চুয়াডাঙ্গার মোকিম ও ঝড়ুুর নিয়মিত আপিল অকার্যকর

স্টাফ রিপোর্টার: জেল আপিল নিষ্পত্তির পর ফাঁসি কার্যকর হওয়ায় চুয়াডাঙ্গার আলমডাঙ্গার আব্দুল মোকিম ও গোলাম রসুল ঝড়ুর করা নিয়মিত আপিল অকার্যকর ঘোষণা করে নিষ্পত্তি করেছেন আপিল বিভাগ। তবে ফাঁসি কার্যকরের বিষয়ে গাইড লাইন থাকবে বলে জানিয়েছে আদালত।
গতকাল বুধবার প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনসহ চার বিচারপতির আপিল বেঞ্চ এ আদেশ দেয়। আদালতে রাষ্ট্রপক্ষে শুনানি করেন অ্যাটর্নি জেনারেল এএম আমিন উদ্দিন। আসামিপক্ষে ছিলেন আসিফ হাসান। গত সোমবার এ বিষয়ে দীর্ঘ শুনানি হয়। শুনানিতে প্রধান বিচারপতি বলেন, এই যে মোকিম ও ঝড়–র বিষয়ে বিস্তারিত না জেনেই আইনজীবী বলে দিলেন। ব্লেইম দেয়া, এটা তো কোর্টের জন্য বিব্রতকর। আমরা কিন্তু একটা ফাঁসি দেয়ার আগে আমরা ১০ বার চিন্তা করি। জবাবে এই আসামি পক্ষের আইনজীবী আসিফ হাসান আদালতকে বলেন, কোর্টকে ব্লেইম দেইনি। তবে আমাদেরও ভুল হতে পারে।
একপর্যায়ে প্রধান বিচারপতি বলেন, ‘এই যে আজকের কার্যতালিকার ৭নম্বর আইটেমে সুজনের যে বিষয়টি, সেখানে তো তার জেল আপিল শুনানিতে আইনজীবী আর্গুমেন্টই করেনি। তবে তার জেল আপিলটি আমরা শুনে তাকে (সুজনকে) খালাস দিয়েছি। কিন্তু তার রেগুলার আপিলটি রয়ে গেছে। প্রধান বিচারপতি আরও বলেন, আমাদের এখানে এখনো সবকিছু ডিজিটাল হয়নি। ডিজিটাল হলে সাথে সাথে ডিটেক্ট করা যেত যে কোন মামলার কোনটা থেকে কোনটা এসেছে। কিন্তু আমাদের এখানো তো ডিজিটাল হয়নি, এটাই সমস্যা।
পরে আদালত আদেশের জন্য বিষয়টি মঙ্গলবার কার্য তালিকায় রাখেন, কিন্তু প্রধান বিচারপতি অসুস্থ থাকায় বুধবার তালিকায় আসে।
আসামির আপিল নিষ্পত্তির চার বছর আগেই ফাঁসি কার্যকর হয়েছে শিরোনামে প্রকাশিত সংবাদে বিষয়টি নিয়ে বেশ আলোচনার সৃষ্টি হয়। পরের দিন আইনমন্ত্রী, স্বরাষ্ট্রমন্ত্রী ও অ্যাটর্নি জেনারেল পৃথক সংবাদ সম্মেলন করে বলেন, মোকিম ও ঝড়–র ফাঁসি কার্যকরে আইনের কোনো ব্যত্যয় ঘটেনি।

এছাড়া, আরও পড়ুনঃ

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More