ফাইজারের টিকা আসছে আজ

স্টাফ রিপোর্টার: ফাইজারের ১ লাখ ৬২০ ডোজ করোনাভাইরাসের টিকা আজ দেশে পৌঁছুবে বলে জানিয়েছেন স্বাস্থ্য মন্ত্রণালয়ের তথ্য কর্মকর্তা মাইদুল ইসলাম। তিনি জানান, সোমবার রাত ১১টা ২০ মিনিটে টিকার চালান দেশে আসবে বলে জানা যায়। টিকার আন্তর্জাতিক প্ল্যাটফরম কোভ্যাক্স থেকে ১৩৪তম দেশ হিসাবে এই টিকা পাচ্ছে বাংলাদেশ। কাতার এয়ারওয়েজের একটি ফ্লাইটে এসব টিকা আসবে।
এর আগে ফ্লাইট সিডিউল না পাওয়ায় ফাইজারের টিকা আসতে দেরি হবে বলে রোববারের স্বাস্থ্য অধিদফতরের সংবাদ বুলেটিনে জানানো হয়। পরে অধিদফতরের মুখপাত্র অধ্যাপক ডা. মো. রোবেদ আমিন গণমাধ্যমে বলেন, তথ্যের ভুলে টিকা আসছে না বলা হয়েছিলো। এখন কাতার এয়ারওয়েজের একটি ফ্লাইটে এই টিকা আসবে। এই টিকা আসার পর আমাদের টিকা বিতরণ সংক্রান্ত কমিটি ঠিক করবেন ওই টিকা কখন কাকে দেয়া হবে।
দেশে করোনা ভাইরাসের টিকা সংকটের মধ্যে গত ১৯ মে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক জানিয়েছিলেন, ফাইজার-বায়োএনটেকের তৈরি এক লাখ ৬২০ ডোজ টিকা আগামী ২ জুন আসবে। গত বছরের ২ ডিসেম্বর বিশ্বের প্রথম দেশ হিসাবে যুক্তরাজ্য ফাইজারের টিকা জরুরি ব্যবহারের অনুমতি দেয়। গত বছরের ৩১ ডিসেম্বর বিশ্বস্বাস্থ্য সংস্থাও জরুরি ব্যবহার্য টিকার তালিকায় ফাইজারের টিকাকে অন্তর্ভুক্ত করে। রোববার স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক ডা. এবিএম খুরশীদ আলম বলেন, অ্যাস্ট্রাজেনেকার টিকা আসবে না এমন তথ্য এখনো জানানো হয়নি। রাশিয়ার টিকা কবে নাগাদ দেশে আসতে পারে জানতে চাইলে তিনি বলেন, আমরা চিঠি লিখেছি। তারা আমাদের জানিয়েছেন, কিছু তথ্য দিয়েছে। আমরা তাদের রিপ্লাই দেব। তারপর সিদ্ধান্ত হবে। দাম এখনো ঠিক করে পাঠানো হয়নি। এ সপ্তাহের মধ্যে আমরা পাঠাব।
অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকা বা সিনোফার্মের তৈরি টিকার মতোই ফাইজার-বায়োএনটেকের টিকাও নিতে হবে দুই ডোজ করে। প্রথম ডোজ দেয়ার ৩ থেকে ৪ সপ্তাহ পর দিতে হবে দ্বিতীয় ডোজ। ১২ বছর বা তার বেশি বয়সিদের ওপর ফাইজারের টিকা প্রয়োগ করা যাবে। চূড়ান্ত ধাপের ট্রায়ালে এ টিকা ৯৫ শতাংশ কার্যকর প্রমাণিত হয়েছে বলে প্রতিষ্ঠানটির পক্ষ থেকে জানানো হয়েছে। তবে ফাইজারের টিকা সংরক্ষণ ও সরবরাহে হিমাঙ্কের নিচে ৯০ ডিগ্রি থেকে ৬০ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে সংরক্ষণ করতে হয়।

এছাড়া, আরও পড়ুনঃ

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More