চুয়াডাঙ্গায় প্রতিবন্ধীদের করণীয় বিষয়ক মতবিনিময়সভায় জেলা প্রশাসক

ভাতার কার্ড করে দেয়ার নামে কেউ টাকা নিলে তার বিরুদ্ধে কঠোর বব্যস্থা
স্টাফ রিপোর্টার: চুয়াডাঙ্গা জেলা প্রশাসক নজরুল ইসলাম সরকার বলেছেন, প্রতিবন্ধীদের ভাতা করে দেয়ার নামে কোনো জনপ্রতিনিধি যদি প্রতিবন্ধী ভাতা করে দেয়ার নামে টাকা চান তাহলে তার বিরুদ্ধে সাথে সাথে ব্যবস্থা গ্রহণ করা হবে। অভিযোগ প্রমাণিত হলে সেই জনপ্রতিনিধির পদ থেকে অপসারণ করা হবে। শুধু জনপ্রতিনিধি নয় এ কাজে অন্য কেউ জড়িত থাকলেও তার বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেয়া হবে। সে যদি সরকারি কর্মকর্তা বা কর্মচারী হয় তারও ছাড় নেই।

গতকাল মঙ্গলবার প্রতিবন্ধীদের অধিকার ও সুরক্ষা এবং সুযোগ সুবিধায় করণীয় বিষয়ক মতবিনিময়সভা তিনি উপরোক্ত কথাগুলো বলেন। বেলা ১১টায় জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে আয়োজিত অনুষ্ঠানে সভাপতিত্ব করেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) সাজিয়া আফরীন। জেলা প্রশাসক নজরুল ইসলাম সরকার আরো বলেন, প্রতিবন্ধী ব্যক্তিরা এ সমাজেরই অংশ। তাদের বাদ দিয়ে দেশের উন্নয়ন সম্ভব নয়। উন্নয়নের মূল স্রোতে তাদের সম্পৃক্ত করতে হবে। তাদের দক্ষতা বাড়িয়ে, তাদের জন্য কর্মসংস্থান সৃষ্টি করে তাদের জীবন-জীবিকার পথ সম্প্রসারিত করতে হবে। প্রতিবন্ধী ব্যক্তিদের সম্মানের সঙ্গে সমাজে বসবাসের সংযোগ করে দেয়া সম্ভব। তাদের দক্ষতা বৃদ্ধি ও কর্মসংস্থান সৃষ্টির জন্য সরকারি-বেসরকারি সংস্থার পাশাপাশি সবাইকে সমন্বিতভাবে চেষ্টা চালাতে হবে। তাহলে প্রতিবন্ধী ব্যক্তিদের সক্ষমতা এবং আত্মবিশ্বাসও বাড়বে। তিনি বলেন, আমাদের দৃষ্টিভঙ্গি ও ধ্যান-ধারণা পরিবর্তন করা জরুরি। আশাকরি, এ ছোট উদ্যোগের মাধ্যমে সামনে আরও বড় পথ খুঁজে পাবো। এ প্রকল্পে প্রতিবন্ধী ব্যক্তিরা শুধু প্রশিক্ষণ কিংবা চাকরির দক্ষতা অর্জন করবেন না-ব্যবসা, কারিগরি, আত্মবিশ্বাস বৃদ্ধির এবং নিজেকে প্রতিনিধিত্ব করার দক্ষতাও অর্জন করবে। অনুষ্ঠানে চুয়াডাঙ্গায় ইশারা ভাষা সেখানোর একটি প্রতিষ্ঠা গড়ে তোলার প্রস্তাব গ্রহণ করা হয়। এ প্রস্তাবে জেলা প্রশাসনের সহযোগিতায় জেলা সমাজসেবা অফিস ও চুয়াডাঙ্গা প্রত্যাশা সামজিক উন্নয়ন সংস্থাকে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়ার জন্য বলা হয়েছে। অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন অতিরিক্ত পুলিশ সুপার (প্রশাসন) আবু তারেক, জেলা শিক্ষা অফিসার আতাউর রহমান, জেলা সমাজসেবা কার্যালয়ের উপপরিচালক সিদ্দিকা সোহেলী রশিদ, সহকারী পরিচালক আবু তালেব, প্রতিবন্ধী বিষয়ক কর্মকর্তা আনোয়ারুল ইসলাম, ফিজিওথেরাপি কনসালটেন্ট ডা. নূর আলম আকাশ, জেলা সমাজসেবা কল্যাণ পরিষদের সহসভাপতি মুন্সি আলমগীর হান্নান, জেলা যুব উন্নয়ন্ন কর্মকর্তা মোয়াজ্জেম হোসেন গাজী, জেলা মহিলা বিষয়ক অধিদফতরের উপপরিচালক মাকসরা জান্নাত, জেলা কৃষি সম্প্রসারণ অধিদফতরের কৃষি প্রকৌশলী আনোয়ার হোসেন, জেলা মার্কেটিং অফিসার সহিদুল ইসলাম, জাতীয় মহিলা পরিষষদের সভাপতি নাবিলা রোকসানা ছন্দা, দামুড়হুদা পাইলট গার্লস স্কুল অ্যান্ড কলেজের অধ্যক্ষ ফাহমিদা রহমান, সাংবাদিক শাহ আলম সনি, ইলিয়াস হোসেন প্রমুখ। অনুষ্ঠানে প্রতিবন্ধী অধিকার ও সুরক্ষা আইন উপস্থাপন করেন প্রত্যাশা সামাজিক উন্নয়ন সংস্থার নির্বাহী পরিচালক বিল্লাল হোসেন।

এছাড়া, আরও পড়ুনঃ

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More