চুয়াডাঙ্গা ও মেহেরপুরের বিভিন্ন স্থানে নানা আয়োজনে বিশ্ব শিক্ষক দিবস উদযাপন

শিক্ষকদের প্রতি শ্রদ্ধাবোধ ও সম্মান বৃদ্ধি করায় প্রধান লক্ষ্য

স্টাফ রিপোর্টার: দেশে প্রথমবারের মতো রাষ্ট্রীয়ভাবে নানা আয়োজনে পালিত বিশ্ব শিক্ষক দিবস। এবারের প্রতিপাদ্য হচ্ছে ‘কাক্সিক্ষত শিক্ষার জন্য শিক্ষক, শিক্ষক স্বল্পতা পূরণ বৈশ্বিক অপরিহার্যতা’। শিক্ষার মানোন্নয়নে শিক্ষকদের ভূমিকা এবং শিক্ষকদের প্রতি শিক্ষার্থীসহ সকলের শ্রদ্ধাবোধ ও সম্মান বৃদ্ধির লক্ষ্যে গতকাল বৃহস্পতিবার চুয়াডাঙ্গা ও মেহেরপুরের বিভিন্ন স্থানে র‌্যালি, আলোচনাসভা ও সম্মাননা হয়েছে। আলোচনাসভায় বক্তারা বলেন, ১৯৯৫ সালে সর্বপ্রথম বিশ্ব শিক্ষক দিবস উদযাপনে ইউনেস্কোর যে ঘোষণা, তারই পরিপ্রেক্ষিতে এবারই প্রথম বাংলাদেশে রাষ্ট্রীয়ভাবে শিক্ষক দিবস পালন করা হচ্ছে। বাংলাদেশে শিক্ষকদের আত্মমর্যাদা ও সম্মান যে বৃদ্ধি পেয়েছে এই দিবস পালনের মাধ্যমে সেটি প্রতিষ্ঠিত হলো। বক্তারা আরও বলেন, এই শিক্ষক দিবসে আমি সর্বপ্রথম সেইসব শিক্ষকদের স্মরণ করছি, যাদের হাতে আমার প্রথম বর্ণমালা ও প্রথম অক্ষরটি শিখেছি। শিক্ষকরা জাতি গঠনের কারিগর। একজন শিক্ষার্থী ক্লাসে যখন একজন শিক্ষকের বক্তব্য শোনে তখন সে শুধু বক্তব্যই শোনে না, শিক্ষকের প্রতিটি জিনিস সে অনুসরণ করে এবং তার মনের মধ্যে একজন আদর্শিক ব্যক্তিত্ব তৈরি করে।
চুয়াডাঙ্গা সরকারি বালিকা বিদ্যালয়ের আয়োজন বিশ্ব শিক্ষক দিবস উদযাপন করা হয়েছে। শিক্ষক দিবস অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বিদ্যালয়ের প্রধান শিক্ষক দিল আরা চৌধুরী। অনুষ্ঠানে শিক্ষকদের ফুলেল শুভেচ্ছা জানান চুয়াডাঙ্গা পুলিশ সুপার আব্দুল্লাহ আল-মামুন। বিশ্ব শিক্ষক দিবস উপলক্ষে বৃহস্পতিবার সকাল ১০টায় চুয়াডাঙ্গা সরকারি বালিকা বিদ্যালয়ের আয়োজনে র‌্যালি ও আলোচনাসভা অনুষ্ঠিত হয়েছে। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বিদ্যালয়ের প্রধান শিক্ষক দিল আরা চৌধুরী। এ সময় তিনি বলেন, জ্ঞান বিতরণের মাধ্যমে শিক্ষকেরা শিক্ষার্থীদের বুদ্ধিবৃত্তিক উৎকর্ষ সাধন ও নৈতিকতা বিকাশের দায়িত্ব কৃতিত্বের সঙ্গে পালন করেন। শিক্ষকদের অর্জন এবং কৃতিত্ব তাদের নিরলস সাধনার যথার্থ প্রমাণ। অনুষ্ঠানে অতিথি হিসেবে উপস্থিত হয়ে শিক্ষকদের ফুলেল শুভেচ্ছা জানান চুয়াডাঙ্গা পুলিশ সুপার আব্দুল্লাহ্ আল-মামুন। বিশ্ব শিক্ষক দিবস অনুষ্ঠিত হয়েছে। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সদর থানা অফিসার ইনচার্জ মাহব্বুর রহমান, সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের সিনিয়র শিক্ষক আব্দুর রহমান, আব্দুর রহমান, জেসমিন আরা খাতুন, হাসানুজ্জামান, আমিরুল ইসলাম। সঞ্চালনা করেন সিনিয়র শিক্ষক মহসিন আলী। অনুষ্ঠানে বিদ্যালয়ের শিক্ষক ও শিক্ষার্থীরা অংশগ্রহণ করেন। অনুষ্ঠানের শুরুতে বিদ্যালয়ের সকল শিক্ষার্থী ও শিক্ষকদের সমন্বয়ে একটি র‌্যালি বের করা হয়। র‌্যালি শেষে বিদ্যালয়ের হলরুমে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানের শুরুতে স্বাগত বক্তব্য রাখেন নবম শ্রেণির শিক্ষার্থী রিফা তাবাচ্ছুম।
এদিকে, বিশ্ব শিক্ষক দিবস উপলক্ষ্যে চুয়াডাঙ্গা বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের শ্রদ্ধেয় শিক্ষকদের ফুলেল শুভেচ্ছা জানান পুলিশ সুপার আব্দুল্লাহ আল মামুন। তিনি জেলা শিক্ষা অফিসার, চুয়াডাঙ্গা সরকারি কলেজের অধ্যক্ষ, চুয়াডাঙ্গা মহিলা আদর্শ কলেজের অধ্যক্ষ, চুয়াডাঙ্গা সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক, ভিক্টোরিয়া জুবিলি সরকারি উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক, পুলিশ লাইন্স সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষককে ফুলেল শুভেচ্ছা জানান। তাদের মাধ্যমে মহান এ পেশায় নিবেদিত সকল শিক্ষকের প্রতি সম্মান জানান তিনি।
সরোজগঞ্জ প্রতিনিধি জানিয়েছেন, চুয়াডাঙ্গা কুতুবপুর ইউনিয়নের ৭নং ওয়ার্ড আওয়ামী লীগের উদ্যোগে মতবিনিময়সভা অনুষ্ঠিত হয়। গতকাল বৃহস্পতিবার বিকেলে ৪দিকে ভুলটিয়া সরকারি প্রাথমিক বিদ্যালয় চত্বরে আয়োজিত অনুষ্ঠানে সভাপতিত্ব করেন কুতুবপুর ইউনিয়ন ৭নং ওয়ার্ড আ.লীগের সভাপতি ইসমাঈল হোসেন। প্রধান অতিথি ছিলেন কুতুবপুর ইউনিয়ন আ.লীগের সভাপতি হাজি মজিবর রহমান। বিশেষ অতিথি ছিলেন সহসভাপতি মকলেচুর রহমান, যুগ্মসম্পাদক আশিকুর রহমান আশিক, সাংগঠনিক সম্পাদক জহুরুল আলম জবির, জিল্লুর রহমান, প্রচার সম্পাদক মসলেম উদ্দিন, ইটভাটা মালিক ইকরামুল হোসেন, আয়ুব আলী, আরজান মিয়া, আরিফুল ইসলাম, জিল্লুর রহমান, হাফিজুর রহমান, সিদ্দিকুর রহমান, সন্নত আলী, আবদার আলী, শান্তি মিয়া, রায়হান উদ্দিন, লালচাঁন মিয়া প্রমুখ। অনুষ্ঠানটি পরিচালনা করেন কুতুবপুর ইউনিয়ন আ.লীগ নেতা ও ইটভাটা মালিক নাসির উদ্দিন।
বেগমপুর প্রতিনিধি জানিয়েছেন, চুয়াডাঙ্গার হিজলগাড়ি মাধ্যমিক বিদ্যালয়ে বিশ্ব শিক্ষক দিবস পালিত হয়েছে। প্রধান শিক্ষক আনোয়ার হোসেন স্বপনের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে উপস্থিত থেকে আলোচনা রাখেন বিদ্যালয় পরিচালনা কমিটির সভাপতি সাইফুল আজম মিন্টু। উপস্থিত ছিলেন সদস্য রাশিদুল হক, এনামুল হক, মিন্টু জোয়ার্দ্দার মিঠু, আব্দুল আওয়াল, মিল্টন বিশ্বাস প্রমুখ।
আলমডাঙ্গা ব্যুরো জানিয়েছে, আলমডাঙ্গায় জাতীয় শিক্ষক দিবস উপলক্ষে র‌্যালি ও আলোচনা অনুষ্ঠিত হয়েছে। দিবসটি উপলক্ষ্যে উপজেলা উদযাপন কমিটির আয়োজনে বৃহস্পতিবার সকাল সাড়ে ১০টায় উপজেলা চত্বর থেকে র‌্যালি বের হয়ে স্বাধীনতা স্তম্ভ মোড় ঘুরে পাইলট বালিকা বিদ্যালয়ের শেষ হয়। র‌্যালি পাইলট বালিকা বিদ্যালয়ের হলরুমে আলোচনাসভা অনুষ্ঠিত হয়। আলোচনাসভায় উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার জিয়াউল হকের সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন উপজেলা নির্বাহী অফিসার স্নিগ্ধা দাস। প্রধান বক্তা ছিলে উপজেলা প্রাথমিক শিক্ষা অফিসার শামসুজ্জোহা। বিশেষ অতিথি ছিলেন আলমডাঙ্গা সরকারি কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ আবু মোনয়েম, উপজেলা একাডেমি সুপারভাইজার ইমরুল হক, মহিলা ডিগ্রি কলেজের অধ্যক্ষ আশুরা খাতুন পাতা, পাইলট সরকারি মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক রবিউল ইসলাম খান, হাটবোয়ালিয়া মাধ্যমিক বালিকা বিদ্যালয়ের প্রধান শিক্ষক ইয়াকুব আলী মাস্টার, আলমডাঙ্গা সিদ্দিকীয়া আলিম মাদরাসার সুপার মাওলানা সিরাজুল ইসলাম, পাইলট মাধ্যমিক বালিকা বিদ্যালয়ের প্রধান শিক্ষক মনিরুজ্জামান, বাংলাদেশ প্রাথমিক শিক্ষক সমিতির আলমডাঙ্গা শাখার সভাপতি রেফাউল হক। বাদেমাজু বাদল স্মৃতি একাডেমির প্রধান শিক্ষক নুরুল ইসলাম দিপুর উপস্থাপনায় বক্তব্য রাখেন আলমডাঙ্গার সরকারি কলেজের সহকারী অধ্যাপক ড. মাহবুব আলম, মডেল সরকারি প্রাথমিক বিদ্যালয়েল প্রধান শিক্ষক হারেছ উদ্দিন, প্রধান শিক্ষক শাখাওয়াত হোসেন, সহকারী শিক্ষক আলমগীর হোসেন, বাংলাদেশ প্রাথমিক শিক্ষক সমিতির আলমডাঙ্গা শাখার সাধারণ সম্পাদক আশরাফুল আলম, উপস্থিত ছিলেন হাটবোয়ালিয়া স্কুল এন্ড কলেজের সহকারী অধ্যাপক আব্দুর রহিম, উপজেলার মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষকদের মধ্যে ফজলুল হক শামী, তৈয়ব আলী, মশিউর রহমান, ফরিদুল ইসলাম, এনামুল হক, রফিকুল ইসলাম, প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষকদের মধ্যে আমিনুল ইসলাম, রকিবুস সালেহীন, সাজ্জাদুল আলম, সহকারী শিক্ষক মোল্লা ফেরদৌস রিজভীসহ উপজেলার বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের প্রধান ও সহকারী শিক্ষকবৃন্দ। আলোচনাসভা শেষে শ্রেষ্ঠ প্রধান শিক্ষক, শ্রেষ্ঠ সহকারী শিক্ষক, শ্রেষ্ঠ প্রতিষ্ঠান ও শ্রেষ্ঠ কাপ শিক্ষকদের হাতে ক্রেস্ট তুলে প্রধান অতিথি ও বিশেষ অতিথিরা।
এদিকে, হারদী এমএস জোহা ডিগ্রি কলেজে বিশ্ব শিক্ষক দিবস উদযাপিত হয়েছে। গতকাল বৃহস্পতিবার এ উপলক্ষ্যে বর্ণাঢ্য র‌্যালি, ‘শিক্ষার মানোন্নয়নে শিক্ষকের ভূমিকা’ শীর্ষক আলোচনা ও বিভিন্ন ক্যাটাগরিতে শ্রেষ্ঠত্ব অর্জনকারী শিক্ষক, আমন্ত্রিত প্রবীণ শিক্ষক, দক্ষ প্রশাসক, শিক্ষানুরাগী জিবি সদস্য ও শ্রেষ্ঠ গ্রুপ লিডারের মাঝে ক্রেস্ট ও পুরস্কার বিতরণ করা হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন গভর্নিং বডির প্রতিষ্ঠাতা সদস্য ও বিশিষ্ট শিক্ষানুরাগী মো. নুরুল ইসলাম। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন কলেজের অধ্যক্ষ মো. ওমর ফারুক। বিশেষ অতিথি ছিলেন উপাধ্যক্ষ মো. নিয়ামত আলী, বিদ্যোৎসাহী সদস্য মো. ওমর খৈয়াম ও মো. শহিদুল্লাহ খান, শিক্ষক প্রতিনিধি মো. রোকনুজ্জামান। অনুষ্ঠানটি উপস্থাপন করেন সহকারী অধ্যাপক একেএম ফারুক।
বিশ^ শিক্ষক দিবস উপলক্ষ্যে দামুড়হুদার কুড়–লগাছিতে র‌্যালি ও আলোচনাসভা অনুষ্ঠিত হয়েছে। গতকাল বৃহস্পতিবার সকাল ১১টায় কুড়–লগাছি মাধ্যমিক বিদ্যালয়ের হাশেম রেজাকে বিদ্যালয়ের পক্ষ থেকে ফুল শুভেচ্ছা দিয়ে সংবর্ধিত করা হয়। এ সময় উপস্থিত ছিলেন বিদ্যালয়ের প্রাক্তন ও বর্তমান শিক্ষার্থীগণ। দিবসটি উপলক্ষ্যে বিদ্যালয়ের শিক্ষক শিক্ষার্থী, শিক্ষকগণ ও স্থানীয় জনগণ। এরপর দিবসটি উপলক্ষ্যে একটি বর্ণাঢ্য র‌্যালি বের হয়। র‌্যালিটি দামুড়হুদার প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে পুনরায় বিদ্যালয় চত্বরে ফিরে আসে। বিদ্যালয় চত্বরে দিবসটি উপলক্ষ্যে আলোচনাসভা অনুষ্ঠিত হয়। আলোচনাসভায় প্রধান অতিথি ছিলেন বিদ্যালয় পরিচালনা পরিষদ সভাপতি হাশেম রেজা। আলোচনা সভায় সভাপতিত্ব করেন বিদ্যালয়ের প্রধান শিক্ষক রুহুল আমিন।
জীবননগর ব্যুরো জানিয়েছে, জীবননগরে বিশ^ শিক্ষক দিবস পালিত হয়েছে। উপলক্ষ্যে র‌্যালি, আলোচনাসভা, সাংস্কৃতিক অনুষ্ঠান ও শিক্ষকদের সংবর্ধনা প্রদান করা হয়েছে। জীবননগর পাইলট মাধ্যমিক বিদ্যালয়ে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন উপজেলা সহকারী কমিশনার (ভূমি) তিথি মিত্র। বিশ্ব শিক্ষক দিবস উপলক্ষ্যে জীবননগর থানা মডেল পাইলট মাধ্যমিক বিদ্যালয়ের পাইলটিয়ান কালচারাল ক্লাবের আয়োজনে র‌্যালি, আলোচনাসভা, সাংস্কৃতিক অনুষ্ঠান ও শিক্ষকবৃন্দকে সংবর্ধনা প্রদানে কর্মসূচির মাধ্যমে দিবসটি পালন করা হয়। বিদ্যালয়ের প্রধান শিক্ষক আবু ছালেহ মো. মুছার সভাপতিত্ব অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন বিদ্যালয় পরিচালনা কমিটির সভাপতি আবু মো. আব্দুল লতিফ অমল ও উপজেলা একাডেমিক সুপারভাইজার সৈয়দ আব্দুল জব্বার। এছাড়াও উপজেলার বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠান দিবস পালন করে।
মেহেরপুর অফিস জানিয়েছে, মেহেরপুরে বিশ্ব শিক্ষক দিবস পালিত হয়েছে। গতকাল বৃহস্পতিবার সকালে র‌্যালি ও আলোচনাসভার মধ্যদিয়ে মেহেরপুরে এ দিবসটি পালন করা হয়। মেহেরপুর শহরের হোটেল বাজার এলাকায় অনুষ্ঠিত আলোচনাসভায় বক্তব্য রাখেন মেহেরপুর সরকারি কলেজের অধ্যক্ষ প্রফেসর শফিউল ইসলাম সরদার, মেহেরপুর সরকারি মহিলা কলেজের অধ্যক্ষ প্রফেসর রফিকুল ইসলাম, মেহেরপুর সরকারি কলেজের উপাধ্যক্ষ আব্দুর রাজ্জাক, সহযোগী অধ্যাপক আব্দুল্লাহ আল আমিন, ফুয়াদ খান, মেহেরপুর সরকারি মহিলা কলেজের সহযোগী অধ্যাপক কাজী আশরাফুল আলম, সহযোগী অধ্যাপক ড. আতিয়ার রহমান, মেহেরপুর সরকারি টেকনিক্যাল স্কুল এন্ড কলেজের সিনিয়র ইন্সপেক্টর ফরিদউদ্দিন, সহকারী শিক্ষক মৌসুমী ঢালী প্রমুখ। এর আগে বিশ্ব শিক্ষক দিবস উদযাপন কমিটির উদ্যোগে একটি শহরে একটি র‌্যালি বের করা হয়। মেহেরপুর সরকারি কলেজের অধ্যক্ষ প্রফেসর শফিউল ইসলাম সরদারের নেতৃত্বে মেহেরপুর পাবলিক লাইব্রেরি মোড় থেকে র‌্যালিটি শুরু করে শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে হোটেল বাজারে এসে শেষ হয়। র‌্যালিতে অন্যান্যের মধ্যে মেহেরপুর সরকারি মহিলা কলেজের অধ্যক্ষ প্রফেসর রফিকুল ইসলাম, মেহেরপুর সরকারি কলেজের উপাধ্যক্ষ আব্দুর রাজ্জাক, সহযোগী অধ্যাপক আব্দুল্লাহ আল আমিন, ফুয়াদ খান, মেহেরপুর সরকারি মহিলা কলেজের সহযোগী অধ্যাপক কাজী আশরাফুল আলম, সহযোগী অধ্যাপক ডক্টর আতিয়ার রহমান, মেহেরপুর সরকারি টেকনিক্যাল স্কুল এন্ড কলেজের সিনিয়র ইন্সপেক্টর ফরিদউদ্দিন, সহকারী শিক্ষক মৌসুমী ঢালী, মেহেরপুর মাধ্যমিক বালিকা বিদ্যালয়ের সহকারি শিক্ষক এসএম হাসানুজ্জামান, রাকিবুজ্জামান প্রমুখ উপস্থিত ছিলেন।
এদিকে বিশ্ব শিক্ষক দিবস উপলক্ষে মেহেরপুর সরকারি উচ্চ বিদ্যালয়ের উদ্যোগে আলোচনা সভার আয়োজন করা হয়। এদিন দুপুরের দিকে মেহেরপুর সরকারি উচ্চ বিদ্যালয় মিলনায়তনে এ আলোচনাসভা অনুষ্ঠিত হয়। মেহেরপুর সরকারি উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক শরিফুল ইসলামের সভাপতিত্বে আলোচনাসভায় অন্যদের মধ্যে বক্তব্য রাখেন সিনিয়র শিক্ষক আব্দুর রাজ্জাক, সিদ্দিকুর রহমান, ইমরান হোসেন, আব্দুস সালাম প্রমূখ আলোচনা সভায় মেহেরপুর সরকারি উচ্চ বিদ্যালয়ের শিক্ষক ও শিক্ষার্থীগণ সেখানে উপস্থিত ছিলেন।

এছাড়া, আরও পড়ুনঃ

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More