ফ্রান্সে মহানবী হযরত মুহাম্মদ (সা.) কে কটাক্ষ করে ব্যঙ্গচিত্র প্রদর্শন করার প্রতিবাদে বিক্ষোভ মিছিল ও সমাবেশ

স্টাফ রিপোর্টার: ফ্রান্সে মহানবী হযরত মুহাম্মদকে (সা.) কটাক্ষ করে ব্যঙ্গচিত্র প্রদর্শন করার প্রতিবাদে বিক্ষোভ মিছিল ও সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। গত শুক্রবার ও গতকাল শনিবার চুয়াডাঙ্গা ও মেহেরপুরের বিভিন্ন স্থানে এ বিক্ষোভ মিছিল ও সমাবেশের আয়োজন করা হয়। সমাবেশে এ ন্যাক্কারজনক ঘটনার তীব্র নিন্দা ও প্রতিবাদ এবং ফ্রান্সের সকল পণ্য বর্জনের আহ্বান করে বক্তারা বলেন, ফ্রান্স সরকারের প্রত্যক্ষ মদদে ইসলামকে অবমাননা করে রাসুলকে (সা.) নিয়ে ব্যঙ্গচিত্র প্রদর্শন করা হয়েছে। এর প্রতিবাদে আমরা এখানে সমবেত হয়েছি। শুধু ফ্রান্স নয়, বিশে^র অনেক দেশে এ ধরনের কর্মকা- বেড়ে গেছে। আমরা এর তীব্র নিন্দা জানাচ্ছি এবং সারাবিশে^র মুসলিম দেশকে প্রতিবাদ জানানোর জন্য আহ্বান জানাচ্ছি। বাংলাদেশ সরকারের প্রতি দাবি জানানো হয়। সেই দেশের রাষ্ট্রদূতকে তলব করে অনুষ্ঠানিকভাবে এই অপকর্মের প্রতিবাদ জানাতে। বক্তারা বলেন, ফ্রান্সের এমন নিকৃষ্টতম ঘটনায় আরব বিশ্বের নেতাদের নীরবতার সমালোচনা করে বলেন, আরব বিশ্বের মুসলিম নামধারী শাসকরা এখন বোবা শয়তানের ভূমিকা পালন করছে। ইসলাম ও মুসলমানদের সাথে বন্ধুত্বের পরিবর্তে ইউরোপের পা-চাটা গোলামে পরিণত হয়েছে।
চুয়াডাঙ্গায় শুক্রবার বিকেলে ইসলামী আন্দোলনের উদ্যোগে বিক্ষোভ মিছিল ও সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। আছরের নামাজের পরে শহীদ হাসান চত্বর থেকে শুরু হওয়া মিছিলটি শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে পুনরায় চৌরাস্তা মোড়ে সমাবেত হয়ে এক সংক্ষিপ্ত সমাবেশ করে। এতে প্রধান অতিথি ছিলেন ইসলামী আন্দোলন বাংলাদেশ চুয়াডাঙ্গা জেলা শাখার সভাপতি হাসানুজ্জামান সজিব। অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন সংগঠনের সেক্রেটারি তুষার ইমরান, ইসলামী শ্রমিক আন্দোলনের সেক্রেটারি মাও. সাইফুল ইসলাম, ইসলামী যুব আন্দোলনের সভাপতি মাওলানা মুহিব্বুল ইসলাম, ইসলামী শাসনতন্ত্র ছাত্র আন্দোলনের জেলা সভাপতি জামাল উদ্দীন প্রমুখ। সমাবেশ শেষে দোয়া ও মোনাজাত পরিচালনা করেন মাও. জহুরুল ইসলাম।
বেগমপুর প্রতিনিধি জানিয়েছেন, চুয়াডাঙ্গার হিজলগাড়ি বাজারে গতকাল শুক্রবার জুম্মাবাদ তৌহিদি জনতার ব্যানারে মানববন্ধন ও বিক্ষোভ কর্মসূচি পালিত হয়েছে। বিক্ষোভ মিছিলটি বাজারের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে বাজারের তেমাথায় এক সংক্ষিপ্ত প্রতিবাদসভা অনুষ্ঠিত হয়। প্রতিবাদসভায় বক্তব্য রাখেন হিজলগাড়ি বহুমুখী হাফিজিয়া কওমি মাদরাসা ও লিল্লাহ বোর্ডিংয়ের প্রধান শিক্ষক মুফতি আনোয়ার হোসেন, এনামুল ইসলাম, শাহিন আহম্মেদ, আব্দুল হাকিম, আব্দুল রশিদ, আব্দুল খালেক, মেহের আলী, আব্দুর রশিদ, জালাল উদ্দিন প্রমুখ। এছাড়াও বলদিয়া জামে মসজিদ থেকে একই কর্মসূচি পালিত হয়েছে।
সরোজগঞ্জ প্রতিনিধি জানিয়েছেন, বাংলাদেশ ওলামা পরিষদের উদ্যোগে গত শুক্রবার বেলা ৫টার দিকে চুয়াডাঙ্গা সদর উপজেলার সরোজগঞ্জ বাজারে বিক্ষোভ মিছিল বের করা হয়। বিক্ষোভ মিছিলটি সরোজগঞ্জ উচ্চ বিদ্যালয়মাঠ থেকে বের হয়ে প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে পূবালী ব্যাংক সরোজগঞ্জ শাখার কাছে এসে থামে। সংক্ষিপ্ত প্রতিবাদসভায় বক্তব্য রাখেন বদগরগঞ্জ বাকী বিল্লাহ কামিল মাদরাসার সাবেক অধ্যক্ষ আব্দুল জলিল হাওলাদার, কুতুবপুর ইউপির সাবেক চেয়ারম্যান নুরুল ইসলাম, চুয়াডাঙ্গা সদর উপজেলা জামায়াতের সাবেক আমির হাজি আব্দুর রউফ, সাবেক সেক্রেটারি খাইরুল ইসলাম, কাজী মাহামুদুল হাসান ফুয়াদ, প্রভাষক বিল্লাল হোসেন, আব্দুর রহমান সব্দুল, মাসুম বিল্লাহ প্রমুখ।
আলমডাঙ্গা ব্যুরো জানিয়েছে, আলমডাঙ্গার সর্বস্তরের তৌহিদি জনতার পক্ষে মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। গতকাল শনিবার সকাল ১০টায় আলিফ উদ্দিন মোড়ে মানববন্ধন প্রতিবাদ ও সমাবেশ অনুষ্ঠিত হয়। বক্তব্য রাখেন উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান অ্যাড. সালমুন আহম্মেদ ডন, সাবেক পৌর মেয়র আলহাজ মীর মহিউদ্দিন, উপজেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক সাবেক ভাইস চেয়ারম্যান কাজী খালেদুর রহমান অরুন, বণিক সমিতির সভাপতি আলহাজ মকবুল হোসেন, আলমডাঙ্গা সরকারি উচ্চ বিদ্যালয়ের শিক্ষক ইলিয়াস হোসেন, মুদি দোকান মালিক সমিতির সভাপতি আরেফিন মিয়া মিলন, ডা. শাফায়েতুল ইসলাম হিরো, মাওলানা আবুল বাসার, আকরাম হোসাঈন, মাসুদ কামাল, মুফতি মোহাদি, ইমদাদুল হক প্রমুখ।
দামুড়হুদা অফিস জানিয়েছে, দামুড়হুদা উপজেলা সদরসহ উপজেলার বিভিন্ন স্থানে মুসল্লিগণসহ সর্বস্তরের সাধারণ মানুষ বিক্ষোভ মিছিল করে। গত শুক্রবার বাদজুম্মা উপজেলা সদরের বিভিন্ন মসজিদে জুম্মার নামাজ শেষে বিভিন্ন ধরনের লেখা প্লাকার্ড হাতে নিয়ে হাজার হাজার মুসল্লিসহ সাধারণ মানুষ মিছিল সহকারে উপজেলা সদরের চৌরাস্তার মোড়ে এসে সমবেত হন। এরপর বিশাল বিক্ষোভ মিছিল বের করে দামুড়হুদার প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করেন। মিছিলে দলমত নির্বিশেষে সকল শ্রেণি-পেশার হাজার হাজার মানুষ অংশগ্রহণ করে। এ মিছিলে ফ্রান্সের সকল পণ্য বাংলাদেশে নিষিদ্ধ ঘোষণা করা এবং ফ্রান্সের প্রধানমন্ত্রীর দেয়া ইসলাম ধর্ম নিয়ে অবমাননাকর বক্তব্য প্রত্যাহার করে ক্ষমা প্রার্থনার দাবিসহ বিভিন্ন ধরনের সেøাগান দেয়া হয়। একইভাবে দামুড়হুদা উপজেলার বিভিন্ন গ্রামগঞ্জে বিক্ষোভ মিছিল অনুষ্ঠিত হয়েছে।
জুড়ানপুর প্রতিনিধি জানিয়েছেন, গত শুক্রবার বাদজুম্মা বিষ্ণুপুর বটতলা বাজারে তৌহিদি জনতার ব্যানারে এক প্রতিবাদ সমাবেশের আয়োজন করা হয়। বাজার কমিটির সভাপতি হাজি কুতুব উদ্দীনের সভাপতিত্বে এ সমাবেশে উপস্থিত হয়ে তীব্র প্রতিবাদী বক্তব্য রাখেন বিষ্ণুপুর কেন্দ্রীয় জামে মসজিদের খতিব মওলানা আব্দুস সবুর, উপজেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক অ্যাড. রফিকুল আলম রান্টু, কৃষকলীগ সাধারণ সম্পাদক সাইফুর রহমান, বিষ্ণুপুর ২নং ওয়ার্ড আওয়ামী লীগ সাধারণ সম্পাদক গোলাম ছারোয়ার নান্নু, ম-লপাড়া জামে মসজিদের ইমাম হাফেজ আব্দুল্লাহ, ইসলামপাড়া জামে মসজিদের ইমাম মাও. বেলায়েত হোসেন, মাস্টারপাড়া জামে মসজিদের ইমাম মাও. হাসানুজ্জামান, উত্তরপাড়া জামে মসজিদের ইমাম আব্দুল হাই, দক্ষিণপাড়া জামে মসজিদের ইমাম হাফেজ মাওলানা শফিকুল ইসলাম, পশ্চিমপাড়া জামে মসজিদের ইমাম হাফেজ আরিফুল ইসলাম, ঈদগাপাড়া জামে মসজিদের ইমাম হাফেজ মাওলানা আনোয়ারুল ইসলাম, নতুনপাড়া জামে মসজিদের ইমাম হাবিবুর রহমান, কাছারীপাড়া জামে মসজিদের ইমাম মাও. মাহাবুবুর রহমান। আরও বক্তব্য রাখেন আনোয়ার হোসেন, আব্দুল বারীসহ অনেকে। এছাড়াও জুড়ানপুর ইউনিয়নের সকল মসজিদ ও মাদরাসা থেকে তালবে এলেমগণ ও সকল তৌহিদি জনতা তীব্র প্রতিবাদ জানান এবং প্রতিবাদসভায় দাবি করেন রাষ্ট্রীয়ভাবে এমন একটা আইন পাসের জন্য অনুরোধ জানান রাসুলের (সা.) বিরুদ্ধে কটূক্তিকারী যেই হোক, তাকে যেন আইনের আওতায় আনা হয়।
দর্শনা অফিস জানিয়েছে, দর্শনায় বিক্ষোভ মিছিল ও সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। শুক্রবার জুম্মার নামাজের পর দর্শনা শ্যামপুর আয়োজিত তৌহিদি জনতার ব্যানারে বিক্ষোভ মিছিলে ফ্রান্সের পণ্য বর্জনের পাশাপাশি দেশটির প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোর বিচারের দাবি করা হয়। বিক্ষোভ মিছিলে নেতৃত্ব দেন দর্শনা পৌরসভা শ্যামপুর গ্রামের জামে মসজিদের ইমাম মো. জুনায়েদ হোসেন ও মাওলানা মো. শাহ আলম। বক্তব্য রাখেন সাংবাদিক ইকরামুল হক পিপুল, কামরুজ্জামান যুদ্ধ প্রমুখ। বিক্ষোভ মিছিল ও সমাবেশ আয়োজন করেন মো. সুজন, মিলন, রিন্টু, তরিকুল, শিমিন, হিট্টু, সেপাজ, লাভলু প্রমুখ।
জীবননগর ব্যুরো জানিয়েছে, গতকাল শনিবারও মুসল ধারে বৃষ্টি উপেক্ষা করে বাঁকা কওমি মাদরাসার ছাত্ররা বিক্ষোভ মিছিল বের করে। গত শুক্রবার জুম্মার নামাজের পর উপজেলা শহরের প্রত্যেকটি মসজিদ হতে তৌহিদি জনতা বিক্ষোভ মিছিল বের করে। মসজিদের খতিব মিছিলের নেতৃত্ব প্রদান করেন। বিক্ষোভ প্রদর্শন শেষে বাসস্ট্যান্ডে প্রতিবাদ সমাবেশ অনুষ্ঠিত হয়। উলামা পরিষদের সভাপতি বড় মসজিদের খতিব মাও. আবুজর গিফারীর সভাপতিত্বে অনুষ্ঠিত প্রতিবাদ সামবেশ হতে নবীর অবমানকারী ফ্রান্স সরকারে তীব্র সমালোচনা, দৃষ্টান্তমূলক শাস্তি ও ফ্রান্সের সকল পণ্য বয়কটের আহ্বান জানিয়ে বক্তব্য রাখেন জীবননগর উপজেলা আলিম মাদরাসার অধ্যক্ষ থানা মসজিদের খতিব মাও. আব্দুল খালেক, হাসাদাহ মডেল ফাজিল মাদরাসার অধ্যক্ষ বাসস্ট্যান্ড জামে মসজিদের খতিব মাও. মো. আক্তারুজ্জামান, পানবাজার মসজিদের পেশ ইমাম মাও. কেএম সাইফুল্লাহ ও হাসপাতাল জামে মসজিদের পেশইমাম আব্দুল ওয়াদুদ। উপজেলার সীমান্তে ইউনিয়নের তৌহিদি জনতা ফ্রান্সবিরোধী বিক্ষোভ করেছে। গোয়ালপাড়া বাজারে মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশ হতে ফ্রান্স সরকারের দৃষ্টান্তমূলক শাস্তিসহ মুসলিমদের নিকট ক্ষমা প্রার্থনার আহ্বান জানানো হয়। এছাড়াও গতকাল মুষলধারের বৃষ্টি উপক্ষো করে বাঁকা কওমি মাদরসারা চার শতাধিক ছাত্র-শিক্ষক ফ্রান্সবিরোধী বিক্ষোভ প্রদর্শন করে। এ সময় বিক্ষোভ মিছিল হতে ফ্রান্স সরকারের তীব্র নিন্দা জানানো হয়।

এছাড়া, আরও পড়ুনঃ

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More