পোস্ট ডক্টরেট গবেষণায় অস্ট্রেলিয়া যাচ্ছেন প্রফেসর ইউসুফ আলী

 

স্টাফ রিপোর্টার: পোস্ট ডক্টরেট গবেষণায় ভিজিটিং ফেলো হিসাবে অস্ট্রেলিয়া যাচ্ছেন চুয়াডাঙ্গার কৃতি সন্তান দামুড়হুদার ছেলে এবং খুলনা বিশ্ববিদ্যালয়ের ফিশারিজ এন্ড মেরিন রিসোর্স টেকনোলজী ডিসিপ্লিনের শিক্ষক প্রফেসর ড. মুহাম্মদ ইউসুফ আলী। তিনি আগামী সপ্তাহে দুই বছর মেয়াটি এই প্রোগ্রামে অংশগ্রহণের জন্য অস্ট্রেলিয়ার সিডনীতে অবস্থিত ইউনিভার্সিটি অব নর্থ সাউথ ওয়েলসে গমন করবেন। ২০১৭ সালে তিনি অষ্ট্রেলিয়ার কুইন্সল্যান্ড ইউনিভার্সিটি অব টেকনোলজিতে থেকে ফিস জেনেটিক্স বিষয়ে পিএইচডি ডিগ্রি অর্জন করেন। এর পূর্বে ২০০৯ সালে তিনি নেদারল্যান্ডের ওয়েগিনজেন, ফ্রান্সের এগ্রো প্যারিস টেক এবং নরওয়ের ইউনিভার্সিটি অব লাইফ সাইন্স থেকে যৌথভাবে ফিস ব্রিডিং এন্ড জেনেটিক্স বিষয়ে মাস্টার্স ডিগ্রি লাভ করেন। ২০০২ সালে প্রফেসর ইউসুফ খুলনা বিশ্ববিদ্যালয়ের ফিশারিজ এন্ড মেরিন রিসোর্স টেকনোলজী ডিসিপ্লিন থেকে অনার্স শেষ করার পর ওই একই ডিসিপ্লিনে প্রভাষক হিসেবে তার শিক্ষকতা জীবন শুরু করেন। অনার্স এবং মাস্টার্স উভয় কোর্সেই তিনি প্রথম শ্রেণিতে প্রথম হওয়ার গৌরব অর্জন করেন। ২০১৩ সালে তিনি পূর্ণাঙ্গ প্রফেসর হন।

এ পর্যন্ত তার ৪০টিরও বেশী গবেষণাপত্র বিভিন্ন জাতীয় ও আন্তর্জাতিক জার্নালে প্রকাশিত হয়েছে। অধ্যাপনার পাশাপাশি তিনি বিভিন্ন জাতীয় ও আন্তর্জাতিক জার্নাল এবং পত্র-পত্রিকাতে নিয়মিত প্রবন্ধ-নিবন্ধ লিখে থাকেন। ইতোপূর্বে তার তিনশ’র বেশী প্রবন্ধ স্থানীয় ও জাতীয় দৈনিকে প্রকাশিত হয়েছে। উচ্চ শিক্ষা ও গবেষণায় তিনি অস্ট্রেলিয়ার বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের সাথে খুলনা বিশ্ববিদ্যালয়ের দ্বি-পাক্ষিক লিংকেজ প্রোগাম চালুর ব্যাপারেও ভূমিকা রাখবেন বলে আশা করা হচ্ছে। দৈনিক মাথাভাঙ্গার পক্ষ থেকে প্রফেসর ইউসুফ আলীকে শুভেচ্ছা ও সর্বাঙ্গীন সফলতা কামনা করা হয়েছে।

এছাড়া, আরও পড়ুনঃ

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More