জীবননগরে কৃষকের মাঝে বিনামূল্যে বীজ ও সার বিতরণকালে এমপি টগর

কৃষিবান্ধব সরকার শুরু থেকেই কৃষকদের ভর্তুকি দিয়ে যাচ্ছে

জীবননগর ব্যুরো: আউশ ধান উৎপাদন বৃদ্ধির লক্ষ্যে কৃষি প্রণোদনা কর্মসূচির আওতায় জীবননগর উপজেলায় ২ হাজার ১শ’ জন ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকের মাঝে বিনামূল্যে ধান বীজ ও সার বিতরণ করা হয়েছে। গতকাল রোববার সকাল ১০ টায় জীবননগর উপজেলা পরিষদ মিলনায়তনে এ সার বীজ বিতরণ করা হয়। চুয়াডাঙ্গা-২ আসনের সংসদ সদস্য হাজী মো. আলী আজগার টগর প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে কৃষকদের মাঝে বিনামূল্যে বীজ ও সার বিতরণ করেন। এ সময় প্রধান অতিথি তার বক্তব্যে বলেন, শেখ হাসিনার কৃষি বান্ধব সরকার শুরু থেকেই কৃষকদের ভর্তুকি দিয়ে যাচ্ছেন। প্রযুক্তির উন্নতির পাশাপাশি তাদের আধুনিক কৃষি যন্ত্রপাতি দিয়েছেন। ফলে কৃষিক্ষেত্রে আধুনিকতার ছোঁয়া লেগেছে। তিনি বলেন, কৃষকের উৎপাদিত ফসলের কারণে দেশের উন্নয়ন ত্বরান্বিত হয়েছে। কৃষকদের পরিশ্রম আমাদের সহায়ক শক্তি। শেখ হাসিনার নেতৃত্বে কৃষি উৎপাদনে বিস্ময়কর সাফল্য এসেছে। সার ও বীজ এখন কৃষকের পেছনে ছোটে। বিএনপি জামায়াতের আমলে সার ও বীজের জন্য জীবন দিতে হয়েছিলো কৃষকদের। না খেয়ে মরতে হয়েছিলো কৃষকদের। তিনি আরও বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ক্ষমতায় আসার পর দেশে কেউ খাদ্যের জন্য কষ্ট করেনি। খাদ্য মজুদ রেখে বেশি বেশি করে উৎপাদন করা হচ্ছে। যাতে যেকোনো দুর্যোগে খাদ্য নিয়ে দুশ্চিন্তায় থাকতে না হয়। আর এগুলো সম্ভব হয়েছে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে। বর্তমান শেখ হাসিনা সরকার কৃষকের কষ্ট লাঘব ও কৃষককে লাভবান করতে কৃষি যান্ত্রিকীকরণ, বাণিজ্যিকীকরণ, কৃষিপণ্যের রফতানি বৃদ্ধি ও বিশাল ভর্তুকিসহ বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করে বাস্তবায়ন করছে।
জীবননগর উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. আরিফুল ইসলামের সভাপতিত্বে বিনামূল্যে সার ও বীজ বিতরণ অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন জীবননগর উপজেলা পরিষদের চেয়ারম্যান হাজি মো. হাফিজুর রহমান, জীবননগর উপজেলা আওয়ামী লীগের সভাপতি উপধ্যক্ষ মো. নজরুল ইসলাম, পৌরসভার মেয়র মো. রফিকুল ইসলাম, উপজেলা পরিষদের সাবেক চেয়ারম্যান গোলাম মোর্তূজা, উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান আব্দুস সালাম ঈশা, উপজেলা কৃষি কর্মকর্তা শারমিন আক্তার প্রমুখ। রায়পুর ইউনিয়নের কৃষক শামছুদ্দিন বলেন, শেখ হাসিনার দেয়া বিনামূল্যে সার ও বীজ পেয়ে আমরা খুবই খুশি। আশা করি সঠিক পরিচর্যার মাধ্যমে আউশ উৎপাদন ভাল করা যাবে।
উপজেলা কৃষি কর্মকর্তা শারমিন আক্তার বলেন, চলতি আউশ মরসুমে প্রণোদনা কর্মসূচীর আওতায় আউশ উৎপাদন বৃদ্ধির লক্ষ্যে জীবননগর উপজেলায় ২ হাজার ১শ’ জন ক্ষুদ্র ও প্রান্তির চাষির মধ্যে বিনামূল্যে ৫ কেজি করে বীজ, ২০ কেজি করে ডিএপি সার এবং ১০ কেজি করে এমওপি সার বিতরণ করা হয়েছে। বিনামূল্যে সার ও বীজ পেয়ে কৃষকরা খুবই উপকৃত হবেন। এছাড়া অনাবাদি পতিত জমি ও বসতবাড়ির আঙিনায় পারিবারিক পুষ্টি বাগান স্থাপন প্রকল্পের আওতায় গঠিত কৃষক গ্রুপের মাঝে বিনামূল্যে ফুট পাম্প, হ্যান্ড স্প্রেয়ার, বাডিং নাইফ ও প্রুনিং শিয়ার মেশিন বিতরণ করা হয়েছে। এ সময় সমন্বিত ব্যবস্থাপনার মাধ্যমে কৃষি যান্ত্রিকীকরণ প্রকল্পের আওতায় ৫০ ভাগ ভর্তুকি মূল্যে পাওয়ার ট্রিলারসহ বিভিন্ন কৃষি যন্ত্রপাতি কৃষকদের মাঝে দেয়া হয়েছে।

এছাড়া, আরও পড়ুনঃ

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More