ঢাকা বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষায় চুয়াডাঙ্গার ৩০ শিক্ষার্থীর সাফল্য

স্টাফ রিপোর্টার: ঢাকা বিশ্ববিদ্যালয়ে ক এবং খ ইউনিটের ভর্তি পরীক্ষায় এবারও কৃতিত্ব দেখিয়েছেন চুয়াডাঙ্গার ৩০ মেধাবী শিক্ষার্থী। বিজ্ঞান অনুষদ ক ইউনিটের সাফল্য দেখিয়েছেন ১৪ জন। তাদের মধ্যে মেধাতালিকায় স্থান দখল করেছেন ৬ জন এবং সুবিধাজনক অপেক্ষমাণ তালিকায় রয়েছেন। এছাড়া মানবিক অনুষদ খ ইউনিটে সাফল্য দেখিয়েছেন ১৬ জন। তাদের মধ্যে ১৫ জনের নামই রয়েছে মেধাতালিকায়। সুবিধাজনক অপেক্ষমাণ তালিকায় রয়েছে মাত্র একজন।
গতকাল বুধবার দুপুরে ঢাকা বিশ্ববিদ্যালয়ে বিজ্ঞান অনুষদ ক ইউনিটের ভর্তি পরীক্ষার ফলাফল প্রকাশিত হয়েছে। এক হাজার ৮৬৫ আসনের বিপরীতে এবার পরীক্ষায় অংশগ্রহণ করেন ১ লাখ ১৭ হাজার ৯৫৭ জন শিক্ষার্থী। পাশের হার ১০ দশমিক ৭৬ শতাংশ। প্রাপ্ত খবর অনুযায়ি, বিজ্ঞান অনুষদ ক ইউনিটে এবারের ভর্তি পরীক্ষায় চুয়াডাঙ্গা থেকে মেধাতলিকায় ৬ জন এবং সুবিধাজনক অপেক্ষমাণ তালিকায় ৮ জনসহ মোট ১৪ জন কৃতিত্বের সাক্ষর রেখেছেন।
মেধাতালিকায় যারা কৃতিত্ব দেখিয়েছেন তারা হলেন- চুয়াডাঙ্গার এতিমখানা পাড়ার আনোয়ার হোসেন ও হোসনে আরার ছেলে নাফিউল হাসান। মেধাতালিকায় তার স্থান ২০০। স্কোর ১০০.৯৫। হকপাড়ার আকবর আলী ও রুবিনা ইয়াসমিনের ছেলে আসিফ আরাফাত। মেধাতালিকায় ৫৫৬, স্কোর ৯৫.০০। দৌলাতদিয়াড় বাজারপাড়ার আব্দুর রাজ্জাক ও মরিয়ম বেগমের ছেলে মুস্তাফিজুর রহমান রাকিব। মেধাতালিকায় ৫৬৮, স্কোর ৯৫.০০। জোয়ার্দ্দারপাড়ার জাহিদ হাসান জোয়ার্দ্দার ও তাজনিন আরার মেয়ে জারিন আনজুম জোয়ার্দ্দার রমিতা। মেধাতালিকায় ১০৮৫। মালোপাড়ার শহিদুল্লাহ বেবি ও আসমা আক্তার শিরিনের ছেলে আকিব শিহাব। মেধাতালিকায় ১১০১, স্কোর ৯০.২। আলমডাঙ্গার সনাতনপুর গ্রামের মেখ আবুল কালাম আজাদ ও লাইলা সুলতানার ছেলে শেখ খালিদ আজাদ। মেধাতালিকায় ১৮২০, স্কোর ৮৬.০০।
এছাড়া সুবিধাজনক অপেক্ষমাণ তালিকায় রয়েছেন- জীবননগরের উথলী গ্রামের তৈয়ব আলী ও সখিনা খাতুনের ছেলে শাকিব হোসেন। মেধাতালিকা ২৮৩৮, স্কোর ৮১.৭৫। দৌলাতদিয়াড় মাদরাসা পাড়ার মনজুর হোসেন ও নাসিমা আক্তারের ছেলে নাফিস ফয়সাল আশিক। মেধাতালিকায় ৩০৭০, স্কোর ৮১.২। পোস্টঅফিসপাড়ার এএইচএম শহিদুর রশিদ ও পারুল পারভীনের মেয়ে জান্নাতুল মাওয়া টুকটুকি। মেধাতালিকায় ৩১৩১। কলেজপাড়ার কামরুল ফিরোজ ও জান্নাতুল ফেরদৌস’র মেয়ে নাবিলা ফেরদৌস প্রাপ্তি। মেধাতালিকায় ৩৩০৬, স্কোর ৮০.৫। দৌলাতদিয়াড় কোরিয়াপাড়ার আতিকুল হক ও শিরিনা খাতুনের ছেলে সালিম সাদমান সাদাত। মেধাতালিকায় ৩৬৮৫, স্কোর ৭৯.০৬। শহরের থানা কাউন্সিলপাড়ার অ্যাড. রেজাউল হক ও নাজমা খাতুনের মেয়ে রোজলীন হক নেহা। মেধাতালিকায় ৩৯৬৫, স্কোর ৭৮.৭৫। হকপাড়ার রকিবুল আলম ও দিলরুবা খাতুনের মেয়ে সাবরিনা আলম উপমা। মেধাতালিকায় ৪২২০, স্কোর ৭৮.০০। জাফরপুরের জহুরুল ইসলাম ও রোজিনা আক্তারে মেয়ে শারমিন আক্তার জুথি। মেধাতালিকায় ৪৫৩০, স্কোর ৭৭.৩৮।
এদিকে, গতপরশু মঙ্গলবার মানবিক অনুষদ খ ইউনিটে ভর্তি পরীক্ষার ফলাফল প্রকাশিত হয়। ২৩৭৮ আসনের বিপরীতে অংশ নেন ৪১ হাজার ৫২৪ জন শিক্ষার্থী। পাশের হার ১৬ দশমিক ৮৯ শতাংশ। প্রাপ্ত খবর অনুযায়ি, মানবিক অনুষদ খ ইউনিটে মেধাতালিকায় ১৫ জন ও সুবিধাজনক অপক্ষেমাণ তালিকায় একজনসহ চুয়াডাঙ্গার মোট ১৬ জন শিক্ষার্থী কৃতিত্ব দেখিয়েছেন।
মেধাতালিকায় যারা কৃতিত্ব দেখিয়েছেন তারা হলেন- ৮৩.২৫ স্কোর নিয়ে মেধাতালিকায় ১৯৮ তম স্থান অর্জন করেছেন চুয়াডাঙ্গার নীলমণিগঞ্জ কবিখালী গ্রামের আজিবার রহমান ও অঞ্জনা বেগমের ছেলে আছিদ রহমান। আলমডাঙ্গার ডাউকি গ্রামের সাজ্জাদ হোসেন ও মিনুহার খাতুনের ছেলে মো. মোমিন সাগর, মেধাতালিকায় ৩৮৩ তম, স্কোর ৮০.৫৬। আলমডাঙ্গার ডাউকি গ্রামের আব্দুল মোতালেব ও ফৌজিয়া খাতুনের মেয়ে উম্মে হাবিবা। মেধাতালিকায় ৪৮৪, স্কোরঃ ৭৯.২৫। শহরের সিনেমা হল পাড়ার মোক্তার হোসেন ও গুলশান আরার মেয়ে নাঈমা আক্তার, পজিশন ৬৬১ স্কোর ৭৮। আলমডাঙ্গার মুন্সিগঞ্জের জাহাঙ্গীর আলম ও মমতাজ বেগমের মেয়ে শারমিন আক্তার, স্কোর ৭৫.২৮, মেধাতালিকায় ১০৭৪। শহরের কেদারগঞ্জ পাড়ার নাসির উদ্দিন ও দিলারা নাজমার মেয়ে কানিজ ফাতেমা, স্কোর ৭৪.৭৮, মেধাতালিকায় ১১৭৮। আলমডাঙ্গার ভোগাইল বগাদী গ্রামের আব্দুল মান্নান ও বিউটি খাতুনের ছেলে মোহা. কিলটন আলী, স্কোর ৭৪.০৩, মেধাতালিকায় ১৩৩৮। শহরের গুলশানপাড়ার জাহাঙ্গীর আলম ও শাহানারা বেগমের মেয়ে জেবা সাদিয়া রিপা, স্কোর ৭৩.৯৩, মেধাতালিকায় ১৩৭৭। হাতিকাটার শাহিন হোসেন ও মমতাজ খাতুনের মেয়ে সুমাইয়া ইসলাম, স্কোর ৭৩, মেধাতালিকায় ১৫৯২। দামুড়হুদার কানাইডাঙ্গার এমএ হামিদ ও হুসনেয়ারা বেগমের ছেলে আলিফ হাসান, স্কোর ৭২.৭৫, মেধাতালিকায় ১৬৭২। কানাইডাঙ্গার ফারুক হোসেন ও শাহিনা আক্তারের ছেলে তানজিল হাসান, স্কোর ৭২.১৩, মেধাতালিকায় ১৮২৬। আলমডাঙ্গার হাটখোলা পাঁচলিয়া গ্রামের আমিরুল ইসলাম ও ফাতেমা খাতুনের ছেলে সবুজ আহমেদ, স্কোর ৭১.৫, মেধাতালিকায় ১৯৯৯। আলমডাঙ্গার এরশাদপুরের ছানোয়ার হোসেন ও মালা ইয়াসমিনের মেয়ে অনিয়া ফেরদৌস ডোনা, স্কোর ৭১.২৯, মেধাতালিকায় ২০৪৮। খাসকররা নওলামারী গ্রামের সোলাইমান আলি মালিতা ও খাদিজা খাতুনের ছেলে জামিরুল ইসলাম, স্কোর ৭১.০৪, মেধাতালিকায় ২১২৭। মাজহাদ গ্রামের মো. আব্দুল হাই ও চায়না খাতুনের মেয়ে সিরাজুম মনিরা, স্কোরঃ ৭০.৫৪, মেধাতালিকায় ২২৭৭।
এছাড়া সুবিধাজনক অপেক্ষমাণ তালিকায় রয়েছেন- রুপছায়া সিনেমা হল পাড়ার আতাউর রহমান ও শাহীনা আরিফা চামেলীর ছেলে ওয়াকার রহমান সৌরব। মেধাতালিকায় ২৫১৬। স্কোর ৬৯.৮৪।
উল্লেখ্য, গত তিন বছরের অপক্ষেমাণ তালিকা থেকে শিক্ষার্থীদের ঢাকা বিশ্ববিদ্যালয়ে ভর্তি হওয়ার সুযোগ বিবেচনা করে এবারের সুবিধাজনক অপেক্ষমান তালিকা বিবেচনা করা হয়েছে। গতকাল সর্বশেষ প্রাপ্ত তথ্য অনুযায়ি কৃতিত্বের তালিকা প্রকাশিত করা হয়েছে। তবে উল্লেখিত তথ্যের বাইরেও মেধাবী শিক্ষার্থীদের নাম থাকতে পারে।

এছাড়া, আরও পড়ুনঃ

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More