ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স সপ্তাহ শুরু আজ

স্টাফ রিপোর্টার: আজ বৃহস্পতিবার শুরু হচ্ছে ‘ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স সপ্তাহ-২০২০। এ উপলক্ষে বাণী দিয়েছেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ফায়ার সার্ভিসের মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল সাজ্জাদ হোসাইন বলেন, আমরা নিজেদের বিশ্বমানের হিসেবে তৈরি করতে চেষ্টা করছি। বিশেষ করে এশিয়া মহাদেশের যেসব দেশ উন্নতমানের ফায়ার সার্ভিস দেয় বলে স্বীকৃত, আমরা ফায়ার সার্ভিস অ্যান্ড সিভিল স্টেশনকে সেই মানের হিসেবে গড়ে তোলা চেষ্টা করছি। এগারোটি মডেল ফায়ার স্টেশন গড়ে তোলার কাজ এগিয়ে চলছে। পর্যায়ক্রমে দেশের প্রতিটি উপজেলায় ফায়ার স্টেশন করা হবে। দশ বছর আগে দেশে ফায়ার স্টেশনের সংখ্যা ছিলো ২শ’টি। বর্তমানে এসে দাঁড়িয়েছে ৪৩৬টিতে। সেবাদানকারী এই প্রতিষ্ঠানটিকে আরও আধুনিকায়ন করার কাজ অব্যাহত আছে। ইতোমধ্যেই মুন্সীগঞ্জে একশ একর জমি অধিগ্রহণের কাজ চলছে। জায়গাটিতে ফায়ার সার্ভিসের আধুনিক প্রশিক্ষণ কেন্দ্র থেকে শুরু করে প্রয়োজনীয় অনেক কিছুই করা হবে। ইতোমধ্যেই ফায়ার সার্ভিস ৬৮টি মিটার ল্যাডার বা মই কেনার অনুমতি পেয়েছে। এ ল্যাডার দিয়ে ২২ তলা ভবনের ছাদে লাগা আগুন নির্বাপণ করা সম্ভব হবে।
এদিকে, আজ বৃহস্পতিবার সকাল ৯টায় চুয়াডাঙ্গার ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স স্টেশনে আনুষ্ঠানিকভাবে ‘ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স সপ্তাহের উদ্বোধন করা হবে। অনুষ্ঠানে চুয়াডাঙ্গা জেলা প্রশাসক নজরুল ইসলাম সরকার এ অনুষ্ঠানের উদ্বোধন করবেন বলে জানিয়েছে চুয়াডাঙ্গার ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের উপসহকারী পরিচালক আব্দুস সালাম।

এছাড়া, আরও পড়ুনঃ

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More