শিক্ষাপ্রতিষ্ঠান রাজনীতি নিষিদ্ধ করতে পারে না : শিক্ষামন্ত্রী

 

স্টাফ রিপোর্টার: শিক্ষাপ্রতিষ্ঠান কখনো রাজনীতি নিষিদ্ধ করতে পারে না বলে মন্তব্য করেছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। গতকাল দুপুরে ইউনেস্কো পার্টিসিপেশন প্রোগ্রাম ২০২২-২৩-এর অধীন প্রকল্প বাস্তবায়নের চেক প্রদান অনুষ্ঠান শেষে সাংবাদিকদের কাছে তিনি এ মন্তব্য করেন। বাংলাদেশ শিক্ষা তথ্য ও পরিসংখ্যান ব্যুরোতে (ব্যানবেইস) এ চেক প্রদান অনুষ্ঠানের আয়োজন করা হয়। সকালে রাজধানীর আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটে ‘জেনারেশন ব্রেক থ্রু’ প্রকল্পের আওতায় জাতীয় পর্যায়ের এক কর্মশালাতে বক্তব্য দেন শিক্ষামন্ত্রী। ব্যানবেইসে অনুষ্ঠান শেষে সাংবাদিকদের মন্ত্রী বলেন, রাজনীতি করা মানুষের অধিকার। আমাদের জাতি হিসেবে যত অর্জন তার প্রতিটিতে ছাত্ররাজনীতি বিশেষ অবদান রেখেছে। আবার যখন সামরিক স্বৈরাচারেরা এসেছে তারা ছাত্ররাজনীতির অপব্যবহার করেছে। শিক্ষাঙ্গন অস্থির করে, অস্থিতিশীল করে, রক্তের ঝনঝনানি দিয়ে নিজেদের ইচ্ছা হাসিল করেছে। রাজনীতি সচেতন হওয়া প্রত্যেকটি মানুষের জন্য জরুরি। বিশেষ করে শিক্ষার্থীরা, তারা দেশের ভবিষ্যৎ। যে ভবিষ্যৎ নেতৃত্ব গড়ে উঠবে তা এ প্রক্রিয়ার মধ্যদিয়েই গড়ে উঠবে। রাজনীতি করার অধিকার আছে। তবে, কে দলীয় রাজনীতি করবে, না কি করবে- সেটি প্রত্যেকের পছন্দ-অপছন্দের ওপর নির্ভর করে। তিনি আরও বলেন, প্রতিষ্ঠান কখনো রাজনীতি নিষিদ্ধ করে দিতে পারে না। কারণ এটি অধিকার, এটি নিষিদ্ধ করা যায় না। কিন্তু দলীয় রাজনীতি কীভাবে হবে তা নিয়ে প্রতিষ্ঠান ও শিক্ষার্থীদের মধ্যে সমঝোতা বা বোঝাপড়ার মধ্য দিয়েই সেটি হওয়া উচিত। আমরা চাই সেটি ইতিবাচক হোক।

দীপু মনি বলেন, একটি প্রতিষ্ঠানে গিয়ে দেখেছি সেখানে লেখা ‘এ প্রতিষ্ঠানটি ধূমপান মুক্ত’, আবার তার পাশেই লেখা ‘এ প্রতিষ্ঠানটি রাজনীতি মুক্ত’। ধূমপান আর রাজনীতিকে এক করে দেখার কি সুযোগ আছে? আবার এটাও সত্য যে, দেশে রাজনীতির অপব্যবহারও করা হয়েছে।

এছাড়া, আরও পড়ুনঃ

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More