চুয়াডাঙ্গায় ডায়াবেটিস সচেতনতা দিবস উপলক্ষে বর্ণাঢ্য শোভাযাত্রা ও আলোচনাসভা অনুষ্ঠিত

 

স্টাফ রিপোর্টার: ‘ডায়াবেটিস নিয়ন্ত্রণ সর্বক্ষণ সুস্থ দেহ, সুস্থ মন’ এ সেøাগানে চুয়াডাঙ্গায় ডায়াবেটিস সচেতনতা দিবস-২০২৩ উদযাপন উপলক্ষ্যে বর্ণাঢ্য শোভাযাত্রা ও আলোচনাসভা অনুষ্ঠিত হয়েছে। দিবসটি উপলক্ষ্যে গতকাল মঙ্গলবার সকাল ৮টায় ডায়াবেটিক সমিতির উদ্যোগে এসব কর্মসূচি পালন করা হয়।

চুয়াডাঙ্গা ডায়াবেটিক সমিতি কার্যালয় থেকে বর্ণাঢ্য শোভাযাত্র বের হয়ে শহর প্রদিক্ষণ করে একই স্থানে এসে শেষ হয়। এরপর ডায়াবেটিক সমিতি কার্যালয়ে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। চুয়াডাঙ্গা ডায়াবেটিক সমিতির সহ-সভাপতি মুন্সি আলমগীর হান্নানের সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় সমিতির যুগ্মসাধারণ সম্পাদক শহিদুল ইসলাম সাহান সভা সঞ্চালনা করেন। সভায় সহ-সভাপতি আজাদ মালিতা, সাধারণ সম্পাদক অ্যাড. মহ: শামসুজ্জোহা, কোষাধ্যক্ষ আলাউদ্দিন হেলা, মেডিকেল অফিসার ডা. মিজানুর রহমান, মেডিকেল অফিসার ডা. নাহিদ ফাতেমা রত্না ও পুষ্টিবিদ উম্মে আতিকা মল্লিক আঁখি বক্তব্য রাখেন। এ সময় কার্যনির্বাহী পরিষদের সদস্য ডা. ফকির মোহাম্মদ  ও অ্যাড. রফিকুল ইসলাম, ডায়াবেটিক সমিতির কর্মকর্তা-কর্মচারীবৃন্দ, আজীবন সদস্যবৃন্দ ও সুশীল সমাজের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন। আলোচনা সভার শুরুতেই পবিত্র কোরআন থেকে তেলওয়াত করেন মাসুম বিল্লাহ।

সভায় বক্তারা বলেন, শৃংখলাই জীবন। পায়ের ক্ষত থেকে ডায়াবেটিস রোগের সৃষ্টি হয়।  প্রতি ছয় মাস অন্তর অন্তর হার্ট, কিডনি ও  লিফিট প্রোফাইল পরীক্ষা করবেন। তাহলে ডায়াবেটিস নিয়ন্ত্রণ রাখতে পারবেন। ডায়াবেটিস রোগীদের  নিয়মিত হাঁটতে হবে। খাদ্য অভ্যাস মেনে চলতে হবে। নিজে সচেতন থাকবো এবং অন্যকে সচেতন করবো। ডায়াবেটিস হাসপাতালে বিভিন্ন ধরণের সুযোগ-সুবিধা রয়েছে। এখানে অল্প খরচে ভালো চিকিৎসা দেয়া হচ্ছে। ভুঁইফোর ডায়াগনস্টিকে না গিয়ে এখানে এসে টেস্ট করাবেন। আমরা সেবার মানটা ধরে রাখতে চাই। আশ-পাশের জেলা থেকে ভালো চিকিৎসা দেয়া হয়। স্থায়ী ডায়াবেটিস হাসপাতাল করার পরিকল্পনা রয়েছে। অচিরেই সেই আশা পূরণ হবে।

এছাড়া, আরও পড়ুনঃ

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More