দর্শনা-গেদে স্থলবন্দর দিয়ে আবারও যাতায়াত শুরু

সব শ্রেণির যাত্রীদের জন্য ‘রোড বাই গেদে’ ভিসা ইস্যু করবে

স্টাফ রিপোর্টার: বাংলাদেশি পাসপোর্টধারী সব শ্রেণির যাত্রীদের জন্য চুয়াডাঙ্গার দর্শনা (জয়নগর) আন্তর্জাতিক চেকপোস্ট আবার চালু হচ্ছে। আজ রোববার থেকে রাজশাহীতে অবস্থিত ভারতীয় ভিসা আবেদনের কেন্দ্র (আইভিএসি) সব শ্রেণির যাত্রীদের জন্য ‘রোড বাই গেদে’ ভিসা ইস্যু করবে। সেই ভিসা নিয়ে যাত্রীরা দর্শনা-গেদে স্থলবন্দর দিয়ে বাংলাদেশ-ভারতে যাতায়াত করতে পারবেন।

দর্শনা চেকপোস্টে কর্মরত ইমিগ্রেশন শাখার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আবু নাঈম বলেন, দর্শনার বিপরীত পাশে ভারতের গেদে ইমিগ্রেশন বিভাগে দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সিদ্ধান্ত সংক্রান্ত একটি দাপ্তরিক চিঠি আসে। সেখান থেকে সেই কপি দর্শনা ইমিগ্রেশন বিভাগে পাঠানো হয়। বিষয়টি নিশ্চিত করেছেন রাজশাহীতে অবস্থিত ভারতীয় সহকারী হাইকমিশনারের দপ্তরের একজন কর্মকর্তা। ওই কর্মকর্তা জানিয়েছেন, রোববার থেকেই দর্শনা-গেদে স্থলপথে সব শ্রেণির যাত্রীর জন্য ভিসা ইস্যু করা হবে। এরপর থেকে আগের মতোই বাংলাদেশি যাত্রীরা চলাচল করতে পারবেন।

দর্শনা চেকপোস্টের একজন কর্মকর্তা বলেন, ভারতের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের বৈদেশিক বিভাগের (ইমিগ্রেশন শাখা) পরিচালক (ইমিগ্রেশন) সুরেন্দ্রর কুমার ২৮ ফেব্রুয়ারি এক চিঠিতে গেদে ও মাহাদীপুর চেকপোস্ট খুলে দেয়ার বিষয়ে দেশটির সরকারের সিদ্ধান্তের কথা জানিয়েছেন। এছাড়া বাংলাদেশে নিযুক্ত ভারতীয় সহকারী হাইকমিশনার মনোজ কুমার সম্প্রতি গণমাধ্যমে বলেছেন, মার্চের প্রথম সপ্তাহে দর্শনা-গেদে এবং দ্বিতীয় সপ্তাহে সোনামসজিদ-মাহাদীপুর স্থলপথে যাত্রী চলাচল আগের মতোই শুরু হবে। বৈশ্বিক মহামারির করোনার কারণে ২০২০ সালের ২৬ মার্চ দর্শনা-গেদে স্থলপথে সব ধরনের যাত্রী চলাচল স্থগিত করা হয়। ভারতে আটকে পড়া বাংলাদেশিদের ফিরিয়ে আনতে ২০২১ সালের ১৭ মে বিশেষ উদ্যোগ নেয়া হয়। একই বছরের সেপ্টেম্বর মাসে মেডিকেল ও বিজনেস ভিসা নিয়ে যাত্রী চলাচল শুরু হলেও ৫ ডিসেম্বর তা বন্ধ করে দেয়া হয়। গত বছরের ২৯ মে দর্শনা-গেদে রেলপথে মৈত্রী এক্সপ্রেস ট্রেন চালু হলেও স্থলপথের যাত্রীদের দুর্ভোগ থেকেই যায়। সার্বিক পরিস্থিতির উন্নতির পর ভারতীয় পাসপোর্টধারী যাত্রীরা স্বাভাবিক আসা-যাওয়া করলেও বাংলাদেশ থেকে শুধু জ্যেষ্ঠ নাগরিক ও দীর্ঘমেয়াদি ভিসাধারীরা এ সুবিধা পেয়ে আসছিলেন।

এছাড়া, আরও পড়ুনঃ

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More