত্বে আলোচনা প্রধান অতিথি ছিলেন উপজেলা পরিষদের চেয়ারম্যান হাজি হাফিজুর রহমান। বিশেষ অতিথি ছিলেন উপজেলা পরিষদের মহিলা ভাইস চেয়ারম্যান আয়েশা সুলতানা লাকী, উপজেলা শিক্ষা অফিসার জালাল উদ্দীন, উপজেলা সমবায় কর্মকর্তা নূর আলম।

মেহেরপুর অফিস জানিয়েছে, মেহেরপুরে জেলা প্রশাসন ও জেলা সমবায় অধিদপ্তরের উদ্যোগে জাতীয় সমবায় দিবস পালন উপলক্ষে শোভাযাত্রা, আলোচনাসভা ও জাতীয় পতাকা উত্তোলন করা হয়েছে। শনিবার সকালে এ উপলক্ষে একটি বর্ণাঢ্য শোভাযাত্রা বের করা হয়। মেহেরপুর জেলা পরিষদের নবনির্বাচিত চেয়ারম্যান অ্যাড. আব্দুস সালামের নেতৃত্বে শোভাযাত্রাটি শহরের জেলা প্রশাসকের কার্যালয় থেকে শুরু করে প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে উপজেলা পরিষদে গিয়ে শেষ হয়। শোভাযাত্রায় অন্যান্যদের মধ্যে অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) লিংকন বিশ্বাস, অতিরিক্ত পুলিশ সুপার জামিরুল ইসলাম, মেহেরপুর সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান অ্যাড. ইয়ারুল ইসলাম, ভাইস চেয়ারম্যান হাসেম আলী, জেলা সমবায় কর্মকর্তা প্রভাস চন্দ্র বালা উপস্থিত ছিলেন। শোভাযাত্রা শেষে জাতীয় সমবায় পতাকা উত্তোলন করা হয়। শেষে মেহেরপুর সদর উপজেলা পরিষদ মিলনায়তনে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

গাংনী প্রতিনিধি জানিয়েছেন, মেহেরপুরের গাংনীতে পালিত হয়েছে জাতীয় সমবায় দিবস। এ উপলক্ষ্যে শনিবার সকালে একটি র‌্যালি উপজেলা চত্বর থেকে বের হয়ে শহর প্রদক্ষিণ শেষে একই স্থানে গিয়ে শেষ হয়। পরে উপজেলা পরিষদ সভাকক্ষে আলোচনাসভা অনুষ্ঠিত হয়। উপজেলা সমবায় অফিসার মো. মাহবুবুল হকের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন উপজেলা চেয়ারম্যান এমএ খালেক। বিশেষ অতিথি ছিলেন গাংনী উপজেলা ইটভাটা মালিক সমিতির সাধারণ সম্পাদক মনিরুজ্জামান আতু, মনিরুজ্জামান মাস্টার প্রমুখ। গাংনী উপজেলা পরিষদ ও সমবায় অফিস আয়োজিত এ অনুষ্ঠানে বিভিন্ন দপ্তর, সমবায়ী ও সাংবাদিকগণ উপস্থিত ছিলেন।

মুজিবনগর প্রতিনিধি জানিয়েছেন, মেহেরপুরের মুজিবনগর উপজেলায় পালিত হয়েছে জাতীয় সমবায় দিবস। দিবসটি পালন উপলক্ষে গতকাল শনিবার সকালে একটি বর্ণাঢ্য র‌্যালি মুজিবনগর উপজেলা পরিষদ চত্বর থেকে বের হয়ে শহরের  প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে একই স্থানে গিয়ে শেষ হয়। পরে উপজেলা পরিষদ অডিটরিয়াম হলরুমে  সমবায়ী আলোচনাসভা অনুষ্ঠিত হয়। মুজিবনগর উপজেলা সমবায় অফিসার মনিরুজ্জামানের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন উপজেলা নির্বাহী অফিসার অনিমেষ বিশ্বাস। বক্তব্য রাখেন উপজেলা স্বাস্থ্য পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. আসাদুজ্জামান, ওসি তদন্ত আব্দুল আলিম, গোপালনগর কো-অপারেটিভ ক্রেডিট ইউনিয়নের সভাপতি আব্দুর রাজ্জাক, সাধারণ সম্পাদক রবিউল ইসলাম, সিডিপি’র প্রজেক্ট ম্যানেজার মি. বিভব দেওয়ান, কো-অপারেটিভ অফিসার জয় চক্রবতী, সুপ্রতিবেশী মহিলা সমবায় সমিতির সভাপতি রেহেনা খাতুন প্রমুখ। শেষে শ্রেষ্ঠ সমবায়ী প্রধানগণকে ক্রেস্ট প্রদান করা হয়।

ঝিনাইদহ প্রতিনিধি জানিয়েছেন, ঝিনাইদহে জাতীয় সমবায় দিবস পালিত হয়েছে। জেলা সমবায় বিভাগের আয়োজনে গতকাল শনিবার সকালে পুরাতন ডিসি অফিস থেকে একটি র‌্যালি বের হয়। র‌্যালিটি শহর প্রদক্ষিণ করে জেলা শিল্পকলা একাডেমিতে গিয়ে শেষ হয়। সেখানে অনুষ্ঠিত হয় আলোচনাসভা। এতে জেলা প্রশাসক মনিরা বেগম, কেন্দ্রীয় সমবায় ব্যাংকের সভাপতি সাইদুল করিম মিন্টুসহ অন্যান্যরা বক্তব্য রাখেন। বক্তারা দেশের উন্নয়নে আধুনিক প্রযুক্তি জ্ঞানসম্পন্ন ব্যবস্থাপনার মাধ্যমে সমবায় পরিচালিত করার আহ্বান জানান। সেই সাথে সমবায়ের নামে সুদ ব্যবসায়ীদের বিরুদ্ধে কঠোর হুশিয়ারি দেন।

কালীগঞ্জ প্রতিনিধি জানিয়েছেন, ঝিনাইদহের কালীগঞ্জে জাতীয় সমবায় দিবস উপলক্ষে র‌্যালি ও আলোচনাসভা অনুষ্ঠিত হয়েছে। গতকাল শনিবার সকাল ১০টায় কালীগঞ্জ উপজেলা প্রশাসনের আয়োজিত সমবায় দিবস অনুষ্ঠানে কালীগঞ্জ উপজেলা নির্বাহি কর্মকর্তা সাদিয়া জেরিনের  সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন ঝিনাইদহ-৪ আসনের সংসদ সদস্য আনোয়ারুল আজীম আনার। বিশেষ অতিথি ছিলেন কালীগঞ্জ পৌর মেয়র আশরাফুল আলম আশরাফ, উপজেলা ভাইস চেয়ারম্যান শিবলী নোমানী, মহিলা ভাইস চেয়ারম্যান শাহানাজ পারভীন, উপজেলা  সমবায় কর্মকর্তা আসাদুজ্জামান। এছাড়াও বক্তব্য রাখেন প্রভাত ব্যানার্জী, গোলাম রসুল প্রমুখ। আলোচনাসভার আগে একটি বণার্ঢ্য র‌্যালি কালীগঞ্জ শহরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে।

মহেশপুর প্রতিনিধি জানিয়েছেন, মহেশপুর উপজেলা সমবায় কার্যালয় ও সমবায়ীবৃন্দের আয়োজনে জাতীয় সমবায় দিবস পালিত হয়েছে। এ উপলক্ষে শনিবার সকালে উপজেলা পরিষদ চত্বরে আলোচনাসভা, র‌্যালি, পতাকা উত্তোলন ও শ্রেষ্ঠ সদস্যদের মাঝে ক্রেস্ট প্রদান করা হয়।

উপজেলা নির্বাহী অফিসার নয়ন কুমার রাজবংশীর সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন উপজেলা চেয়ারম্যান ময়জদ্দীন হামীদ। বিশেষ অতিথি ছিলেন উপজেলা আওয়ামী লীগের সভাপতি সাজ্জাদুল ইসলাম সাজ্জাদ, উপজেলা ভাইস চেয়ারম্যান আজিজুল হক আজা, মহিলা ভাইস চেয়ারম্যান হাসিনা খাতুন হেনা, কৃষি কর্মকর্তা হাসান আলী, উপজেলা সমবায় অফিসার শ.ম রাশিদুল আলম, বিআরডিবি অফিসার বাহাউল ইসলাম, ইউপি চেয়ারম্যান নাজমুল হুদা জিন্টু প্রমুখ। অনুষ্ঠানে সার্বিক দায়িত্ব পালন করেন সমবায় কার্যালয়ের পরিদর্শক রবিউল ইসলাম।

এছাড়া, আরও পড়ুনঃ

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More