চুয়াডাঙ্গা মেহেরপুরের বিভিন্ন স্থানে বিশ্ব ডিম দিবস পালিত

প্রতিদিন একজন মানুষকে অন্তত দুটি করে ডিম খাওয়ার আহ্বান

মাথাভাঙ্গা ডেস্ক: ‘প্রতিদিন ডিম খাই, রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াই’ এ স্লোগানে বিশ্ব ডিম দিবস পালিত হয়েছে। গতকাল শুক্রবার চুয়াডাঙ্গা, আলমডাঙ্গা, দামুড়হুদা ও মেহেরপুরে ডিম দিবসের আয়োজনের খবর পাওয়া গেছে। ডিম দিবসের আলোচনাসভায় বক্তারা বলেন, ডিমে সূলভ মূল্যে উচ্চমাত্রার প্রোটিন পাওয়া যায়। পরিবারের প্রোটিনের চাহিদা পূরণে ডিমের বিকল্প নেই। দেশজুড়ে প্রতিদিনের খাদ্য হিসেবে ডিমের ভূমিকা সম্পর্কে সচেতনতা প্রচারের জন্য মিডিয়ার প্রতি আহ্বান জানানো হয়। বক্তারা আরো বলেন, দেশের খাদ্য তালিকায় ডিমের মুল্য সর্বনি¤œ, তাই প্রতিদিন একজন মানুষকে অন্ততঃ দুইটি; না পারলে একটি করে ডিম খাওয়া উচিত।

প্রাণিজ আমিষের চাহিদা পূরণ, স্বাস্থ্যবান ও মেধাবী জাতি গঠন, সর্বোপরি ডিমের গুণাগুণ সম্পর্কে জনসচেতনতা বাড়ানোর লক্ষ্যে ১৯৯৬ সাল থেকে এ দিনটি বিশ্বজুড়ে একযোগে পালিত হয়ে আসছে। বাংলাদেশের মানুষ বছরে ডিম খায় গড়ে মাত্র ৪৫-৫০টি। অথচ জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থার তথ্যানুযায়ী, বছরে একজন মানুষের ন্যূনতম ১০৪টি ডিম খাওয়া উচিত। আলোচনাসভা শেষে শহরের বিশাল র‌্যালি বের করা হয় ও অংশগ্রহণকারী সকলকে ডিম খাওয়ানো হয়।

আলমডাঙ্গা ব্যুরো জানিয়েছে, আলমডাঙ্গায় বিশ্ব ডিম দিবস পালিত হয়েছে। গতকাল শুক্রবার বেলা ১১টায় দিবসটি উপলক্ষে  আলোচনা সভা, র‌্যালি ও ডিম বিতরণ করা হয়। আলমডাঙ্গা উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা আব্দুল্লাহি কাফির সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন উপজেলা নির্বাহী অফিসার লিটন আলী।  বিশেষ অতিথি ছিলেন আলমডাঙ্গা প্রেসক্লাব সভাপতি শাহ আলম, প্রেসক্লাবের সাধারণ সম্পাদক হামিদুল আজম, আলমডাঙ্গা ডায়াবেটিক সমিতির সভাপতি রহমান মুকুল,  আলমডাঙ্গা ডায়াবেটিক সমিতির সহসভাপতি মাসুদ রানা তুহিন, সাংস্কৃতিক ব্যক্তিত্ব শামীম রেজা শামীম, বিশিষ্ঠ ব্যবসায়ী ও তরুন উদ্যোক্তা ইমদাদুল হক হিমেল, লিমন মল্লিক, আশরাফুল আলম। প্রাণিসম্পদ সম্প্রসারণ কর্মকর্তা ডা. শরিয়তুল্লাহর উপস্থাপনায় উপস্থিত ছিলেন মামুন পারভেজ, শামীম, জাহাঙ্গীর আলম, শফিকুর রহমান, শাহাবুদ্দিন, শামসুল হুদা, মিনারুল, হাফিজুর রহমান, ওমর আলী, দিপক, কামাল হোসেন, হাসান, জিয়াউর রহমান প্রমুখ।

আলোচনা সভায় বক্তারা বলেন, ডিম একটি পরিপূর্ণ খাদ্য। ডিমে মিনারেল ও ভিটামিন আছে। নব্বইয়ের মাঝামাঝি সময়ের তুলনায় বর্তমান সময়ে মা ও শিশু অপুষ্টির হার এক তৃতীয়াংশ হ্রাস পেয়েছে। শুধু ডিম ও মুরগির মাংসের উৎপাদন বাড়ার কারণেই এ অর্জন সম্ভব হয়েছে।

দামুড়হুদা অফিস জানিয়েছে, দামুড়হুদায় জাতীয় ডিম দিবস ২০২০ উদ্যাপন উপলক্ষে বর্ণাঢ্য র‌্যালি ও আলোচনাসভা অনুষ্ঠিত হয়েছে। গতকাল শুক্রবার সকাল সাড়ে ১০টার দিকে উপজেলা পরিষদ সম্মেলন কক্ষে দিবসটি উপলক্ষে আলোচনাসভা অনুষ্ঠিত হয়। দামুড়হুদা উপজেলা প্রশাসন ও উপজেলা প্রাণিসম্পদ অধিদফতরের যৌথ আয়োজনে দিবসটি উপলক্ষে ১০টার দিকে একটি বর্ণাঢ্য র‌্যালি শেষে আলোচনাসভা অনুষ্ঠিত হয়। দামুড়হুদা উপজেলা নির্বাহী অফিসার দিলারা রহমানের সভাপতিত্বে সভায় প্রধান অতিথি থেকে বক্তব্য রাখেন উপজেলা চেয়ারম্যান আলি মুনছুর বাবু। বিশেষ অতিথির বক্তব্য রাখেন উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান শহিদুল ইসলাম,উপজেলা সহকারি কমিশনার ভূমি মো মহিউদ্দিন,উপজেলা কৃষি কর্মকর্তা মো মনিরুজ্জামান মনির। এছাড়াও বক্তব্য রাখেন দামুড়হুদা প্রেসক্লাবের সভাপতি এম নুরুন্নবী। সমগ্র অনুষ্ঠানটি পরিচালনা করেন উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা.মশিউর রহমান।

মেহেরপুর অফিস জানিয়েছে, মেহেরপুরে বিশ^ ডিম দিবস পালিত হয়েছে। দিবসটির এবারের প্রতিপাদ্য ‘প্রতিদিনই ডিম খাই, রোগ-প্রতিরোধের ক্ষমতা বাড়াই’। গতকাল শুক্রবার সকালে জেলা প্রশাসনের কার্যালয়ে প্রাণিজ আমিষের চাহিদা পূরণ, স্বাস্থ্যবান ও মেধাবী জাতি গঠন, সর্বোপরি ডিমের গুণাগুণ সম্পর্কে জন সচেতনতা বাড়ানোর লক্ষ্যে আলোচনাসভা অনুষ্ঠিত হয়। দিবসটি উপলক্ষে জেলা প্রশাসন, জেলা প্রাণিসম্পদ বিভাগ ও জেলা পোল্ট্রি অ্যাসোসিয়েশন আলোচনা অনুষ্ঠানের আয়োজন করে।

জেলা প্রাণিসম্পদ কর্মকর্তা মো. জাহাঙ্গীর আলমের সভাপতিত্বে প্রধান অতিথি জেলা প্রশাসক ড. মোহাম্মদ মুনসুর আলম খাঁন। বিশেষ অতিথি অতিরিক্ত জেলা প্রশাসক মো: তৌফিকুর রহমান এবং খামারিদের পক্ষ হতে বিশিষ্ট রাজনীতিবিদ আমিনুল ইসলাম খোকন বক্তব্য রাখেন। আলোচনা সভায় উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা তৌহিদুল ইসলাম, পোল্ট্র্রি অ্যাসোসিয়েশনের সভাপতি আবু বক্কর, সম্পাদক খলিলুর রহমানসহ বিভিন্ন সরকারি কর্মকর্তা ও খামারিরা উপস্থিত ছিলেন। এর আগে সামাজিক দূরত্ব বজায় রেখে শোভাযাত্রার পরিবর্তে মেহেরপুর প্রাণিসম্পদ কর্মকর্তার কার্যালয় চত্বরে এ উপলক্ষে একটি মানববন্ধন করা হয়। এসময় সেখানে জেলা প্রাণিসম্পদ বিভাগ ও জেলা পোলট্রি অ্যাসোসিয়েশন কর্মকর্তা-কর্মচারীরা উপস্থিত ছিলেন।

 

এছাড়া, আরও পড়ুনঃ

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More