চুয়াডাঙ্গাসহ দেশের পাঁচ জেলায় মৃদু শৈত্যপ্রবাহ

বাড়বে শীতের তীব্রতা : আগামী সপ্তাহে বৃষ্টির আভাস
স্টাফ রিপোর্টার: মাঘের শুরুতে দেশের পাঁচটি জেলায় মৃদু শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে। আরও দুয়েকদিন তা অব্যাহত থাকবে বলে জানিয়েছে আবহাওয়া অধিদফতর। সপ্তাহের শেষ দিকে ফের গুঁড়ি গুঁড়ি বৃষ্টি হলে তাপমাত্রা সামান্য বাড়বে। তখন শৈত্যপ্রবাহও কাটতে শুরু করবে। আবহাওয়াবিদ শাহীনুল ইসলাম সোমবার জানান, দিনাজপুর, কুড়িগ্রাম, পঞ্চগড়, চুয়াডাঙ্গা ও মৌলভীবাজার জেলায় মৃদু শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে। বড় এলাকাজুড়ে সর্বনিম্ন তাপমাত্রা ৬ ডিগ্রি সেলসিয়াসের নিচে নেমে গেলে তাকে তীব্র শৈত্যপ্রবাহ হিসেবে ধরা হয়। তাপমাত্রা ৬ থেকে ৮ ডিগ্রির মধ্যে থাকলে মাঝারি এবং তাপমাত্রা ৮ থেকে ১০ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে থাকলে তাকে মৃদু শৈত্যপ্রবাহ বলে। গতকাল সোমবার দেশের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৮.৭ ডিগ্রি সেলসিয়াস তেঁতুলিয়ায়। এছাড়া কুড়িগ্রামের রাজারহাটে ৯ দশমিক ৬ ডিগ্রি, দিনাজপুরে ৯ দশমিক ৯ ডিগ্রি, মৌলভীবাজারের শ্রীমঙ্গলে ৯ দশমিক ১ ডিগ্রি ও চুয়াডাঙ্গায় ৯ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে। ঢাকায় সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৪ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস। প্রায় সব বিভাগের অধিকাংশ জায়গায় সর্বনিম্ন তাপমাত্রা ৯-১৪ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে।
আবহাওয়াবিদ শাহীনুল জানান, আগামী ২৪ ঘণ্টায় বিরাজমান শৈত্যপ্রবাহ কিছু কিছু জায়গা থেকে ধীরে ধীরে প্রশমিত হতে পারে। সারাদেশে দিনের ও রাতের তাপমাত্রা সামান্য বাড়তে পারে। আগামী পাঁচ দিনের বৃষ্টি হতে পারে। বাংলাদেশে জানুয়ারিতেই শীতের প্রকোপ থাকে বেশি। মাঘের মাঝ সময়ে ফের শৈত্যপ্রবাহের আভাসও রয়েছে। এ মৌসুমে কয়েকদফা শৈত্যপ্রবাহ এসেছে, তবে শৈত্যপ্রবাহের সময়কাল দীর্ঘায়িত হয়নি। চলতি মৌসুমে ২০ ডিসেম্বর চুয়াডাঙ্গায় ৭ ডিগ্রি সেলসিয়াস সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়।
আবহাওয়াবিদ বজলুর রশীদ জানান, বিরাজমান শীতের এমন আবহাওয়া কয়েকদিন অব্যাহত থাকবে। সপ্তাহের শেষ দিকে ফের তাপমাত্রা বাড়তে থাকবে। মাঘ মাসের শেষ দিকে এর শীতের প্রবণতা বাড়তে পারে। আকাশ আংশিক মেঘলা এবং আবহাওয়া শুষ্ক থাকতে পারে। মধ্যরাত থেকে সকাল পর্যন্ত নদী অববাহিকার কোথাও কোথাও থাকতে পারে মাঝারি থেকে ঘন কুয়াশা।
আবহাওয়া অধিদফতরের আবহাওয়াবিদ আবুল কালাম মল্লিক বলেন, কয়েকটি জেলার ওপর দিয়ে মৃদু শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে। এটি আর বিস্তার লাভ করবে না। অনেক জেলায় তাপমাত্রা কম রয়েছে। সেসব অঞ্চলে বেশ শীত অনুভূত হচ্ছে। তিনি বলেন, শৈত্যপ্রবাহ বিস্তার লাভ না করার কারণ হলো, আগামী ২৩-২৪ তারিখ নাগাদ বৃষ্টিপাত হতে পারে। পশ্চিমী ঝঞ্ঝা ও পূবালী বাতাস এক হয়ে বৃষ্টি নামাবে। এ কারণেই শৈত্যপ্রবাহ অন্যান্য জেলায় ছড়াবে না। বৃষ্টিতে তাপমাত্রা কমে শীতের তীব্রতা বাড়তে পারে।
পূর্বাভাসে বলা হয়েছে, অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ সারাদেশের আবহাওয়া শুষ্ক থাকতে পারে। মধ্যরাত থেকে সকাল পর্যন্ত দেশের কোথাও কোথাও হালকা থেকে মাঝারী ধরনের কুয়াশা পড়তে পারে। দিনাজপুর, কুড়িগ্রাম, পঞ্চগড়, চুয়াডাঙ্গা ও মৌলভীবাজার জেলায় মৃদু শৈত্য প্রবাহ বয়ে যাচ্ছে এবং তা কিছু কিছু জায়গা হতে প্রশমিত হতে পারে।

এছাড়া, আরও পড়ুনঃ

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More