সারা দেশে অনির্দিষ্টকালের জন্য জমি রেজিস্ট্রেশন বন্ধ ঘোষণা

সাব রেজিস্ট্রারের ওপর হামলার প্রতিবাদে দামুড়হুদা ও গাংনীতে মানববন্ধন

স্টাফ রিপোর্টার: এজলাস কক্ষে সাব-রেজিস্ট্রার ইউসুফ আলীর ওপর ‘সন্ত্রাসী হামলার’ প্রতিবাদে সারা দেশে অনির্দিষ্টকালের জন্য জমি রেজিস্ট্রেশন কার্যক্রম বন্ধ রাখার ঘোষণা দিয়েছে বাংলাদেশ রেজিস্ট্রেশন সার্ভিস অ্যাসোসিয়েশন। সংগঠনের সভাপতি অহিদুল ইসলাম ও মহাসচিব এসএম শফিউল বারী স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে বুধবার এ তথ্য জানানো হয়। বুধবার সকাল থেকেই এ ঘোষণা কার্যকর করা হয়েছে বলে সংগঠনের মহাসচিব নিশ্চিত করেছেন। তিনি বলেন, গত ১০ জানুয়ারি বিকেল ৩টায় সন্ত্রাসীরা হকিস্টিক ও দেশীয় অস্ত্র নিয়ে চাঁপাইনবাবগঞ্জ জেলার শিবগঞ্জ সাব রেজিস্ট্রার মো. ইউসুফ আলীর ওপর হামলা চালায়। শিবগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) আবুল হায়াত নিজে ইউসুফের এজলাস কক্ষে গিয়ে তাকে শারীরিকভাবে মারধর ও লাঞ্ছিত করেন। এরপর তার উসকানি ও নির্দেশে একদল সন্ত্রাসী পরিকল্পিতভাবে হকিস্টিক এবং দেশীয় অস্ত্র নিয়ে সাব-রেজিস্ট্রারকে বেদম মারধর ও জখম করে। এতে তিনি মারাত্মকভাবে আহত হন। আশঙ্কাজনক অবস্থায় বর্তমানে তিনি হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন। তার মাথায় ও শরীরের বিভিন্ন জায়গায় একাধিক সেলাই দিতে হয়েছে। এ ঘটনার প্রতিবাদে বুধবার সকাল থেকে সারা দেশে অনির্দিষ্টকালের জন্য রেজিস্ট্রি কার্যক্রম বন্ধ রয়েছে। নেতারা এ ঘটনার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানান। অবিলম্বে উপজেলা নির্বাহী কর্মকর্তাসহ সন্ত্রাসীদের বিচারের মুখোমুখি ও গ্রেফতার করার দাবি জানান তারা। অন্যথায় বিচার না হওয়া পর্যন্ত অনির্দিষ্টকালের জন্য সব ধরনের রেজিস্ট্রেশন বন্ধ থাকবে বলে বিজ্ঞপ্তিতে জানানো হয়।

এদিকে, চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জ উপজেলা সাব-রেজিস্ট্রার ইউসুফ আলীর ওপর হামলাকারীদের গ্রেপ্তার ও দৃষ্টান্তমূলক শাস্তি দাবিতে দামুড়হুদায় মানববন্ধন কর্মসূচি পালিত হয়েছে। গতকাল বুধবার দুপুরে দামুড়হুদা উপজেলা সাব-রেজিস্ট্রি অফিসের সামনে এই মানববন্ধন কর্মসূচি পালিত হয়। দামুড়হুদা রেজিস্ট্রেশন পরিবারের আয়োজনে মানববন্ধন কর্মসূচিতে সাব-রেজিস্ট্রি অফিসের সকল স্টাফ, দলিল লেখক ও সেবাগ্রহীতারা অংশগ্রহণ করেন। বক্তব্য দেন দামুড়হুদা উপজেলা সাব-রেজিস্ট্রার এম. নফিয বিন যামান ও উপজেলা দলিল লেখক সমিতির সভাপতি সিরাজুল ইসলাম। বক্তারা সাব-রেজিস্ট্রার ইউসুফ আলীর ওপর বর্বরোচিত হামলার তীব্র নিন্দা জানান। দামুড়হুদা উপজেলা সাব-রেজিস্ট্রার এম. নফিয বিন যামান বলেন, ‘শিবগঞ্জ উপজেলা সাব-রেজিস্ট্রার ইউসুফ আলীর ওপর বর্বরোচিত হামলার তীব্র নিন্দা জানাচ্ছি। সেইসঙ্গে হামলাকারীদের অবিলম্বে গ্রেপ্তার ও দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানাচ্ছি।

হামলাকারীরা গ্রেপ্তার না হওয়া পর্যন্ত জমি রেজিস্ট্রেশন কার্যক্রম বন্ধ থাকবে। এটা আমাদের কেন্দ্রীয় সিদ্ধান্ত।’ সাময়িক ভোগান্তির জন্য সেবাগ্রহীতাদের কাছে আন্তরিকভাবে দুঃখ প্রকাশ করেন তিনি।

গাংনী প্রতিনিধি জানিয়েছেন, চাপাইনবাবগঞ্জ শিবগঞ্জ উপজেলা সাব- রেজিস্টারকে ইউএনও কর্তৃক শারীরিকভাবে লাঞ্ছিত ও পরবর্তী হামলার প্রতিবাদে মানববন্ধন করেছে মেহেরপুরের গাংনী সাব-রেজিস্ট্রার অফিসের কর্মকর্তা ও দলিল লেখকবৃন্দ। সেই সাথে অনির্দিষ্টকালীন কর্মবিরতির ঘোষণা দিয়েছেন তারা। গতকাল বুধবার দুপুর ১২টার দিকে এ মানববন্ধন কর্মসূচি পালন করা হয়। মানববন্ধনে নেতৃত্বদানকারী সাব-রেজিস্ট্রার মাহফুজ রানা বলেন, গত ১০ জানুয়ারি শিবগঞ্জ উপজেলা সাব-রেজিস্ট্রার ইউসুফ আলীকে তার নিজ এজলাসে ঢুকে উপজেলা নির্বাহী অফিসার আবুল হায়াত তাকে শারীরিকভাবে লাঞ্ছিত করেন। পরবর্তী সময়ে ইউএনওর নির্দেশে ও উস্কানিতে কতিপয় দুষ্কৃতীকারী সাব-রেজিস্ট্রার ইউসুফ আলীর ওপর হামলা করে। এ ঘটনায় বাংলাদেশ রেজিস্ট্রেশন অ্যাসোসিয়েশন তীব্র নিন্দা জ্ঞাপন করেন। সেই সাথে ঘটনার সুষ্ঠু বিচার না হওয়া পর্যন্তও সকল জেলা রেজিস্ট্রার ও সাব-রেজিস্ট্রার অফিসে অনির্দিষ্ট কর্মবিরতির ঘোষণা দেয়া হয়। মানববন্ধনে বক্তব্য রাখেন সাব রেজিস্ট্রার অফিসের কর্মকর্তা ও দলিল লেখক সমিতির নেতৃবৃন্দ।

এছাড়া, আরও পড়ুনঃ

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More