বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব বাঙালির অহংকার নারী সমাজের প্রেরণার উৎস

চুয়াডাঙ্গা মেহেরপুর ঝিনাইদহসহ সারাদেশে বঙ্গমাতার জন্মবার্ষিকী পালিত : আলোচনাসভায় বক্তারা

মাথাভাঙ্গা ডেস্ক: বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিবের ৯০তম জন্মবার্ষিকী উপলক্ষে আলোচনাসভা ও সেলাই মেশিন বিতরণ করা হয়েছে। গতকাল শনিবার চুয়াডাঙ্গা, মেহেরপুর ও ঝিনাইদহসহ সারাদেশে আওয়ামী লীগ, জেলা প্রশাসন, পুলিশ প্রশাসন ও উপজেলা প্রশাসনসহ বিভিন্ন প্রতিষ্ঠানের উদ্যোগে বঙ্গমাতার প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করা হয়। পরে আলোচনাসভার আয়োজন করা হয়। আলোচনাসভায় বঙ্গবন্ধু শেখ ফজিলাতুন্নেসা মুজিব একজন মহিয়সী নারী উল্লেখ করে বক্তারা বলেন, বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব বাঙালির অহংকার, নারী সমাজের প্রেরণার উৎস। শৈশব থেকেই তিনি ছিলেন সাহসী ও দৃঢ়চেতা। যে কোনো পরিস্থিতি তিনি বুদ্ধিমত্তা, বিচক্ষণতা দিয়ে মোকাবিলা করতেন। বাংলাদেশের স্বপ্নের সোনালী ভোরে জেগে ওঠা একজন সংগ্রামী নারী বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেসা মুজিব। তার নাম বাঙালি ও বাংলাদেশের ইতিহাসের সঙ্গে অবিচ্ছেদ্য। যার অপরিসীম ত্যাগ ও সংগ্রামের কাছে বাংলাদেশ ঋণী। বক্তারা আরও বলেন, স্বাধীনতার মহানায়ক বঙ্গবন্ধুর রাজনৈতিক চেতনার প্রদীপ তিল তিল করে জ্বালিয়ে রেখেছিলেন তিনি। বঙ্গবন্ধুর সঙ্কটে, সংগ্রামে সাহসে বুক বেঁধে পাশে থেকেছেন। বঙ্গবন্ধুর সবচেয়ে বড় নির্ভরতার জায়গা, আস্থা ও বিশ্বাসের জায়গায় আজীবন অবিচল ছিলেন শেখ ফজিলাতুন্নেসা মুজিব। বঙ্গবন্ধুর জেল-জুলুম অত্যাচার নির্যাতনে সাহস ও অনুপ্রেরণা জুগিয়েছেন। বক্তারা বলেন, বঙ্গবন্ধুর রাজনৈতিক জীবনে নানা ঝড়-ঝঞ্ঝার কঠিন সময় শক্ত খুঁটির মতো দাঁড়িয়েছেন তিনি। নিরবে নিভৃতে কতো কষ্ট কতো যন্ত্রণা মুখ বুজে সহ্য করেছেন। বঙ্গমাতা শেখ ফজিলাতুন নেছা মুজিবের ৯০তম জন্মবার্ষিকীতে বক্তারা আরো বলেন, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সমগ্র রাজনৈতিক জীবন ছায়ার মতো অনুসরণ করে তার প্রতিটি রাজনৈতিক কর্মকান্ডে অফুরান্ত প্রেরণার উৎস ছিলেন শেখ ফজিলাতুন নেছা মুজিব। ছয় দফা ঘোষণার পর বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বারবার পাকিস্থানী শাসকদের হাতে বন্দি জীবন যাপন করেছিলেন, তখন দেশের বিভিন্ন স্থান থেকে নেতা-কর্মীরা ছুটে আসতেন। তিনি তাদের বঙ্গবন্ধুর বিভিন্ন দিক নির্দেশনা পৌঁছে দিতেন এবং লড়াই সংগ্রাম চালিয়ে যেতে অনুপ্রাণিত করতেন। আলোচনাসভা শেষে মনোনীত নারীদের মাঝে সেলাই মেশিন বিতরণ করা হয়।

চুয়াডাঙ্গায় গতকাল শনিবার সকাল সাড়ে ১০টায় চুয়াডাঙ্গা জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে স্বাস্থ্যবিধি মেনে এ অনুষ্ঠান হয়। এর আগে চুয়াডাঙ্গা জেলা আওয়ামী লীগ, জেলা প্রশাসন ও পুলিশ প্রশাসনসহ বিভিন্ন প্রতিষ্ঠানের উদ্যোগে জেলা প্রশাসনের কার্যালয় চত্বরের বঙ্গমাতার প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করা হয়। আলোচনাসভায় প্রধান অতিথি ছিলেন চুয়াডাঙ্গা-১ আসনের সংসদ সদস্য সোলায়মান হক জোয়ার্দ্দার ছেলুন এমপি। সভাপতিত্ব করেন চুয়াডাঙ্গা জেলা প্রশাসক নজরুল ইসলাম সরকার। পরে, চুয়াডাঙ্গা সদর উপজেলার মনোনীত ছয়জন নারীকে সেলাই মেশিন প্রদান করা হয়। চুয়াডাঙ্গা জেলা প্রশাসন, মহিলা বিষয়ক অধিদফতর, জাতীয় মহিলা সংস্থা ও বাংলাদেশ শিশু একাডেমির সম্মিলিত এ আয়োজনে ও পুষ্পস্তবক অর্পণের সময় আরও উপস্থিত ছিলেন চুয়াডাঙ্গার অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট মনিরা পারভীন, অতিরিক্ত পুলিশ সুপার (প্রশাসন) আবু তারেক, সদর উপজেলা নির্বাহী অফিসার সাদিকুর রহমান, নেজারত ডেপুটি কালেক্টর আমজাদ হোসেন, জেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ও সাবেক মেয়র রিয়াজুল ইসলাম জোয়ার্দ্দার টোটন, সাংগঠনিক সম্পাদক মুন্সি আলমগীর হান্নান, জেলা মহিলা বিষয়ক কর্মকর্তা আব্দুল আওয়াল, যুব উন্নয়ন অধিদফতরের উপ-পরিচালক মাসুম আহমেদ, জেলা শিশু বিষয়ক কর্মকর্তা আফসানা ফেরদৌসী, জেলা মহিলা সংস্থার চেয়ারম্যান নাবিলা রুকসানা ছন্দা প্রমুখ। অনুষ্ঠানটি উপস্থাপনা করেন চুয়াডাঙ্গা জেলা কালেক্টরেটের সহকারী কমিশনার জান্নাতুল ফেরদৌস।

এর আগে প্রধানমন্ত্রী শেখ হাসিনা সরাসরি গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে বঙ্গমাতা শেখ ফজিলাতুন নেছা মুজিবের ৯০ তম জন্মদিন উপলক্ষে চুয়াডাঙ্গাসহ সারাদেশে আয়োজিত আলোচনাসভা ও সেলাই মেশিন বিতরণ অনুষ্ঠানের উদ্বোধন ঘোষণা করেন।

এদিকে, চুয়াডাঙ্গা জেলা যুবলীগের উদ্যোগে ও সদর উপজেলার পদ্মবিলা ইউনিয়ন যুবলীগের আয়োজনে দোয়া অনুষ্ঠানের আয়োজন করা হয়। গতকাল বেলা ৫ টার দিকে পদ্মবিলা ইউনিয়নের চন্ডিপুর সরকারি প্রাথমিক বিদ্যালয় প্রাঙ্গণে এ অনুষ্ঠানের আয়োজন করা হয়। পদ্মবিলা ইউনিয়নের ২নং ওয়ার্ড যুবলীগের সভাপতি মফিজ উদ্দিনের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন জেলা যুবলীগের আহ্বায়ক নঈম হাসান জোয়ার্দ্দার। অনুষ্ঠানে বিষেশ অতিথি ছিলেন যুবলীগ নেতা আজাদুল ইসলাম আজাদ, জেলা যুবলীগের সদস্য আরিফ, শুভ, যুবলীগ নেতা মাসুদুর রহমান মাসুম, সৈকত, বিপ্লব হোসেন, পদ্মবিলা ইউনিয়ন যুবলীগের সভাপতি হুমায়ুন কবির বনফুল, সহ-সভাপতি আব্দুল হান্নান, যুগ্ম সাধারণ সম্পাদক ওমর ফারুক সুমন, সাংগঠনিক সম্পাদক হারুন অর রশিদসহ পদ্মাবিলা ইউনিয়নের বিভিন্ন ওয়ার্ডের যুবলীগের নেতা-কর্মীরা। অনুষ্ঠানটি পরিচালনা করেন পদ্মবিলা ইউনিয়ন যুবলীগের সাধারণ সম্পাদক একরামুল হোসেন জান্টু।

দামুড়হুদা অফিস জানিয়েছে, দামুড়হুদায় বঙ্গমাতা শেখ ফজিলাতুন নেছা মুজিবের জন্মবার্ষিকী উপলক্ষে স্বল্প পরিসরে আলোচনাসভা ও সেলাই মেশিন বিতরণ করা হয়েছে। গতকাল শনিবার বেলা ১১টায় দামুড়হুদা উপজেলা প্রশাসন ও উপজেলা মহিলা বিষয়ক অধিদফতরের যৌথ আয়োজনে আলোচনাসভা ও সেলাই মেশিন বিতরণ করা হয়। দামুড়হুদা উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা হোসনে জাহান ববির সভাপতিত্বে উপজেলা পরিষদ সম্মেলনকক্ষে আলোচনাসভা ও সেলাই মেশিন বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন দামুড়হুদা উপজেলা নির্বাহী অফিসার দিলারা রহমান। এসময় উপস্থিত ছিলেন কিশোর-কিশোরী ক্লাব চুয়াডাঙ্গার জেলা ফিল্ড সুপার ভাইজার এম কাবিল উদ্দিন, কিশোর কিশোরী ক্লাব দামুড়হুদার জেন্ডার প্রমোটর শাহারুল ইসলাম, দামুড়হুদা মহিলা বিষয়ক অধিদফতরের প্রশিক্ষক সাথী খাতুন, রতনা দাস, নুরুজাহান খাতুন প্রমুখ। বঙ্গমাতা শেখ ফজিলাতুন নেছা মুজিবের ৯০তম জন্মবার্ষিকীর জাতীয় অনুষ্ঠানের অংশ হিসেবে আলোচনাসভা শেষে দামুড়হুদা উপজেলা মহিলা বিষয়ক অধিদফতর থেকে প্রশিক্ষণ নেয়া ৬ বিধবা ও বয়স্ক নারীর মাঝে সেলাই মেশিন বিতরণ করেন অনুষ্ঠানের প্রধান অতিথি উপজেলা নির্বাহী অফিসার দিলারা রহমান। অনুষ্ঠানটির সার্বিক তত্বাবধানে ছিলেন দামুড়হুদা উপজেলা নির্বাহী অফিসের নাজির ওমর ফারুক ও উপজেলা মহিলা বিষয়ক অধিদফতরের সুমন আলী।

মেহেরপুর অফিস জানিয়েছে, মেহেরপুর জেলা প্রশাসন ও জেলা মহিলা বিষয়ক অধিদফতরের যৌথ উদ্যোগে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত আলোচনাসভা ও সেলাই মেশিন বিতরণ করা হয়েছে। প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন এমপি জুম কনফারেন্সের মাধ্যমে আলোচনাসভা ও সেলাই মেশিন বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে যোগ দেন। জেলা প্রশাসক ড. মোহাম্মদ মুনসুর আলম খানের সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন অতিরিক্ত জেলা প্রশাসক মো. তৌফিকুর রহমান, সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা মাসুদুল আলম, ভারপ্রাপ্ত মহিলা বিষয়ক কর্মকর্তা নাসিমা খাতুন। এছাড়া জুম কনফারেন্সের মাধ্যমে বক্তব্য রাখেন পুলিশ সুপার এসএম মুরাদ আলী, জেলা আ.লীগের সাধারণ সম্পাদক গাংনী উপজেলা চেয়ারম্যান এমএ খালেক, যুগ্ম-সম্পাদক অ্যাড. এসএম ইব্রাহীম শাহীন, জেলা জজ আদালতের পিপি অ্যাড. পল্লব ভট্টাচার্য, মেহেরপুর সরকারি কলেজের অধ্যাপক (অবসরপ্রাপ্ত) হাসানুজ্জামান মালেক প্রমুখ। বঙ্গমাতা শেখ ফজিলাতুন নেছা মুজিবের ৯০তম জন্মবার্ষিকীতে আলোচনাসভা শেষে এদিন জেলার বিভিন্ন এলাকার ৩০ জন মহিলাকে ৩০টি সেলাই মেশিন প্রদান করা হয়।

মুজিবনগর প্রতিনিধি জানিয়েছেন, এ উপলক্ষে মুজিবনগরে আলোচনাসভা ও সেলাই মেশিন বিতরণ করা হয়েছে। গতকাল শনিবার উপজেলা প্রশাসন ও মহিলা বিষয়ক কার্যালয়ের আয়াজনে উপজেলা হলরুমে উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা তাজুল ইসলামের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন উপজেলা নির্বাহী অফিসার মো. উসমান গনি। এ সময় আরও বক্তব্য রাখেন উপজেলা তথ্য আপা খন্দকার তানিয়া আক্তার, উপজেলা ছাত্রলীগের সাধারণ সম্পাদক শেখ সকিব, উপজেলা যুব মহিলালীগের সভাপতি তকলিমা খাতুন প্রমুখ। অনুষ্ঠানে ১০ জন অসহায় দরিদ্র মায়েদের মাঝে বিনামূল্যে সেলাই মেশিন বিতরণ করা হয়।

ডাকবাংলা প্রতিনিধি জানিয়েছেন, ঝিনাইদহের সাধুহাটিতে ইউনিয়ন আ.লীগের উদ্যোগে ডাকবাংলা বাজারে আলোচনাসভা অনুষ্ঠিত হয়েছে। শনিবার সন্ধ্যায় চেয়ারম্যান কাজী নাজির উদ্দীনের অফিসে আয়োজিত অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ইউপি চেয়ারম্যান কাজি নাজির উদ্দীন। উপস্থিত ছিলেন ইউপি সদস্য মুরসালিন, আনারুর খাঁ, মতিয়ার মালিতা, বাবু, রুহুল আমিন, ওয়ার্ড আওয়ামী লীগের সভাপতি মাহাবুব, শাহাজান, আনেছুর রহমান বাবলু, সিরাজুর ইসলাম, সাহেব আলী দোলাল, ওমেদ আলী প্রমুখ।

কোটচাঁদপুর প্রতিনিধি জানিয়েছেন, কোটচাঁদপুরে দিবসটি উপলক্ষে আওয়ামীলীগ ও এর অঙ্গ সংগঠনগুলো ছাড়াও উপজেলা পরিষদের সহযোগীতায় উপজেলা মহিলা বিষয়ক কার্যালয়ে নানা কর্মসূচি গ্রহণ করা হয়। এ উপলক্ষে উপজেলা পরিষদ অডিটোরিয়ামে আলোচনাসভায় সভাপতিত্ব করেন উপজেলা নির্বাহী অফিসার আসাদুজ্জামান রিপন। প্রধান অতিথি ছিলেন ঝিনাইদহ-৩ আসনের সংসদ সদস্য শফিকুল আজম খাঁন চঞ্চল। বিশেষ অতিথি ছিলেন উপজেলা পরিষদের চেয়ারম্যান শরিফুন্নেছা মিকি, কোটচাঁদপুর মডেল থানার অফিসার ইন্চার্জ মাহবুবুর আলম, উপজেলা আ.লীগের সাধারণ সম্পাদক শাহজাহান আলী, উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান  রিয়াজ হোসেন ও প্রাক্তন মুক্তিযোদ্ধা কমান্ডার তাজুল ইসলাম। আলোচনা সভাটি পরিচালনা করেন উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা মুন্সী ফিরোজা সুলতানা। আলোচনা সভা শেষে উপজেলা মহিলা বিষয়ক কার্যালয় থেকে নেয়া প্রশিক্ষিত মহিলাদের মাঝে সেলাই মেশিন ও সার্টিফিকেট বিতরণ করা হয়।

এছাড়া, আরও পড়ুনঃ

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More