চুয়াডাঙ্গার ডিঙ্গেদহে বিসিক শিল্প নগরীর অপরিকল্পিতভাবে ড্রেন নির্মাণ কাজে ডিঙ্গেদহ বাজার কমিটির বাধা

সংযোগ ড্রেনটিও ৭ ফুট ও ড্রেনের ওপর স্লাব নির্মাণের দাবি
ডিঙ্গেদহ প্রতিনিধি: চুয়াডাঙ্গার ডিঙ্গেদহ অবস্থিত বিসিক শিল্প নগরীর পানি নিষ্কাষণের ড্রেন নির্মাণ কাজে অনিয়ম ও অপরিকল্পিতভাবে নির্মাণ কাজ পরিচালনা করায় ড্রেনের নির্মাণ কাজ বন্ধ করে দিয়েছে ডিঙ্গেদহ বাজার কমিটি। এ ব্যাপারে বাজার কমিটির নেতৃবৃন্দ অভিযোগ করেন চুয়াডাঙ্গার ডিঙ্গেদহের বিসিক শিল্পনগরী কর্তৃপক্ষ বিসিক’র পানি নিষ্কাশনের জন্য ডিঙ্গেদহ বাজারের মধ্যদিয়ে নবগঙ্গায় ফেলার জন্য ড্রেন নির্মাণ করছে।
অপরদিকে ৪-৫ বছর আগে ডিঙ্গদহ বাজারের দূষিত পানি নিষ্কাশনের জন্য বাজারের মধ্যদিয়ে ডিঙ্গেদহ চৌরাস্তার মোড় দিয়ে খেজুরা রোডের পাশ দিয়ে ৩ ফুট গভীর করে নবগঙ্গা নদী পর্যন্ত একটি ড্রেন নির্মাণ করে দেয় চুয়াডাঙ্গা সদর উপজেলা পরিষদ। সেই ড্রেন দিয়ে বাজারের দূষিত পানি নবগঙ্গায় নেমে যায়। পক্ষান্তরে বিসিক যে ড্রেনটি নির্মাণ করছে তার গভীরতা ৭ ফুট। এই ৭ ফুট গভীরের ড্রেনটি উপজেলা পরিষদের ড্রেনে এসে সংযুক্ত করার কাজ করে যাচ্ছিল। বিসিকেরর এই ৭ ফুট গভীরের ড্রেনটি ৩ ফুট গভীরের ড্রেনে সংযোগ করলে বিসিকের দূষিত পানি নবগঙ্গায় যাওয়া তো দূরের কথা, বাজারের দূষিত পানি বিসিকের ড্রেনে এসে জলাবদ্ধতার সৃষ্টি হয়ে বাজারে অস্বাস্থ্যকর পরিবেশের সৃষ্টি হবে।
এ ব্যাপারে বিসিক কর্তৃপক্ষের সাথে কথা বলা হলে তারা ডিঙ্গেদহ বাজার মোড় হয়ে নবগঙ্গা নদী পর্যন্ত ৭ ফুট গভীর করে করার প্রতিশ্রুতি দিলেও ড্রেনটি না করা পরিকল্পনা করেছে। এজন্য উপজেলা পরিষদের ড্রেনে সংযোগ কাজটি বন্ধ করে দেয়া হয়েছে। তাছাড়া বিসিক যে ড্রেনটি নির্মাণ করছে তা সমতল ভূমি থেকে প্রায় ২ ফুট নিচু। এ ড্রেনের ওপর যে স্লাব দেয়া হচ্ছে তা খুবই দুর্বল, যেকোনো ভেঙে দুর্ঘটনা ঘটে প্রাণহানির মতো ঘটনা ঘটতে পারে এবং বাজারের বাইরে ড্রেনের ওপর যে নেট দেয়া হচ্ছে তা খুবই ফাঁকা। এর মধ্যে মানুুষের পা ও গরু ছাগলের পা ঢুকে গিয়ে হাত পা ভেঙে যাওয়ার আশঙ্কা রয়েছে। এ ব্যাপারে বিসিক কর্তৃপক্ষ কোনো কর্ণপাত করছে না। বিসিক যেহেতু সরকারি প্রতিষ্ঠান এজন্য ডিঙ্গেদহ বাজার মোড় হতে সংযোগ ড্রেনটি নবগঙ্গা পর্যন্ত ৭ ফুট গভীর এবং বাজারের মধ্যকার ড্রেনটি সমতল ভূমি হতে উঁচু করে নির্মাণ করা জন্য ডিঙ্গেদহ বাজার কমিটি ও বাজারের ব্যবসায়ীরা জেলা প্রশাসকের হস্তক্ষেপ কামনা করেছে। এ সময় উপস্থিত ছিলেন বাজার কমিটির সভাপতি বজলুর রহমান, সহসভাপতি সহিদুল ইসলাম, রাশিদুল ইসলাম, সাধারণ সম্পাদক বখতিয়ার হোেেসন, সহসম্পাদক মেহেদী হাসান, কোষাধ্যক্ষ হযরত আলী, দপ্তর সম্পাদক আরিফ হোেেসন, সদস্য জিয়াউর রহমান, মাসুদ রানা, আবু বকর সিদ্দিক, রুহুল আমিন, সোহেল রানা, ছানোয়ার , সাইদুর রহমান। এ ব্যাপারে বিসিকের উপব্যবস্থাপক সামসুজ্জামান বলেন, আমাদের ড্রেন নির্মাণ কাজের বরাদ্দ ছিলো ১৫শ ফুট। বাজার কমিটির অনুরোধে ডিঙ্গেদহ বাজার মোড় পর্যন্ত বাড়িয়ে সর্বমোট ২১শ ৮৩ ফুট করা হচ্ছে। তাছাড়া বাজারের মধ্যে ড্রেনের ওপর স্লাব দেয়ার কোন বরাদ্দ ছিল না। বাজার কমিটির অনুরোধে বাজারের মধ্যে ড্রেনের ওপর স্লাব নির্মাণ করা হচ্ছে। আমরা জানি বাজারের ড্রেনটি উচু এবং আমাদের ড্রেনটি নিচু। ওপরের ড্রেনের দূষিত পানি আমাদের নির্মিত ঢুকে বিসিকে চলে আসবে। আমরা সেটা হতে দেবো না। বিসিকের সমস্ত দূষিত পানি নবগঙ্গায় নিয়ে যাবার ব্যবস্থা করা হবে বলে আসশস্ত করেন।

এছাড়া, আরও পড়ুনঃ

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More