দেশে করোনায় আরও ৭০ জনের মৃত্যু

স্টাফ রিপোর্টার: দেশে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে গত এক দিনে আরও ৭০ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে প্রাণঘাতী ভাইরাসটিতে মৃতের সংখ্যা বেড়ে ২৬ হাজার ৫৬৩ জনে দাঁড়িয়েছে। এ ছাড়া একই সময়ে নতুন করে করোনা রোগী শনাক্ত হয়েছে দুই হাজার ৪৩০ জন। এতে মোট শনাক্তের সংখ্যা দাঁড়িয়েছে ১৫ লাখ ১৪ হাজার ৪৫৬ জনে। প্রতিদিনের মতো রোববার বিকালে স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. নাসিমা সুলতানা স্বাক্ষরিত করোনাভাইরাস বিষয়ক এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। স্বাস্থ্য অধিদপ্তরের তথ্য পর্যালোচনা করে দেখা যায়, আগের শনিবার স্বাস্থ্য অধিদপ্তর দেশে এক হাজার ৭৩৭ জন নতুন রোগী শনাক্তের কথা জানিয়েছিল, যা ১২ সপ্তাহের মধ্যে সবচেয়ে কম। আর মৃত্যু হয়েছিল ৬১ জনের, এই সংখ্যাও ১১ সপ্তাহের মধ্যে সর্বনিম্ন। সেই হিসাবে গত এক দিনে শনাক্ত রোগীর সংখ্যা এবং মৃত্যু দুটোই বেড়েছে।
বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, গত ২৪ ঘণ্টায় সারা দেশ থেকে আরও ২৪ হাজার ৮১৯টি নমুনা সংগ্রহ করা হয়। এরপর যাচাই-বাছাই শেষে আগের জমা কিছু স্যাম্পলসহ ৭৯৭টি ল্যাবরেটরিতে ২৫ হাজার ১৬৩টি নমুনা পরীক্ষা করা হয়। এ নিয়ে মোট নমুনা পরীক্ষার সংখ্যা দাঁড়াল ৯০ লাখ ৬৪ হাজার ১৫টি।
স্বাস্থ্য অধিদপ্তর জানিয়েছে, গত একদিনে করোনায় নতুন আক্রান্ত ও মৃত্যু বাড়লেও নমুনা পরীক্ষার বিবেচনায় শনাক্ত রোগীর হার কিছুটা কমেছে। গত ২৪ ঘণ্টায় নমুনা পরীক্ষা বিবেচনায় শনাক্ত ৯ দশমিক ৬৬ শতাংশ, আগের দিন শনিবার যা ৯ দশমিক ৮২ শতাংশ ছিল।
সংক্রমণ চিত্র পর্যালোচনা করে আরও দেখা যায়, গত এক দিনে শুধু ঢাকা বিভাগেই ১ হাজার ৫৭১ জনের মধ্যে করোনাভাইরাস সংক্রমণ ধরা পড়েছে। যা দিনের মোট আক্রান্তের অর্ধেকের বেশি। আর গত এক দিনে যে ৭০ জন মারা গেছেন, তাদের ৩১ জনই ছিলেন ঢাকা বিভাগের। চট্টগ্রাম বিভাগে ২০ জনের মৃত্যু হয়েছে। একইভাবে রাজশাহীতে ৩ জন, খুলনায় ৩ জন, বরিশালে ২ জন, সিলেটে ৬ জন, রংপুরে ৪ জন এবং ময়মনসিংহ বিভাগে একজনের মৃত্যু হয়েছে। করোনায় সর্বশেষ মৃত ৭০ জনের মধ্যে বিশোর্ধ্ব ৩ জন, ত্রিশোর্ধ্ব ৪ জন, চলিস্নশোর্ধ্ব ৭ জন, পঞ্চাশোর্ধ্ব ১৪ জন, ষাটোর্ধ্ব ২৮ জন, সত্তরোর্ধ্ব ১২ জন এবং আশি-ঊর্ধ্ব ২ জন মারা যান। গত ২৪ ঘণ্টায় করোনায় মৃতদের মধ্যে পুরুষ ৪০ জন আর নারী ৩০ জন। তাদের মধ্যে ৫০ জন সরকারি হাসপাতালে, ১৮ জন বেসরকারি হাসপাতালে এবং ২ জন বাড়িতে চিকিৎসাধীন অবস্থায় মারা যান। ২৪ ঘণ্টায় মৃত্যুর হার ১ দশমকি ৭৫ শতাংশ। তবে সরকারি হিসাবে গত একদিনে করোনা থেকে আরও ৫ হাজার ৬০ জন সুস্থ হয়ে উঠেছেন। তাদের নিয়ে দেশে এ পর্যন্ত ১৪ লাখ ৫১ হাজার ৬৩ জন সুস্থ হয়ে উঠলেন। গত বছরের ৮ মার্চ দেশে করোনাভাইরাসের প্রথম সংক্রমণ ধরা পড়েছিলো। ডেল্টা ভ্যারিয়েন্টের বিস্তারে সবচেয়ে বাজে সময়টা পার করে এসে ৩১ আগস্ট তা ১৫ লাখ পেরিয়ে যায়। এর আগে ২৮ জুলাই দেশে রেকর্ড ১৬ হাজার ২৩০ জন নতুন রোগী শনাক্ত হয়। প্রথম রোগী শনাক্তের ১০ দিন পর গত বছরের ১৮ মার্চ দেশে প্রথম মৃত্যুর তথ্য নিশ্চিত করে স্বাস্থ্য অধিদপ্তর। ২৯ আগস্ট তা ২৬ হাজার ছাড়িয়ে যায়। তার আগে ৫ আগস্ট ও ১০ আগস্ট ২৬৪ জন করে মৃত্যুর তথ্য দেয় স্বাস্থ্য অধিদপ্তর। যা মহামারির মধ্যে এক দিনের সর্বোচ্চ সংখ্যা। বিশ্বে করোনাভাইরাসে মৃতের সংখ্যা ইতোমধ্যে ৪৫ লাখ ৬০ হাজার ছাড়িয়েছে। আর শনাক্ত হয়েছে ২২ কোটি ২ লাখের বেশি রোগী।

 

এছাড়া, আরও পড়ুনঃ

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More