লঘুচাপের আগে তাপপ্রবাহ অব্যাহত : ঘূর্ণিঝড় যশ ২৬ মে উপকূলে আছড়ে পড়বে

স্টাফ রিপোর্টার: আন্দামান সাগরে যখন সম্ভাব্য একটি ঘূর্ণিঝড়ের ‘অঙ্কুরোদ্গম’ হচ্ছে, দেশের বিস্তীর্ণ অঞ্চলের ওপর দিয়ে বয়ে যাচ্ছে তাপপ্রবাহ। গতকাল শুক্রবার খুলনায় দেশের সর্বোচ্চ ৩৯ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে; চুয়াডাঙ্গায় সর্বোচ্চ তাপমাত্রা ছিলো ৩৮ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস। একই দিন ঢাকায় সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৭ ডিগ্রি সেলসিয়াস। আগের দিন বৃহস্পতিবার যশোরে দেশের সর্বোচ্চ ৩৮ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়; ঢাকায় সর্বোচ্চ তাপমাত্রা ছিলো ৩৫.৯ ডিগ্রি সেলসিয়াস। গতকাল শুক্রবার সন্ধ্যা ৬টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার পূর্বাভাসে এ তথ্য জানানো হয়েছে।
জ্যেষ্ঠ আবহাওয়াবিদ ওমর ফারুক বলেন, চুয়াডাঙ্গা, যশোর, রাঙ্গামাটি, কুমিল্লা, চাঁদপুর, নোয়াখালী, ফেনী ও পাবনা জেলাসহ ঢাকা, খুলনা ও বরিশাল বিভাগের ওপর দিয়ে মৃদু থেকে মাঝারি ধরনের তাপপ্রবাহ বয়ে যাচ্ছে এবং শনিবারও তা অব্যাহত থাকতে পারে। উত্তর আন্দামান সাগর ও তৎসংলগ্ন এলকায় একটি ঝড়ের জন্মের পরিবেশ তৈরি হওয়ার কথা আগের দিনই জানিয়েছিলো আবাহওয়া অফিস।
ওমর ফারুক বলেন, শনিবারের মধ্যে সাগরের ওই এলাকায় একটি লঘুচাপ সৃষ্টি হতে পারে এবং পরে সেটি ঘূর্ণিঝড়ে পরিণত হতে পারে। সেক্ষেত্রে ২৬ মে নাগাদ উড়িষ্যা-পশ্চিমবঙ্গ-বাংলাদেশের খুলনা উপকূলে পৌঁছতে পারে ওই ঘূর্ণিঝড়।
ঘূর্ণিঝড়ে রূপ নেয়ার পর এর নাম দেয়া হবে। বিশ্ব আবহাওয়া সংস্থার সাইক্লোন সংক্রান্ত আঞ্চলিক সংস্থা এসকাপের তালিকা অনুযায়ী তখন এ ঘূর্ণিঝড়র নাম হবে ‘ইয়াস’(ুধধং)। এসকাপে এ নামটি প্রস্তাব করেছে ওমান। ফার্সি থেকে আসা ইয়াস শব্দ দিয়ে জেসমিন বা জুঁই ফুল বোঝায়। গেলো বছর মে মাসে বাংলাদেশে যে ঘূর্ণিঝড় আঘাত হেনেছিলো, তার নাম ছিলো ‘আম্পান’।
পূর্বাভাসে বলা হয়েছে, পশ্চিমা লঘুচাপের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ ও তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে, যার বর্ধিতাংশ উত্তর বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত রয়েছে। এই কারণে রংপুর, রাজশাহী, ময়মনসিংহ ও সিলেট বিভাগের কিছু কিছু জায়গায় এবং কুমিল্লা ও নোয়াখালী অঞ্চলসহ ঢাকা ও খুলনা বিভাগের দু-এক জায়গায় অস্থায়ীভাবে দমকা ও ঝড়ো হাওয়াসহ বৃষ্টি এবং বজ্রসহ বৃষ্টি এবং বজ্রসহ বৃষ্টি হতে পারে। এছাড়া দেশের অন্যত্র অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে। রাঙ্গামাটি, কুমিল্লা, চাঁদপুর, নোয়াখালী, ফেনী ও পাবনা জেলাসহ ঢাকা, খুলনা ও বরিশাল বিভাগের ওপর দিয়ে মৃদু থেকে মাঝারি ধরনের তাপপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা অব্যাহত থাকতে পারে।
পূর্বাভাসে আরও বলা হয়েছে, সারা দেশে দিন ও রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। এছাড়া, উত্তর আন্দামান সাগর ও তৎসংলগ্ন পূর্ব-মধ্য বঙ্গোসাগর এলাকায় একটি লঘুচাপের সৃষ্টি হতে পারে এবং আগামী পাঁচ দিন বজ্রসহ বৃষ্টিপাতের প্রবণতা বৃদ্ধি পেতে পারে।

 

এছাড়া, আরও পড়ুনঃ

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More