দেশে একদিনে ৩৫৭ জনের করোনা শনাক্ত

স্টাফ রিপোর্টার: লাফিয়ে বাড়ছে করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা। পাঁচ দিনের ব্যবধানে ৩০০-র ঘরে পৌঁছেছে আক্রান্ত। গতকাল দেশে করোনা আক্রান্ত হয়েছেন ৩৫৭ জন। আক্রান্ত হার ছিল ৫ দশমিক ৭৬ শতাংশ। স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. আহমেদুল কবীর স্বাক্ষরিত নিয়মিত বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

জানা যায়, গত ১২ জুন করোনাভাইরাসে সংক্রমিতদের মধ্যে শনাক্ত হয়েছিলেন ১০৯ জন, এর পরদিন ১২৮ জন, ১৪ জুন ১৬৩ জন, ১৫ জুন ২৩২ জন। টানা পাঁচ দিন করোনাভাইরাসে সংক্রমণের হার ঊর্ধ্বমুখী অবস্থায় রয়েছে। সংক্রমণ বাড়লেও অবশ্য গতকাল করোনাভাইরাসে আক্রান্ত হয়ে কেউ মারা যাননি। ফলে টানা ১৬ দিনের মতো করোনায় মৃত্যুশূন্য দিন কেটেছে।

বিজ্ঞপ্তির তথ্য বলছে, গতকাল সারা দেশে ৮৮০টি ল্যাবে করোনাভাইরাসের নমুনা পরীক্ষা হয়েছে। এর মধ্যে আরটি-পিসিআর ল্যাব ১৬১টি, জিন এক্সপার্ট ল্যাব ৫৭টি, র্যা পিড অ্যান্টিজেন ল্যাব ৬৬২টি। মোট ল্যাবের মধ্যে সরকারি ৫৪৫টি ও বেসরকারি ১১৭টি। এসব ল্যাবে গতকাল ৬ হাজার ২২৩টি নমুনা সংগ্রহ করা হয়। এদিন নতুন ও পুরনো মিলে নমুনা পরীক্ষা করা হয়েছে ৬ হাজার ২০০টি। এ নিয়ে এখন পর্যন্ত সরকারি ব্যবস্থাপনায় ৯৩ লাখ ৬১ হাজার ৬০টি ও বেসরকারি ব্যবস্থাপনায় ৪৮ লাখ ৪৪ হাজার ১৪০টি নমুনা পরীক্ষা করা হয়েছে। সব মিলিয়ে মোট নমুনা পরীক্ষার সংখ্যা ১ কোটি ৪২ লাখ ৫ হাজার ২০০টি। গতকাল যেসব নমুনা পরীক্ষা করা হয়েছে তার মধ্যে করোনা সংক্রমণ শনাক্ত হয়েছে ৩৫৭ জন। নমুনা পরীক্ষার বিপরীতে সংক্রমণ শনাক্তের হার ৫ দশমিক ৭৬ শতাংশ, যা আগের দিন ছিল ৩ দশমকি ৮৮ শতাংশ শতাংশ। এখন পর্যন্ত মোট নমুনা পরীক্ষার বিপরীতে সংক্রমণ শনাক্তের হার ১৩ দশমিক ৭৬ শতাংশ।

আগের দিন করোনা সংক্রমণ থেকে সুস্থ হয়েছিলেন ৮৮ জন। গতকাল সুস্থ হয়েছেন ১১৪ জন। এ নিয়ে এখন পর্যন্ত করোনামুক্ত হয়েছেন ১৯ লাখ ৫ হাজার ৬১৮ জন। সংক্রমণ শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৯৭ দশমিক ৪৭ শতাংশ।

করোনা সংক্রমণ নিয়ে একজনের মৃত্যুর পর করোনায় মোট মৃত্যু ২৯ হাজার ১৩১ জনে স্থির রয়েছে। এ পর্যন্ত করোনায় মারা যাওয়াদের মধ্যে পুরুষ ১৮ হাজার ৫৯৭ জন, নারী ১০ হাজার ৫৩৪ জন।

এছাড়া, আরও পড়ুনঃ

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More