সার্বজনীন খাদ্য হিসেবে দুধকে জনপ্রিয় করতে সকলকে এগিয়ে আসার আহ্বান

চুয়াডাঙ্গা-মেহেরপুরে বিশ্ব দুগ্ধ দিবস উপলক্ষে র‌্যালি ও আলোচনাসভা অনুষ্ঠিত 

স্টাফ রিপোটার: ‘পুষ্ঠি পরিবেশও ঠেকসই উন্নয়নে টিকসই দুগ্ধ শিল্প’ এ প্রতিপাদ্যে বিশ্ব দুগ্ধ দিবস পালিত হয়েছে। দিবসটি উপলক্ষে চুয়াডাঙ্গা ও মেহেরপুরে র‌্যালি, আলোচনাসভা অনুষ্ঠিত হয়েছে। আলোচনাসভায় বক্তারা বলেন, শরীরের পুষ্টি বাড়াতে দুধের বিকল্প নেই। তাই দুধ উৎপাদনের লক্ষ্যে প্রতিটি বাড়িতে একটি হলেও গাভী পালন করা দরকার। কিন্তু সচেতনতার অভাবে অধিকাংশ মানুষ প্রতিদিন নিয়মিত দুধ পান করে না। মানুষকে দুধের পুষ্টিগুণ সম্পর্কে আরও সচেতন করতে হবে। নিয়মিত খাদ্য হিসেবে দুধ পান করা প্রয়োজন।

বক্তারা আরও বলেন, গোলাভরা ধান আর গোয়ালভরা গরু একসময় বাঙ্গালীর ঐতিহ্য ছিলো। সেই ঐতিহ্যকে আবার ফিরিয়ে আনতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ‘আমার বাড়ি আমার খামার’ প্রকল্প বাস্তবায়ন করে চলেছেন। যাতে গ্রামগঞ্জের প্রতিটি পরিবার আত্মনির্ভরশীল হয়ে পুষ্টির চাহিদা মেটাতে পারে। সার্বজনীন খাদ্য হিসেবে দুধকে জনপ্রিয় করতে সকলকে এগিয়ে আসার আহ্বান জানানো হয়। চুয়াডাঙ্গায় বিশ্ব দুগ্ধ দিবস উপলক্ষে র‌্যালি ও আলোচনাসভা অনুষ্ঠিত হয়েছে। গতকাল বুধবার সকাল ১০টায় জেলা প্রাণিসম্পদ অফিসারের কার্যালয় থেকে একটি বর্ণাঢ্য র‌্যালি বের করা হয়। র‌্যলিটি শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে পুনরায় কার্যালয় চত্বরে ফিরে আসে। সেখানে জেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. গোলাম মোস্তফার সভাপতিত্বে আলোচনাসভা অনুষ্ঠিত হয়। প্রধান অতিথি ছিলেন চুয়াডাঙ্গা জেলা প্রশাসক মোহাম্মদ আমিনুল ইসলাম খান। বিশেষ অতিথি ছিলেন পুলিশ সুপার জাহিদুল ইসলাম, সাবেক অধ্যক্ষ প্রফেসর সিদ্দিকুর রহমান, অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) শারমিন আক্তার, এনডিসি জাকির হোসেন, জেলা মৎস্য অফিসার দীপক কুমার পাল ও সদর উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. উজ্বল হোসেন। আলোচনাসভায় দুগ্ধ খামারিদের পক্ষে বিভিন্ন দাবি-দাওয়া তুলে ধরে বক্তব্য রাখেন দুগ্ধ খামারি বাবুল জোয়ার্দ্দার, প্রথম আলোর সাংবাদিক শাহ আলম সনি প্রমুখ। আলোচনা পর্ব শেষে দিবসটি উপলক্ষে শিক্ষার্থীদের চিত্রাংকন, কুইজ ও রচনা লিখন প্রতিযোগিতায় বিজয়ীদের মধ্যে পুরস্কার বিতরণ করেন অতিথিগণ। আলোচনা অনুষ্ঠানটি সঞ্চালনা করেন চুয়াডাঙ্গা সরকারি কলেজের সহযোগী অধ্যাপক মুন্সি আবু সাঈফ।

মেহেরপুর অফিস জানিয়েছে, মেহেরপুরে বিশ্ব দুগ্ধ দিবস পালিত হয়েছে। দুগ্ধ ও মাংস উৎপাদনের মাধমে গ্রামীণ কর্মসংস্থান সৃষ্টির লক্ষ্যে যশোর ও মেহেরপুর জেলায় সমবায় কার্যক্রম বিস্তৃতকরণ প্রকল্পের আওতায় কর্মসূচি পালিত হয়। গতকাল বুধবার সকাল ১০টায় জেলা প্রাণিসম্পদ অফিস থেকে একটি বর্ণাঢ্য শোভাযাত্রা বের হয়ে শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে জেলা শিল্পকলা একাডেমীর চত্বরে গিয়ে শেষ হয়। শোভাযাত্রাতে নেতৃত্ব দেন জেলা প্রাণিসম্পদ কর্মকর্তা কৃষিবিদ মো. সাইদুর রহমান। উপ-সহাকারী প্রাণিসম্পদ সম্প্রসারণ কর্মকর্তা ডা. শারমিন আক্তার, উপসহকারী প্রাণিসম্পদ কর্মকর্তা শফি উদ্দিনসহ প্রাণিসম্পদ অফিসের কর্মকর্তা, কর্মচারী ও দুগ্ধ খামারীরা শোভাযাত্রায় অংশ নেন। জেলা শিল্পকলা একাডেমী মিলনায়নে আয়োজিত আলোচনাসভায় সভাপতিত্ব করেন জেলা প্রশাসক ড. মোহাম্মদ মুনসুর আলম খান। আলোচনাসভায় জুম কনফারেন্সের মাধ্যমে প্রধান অতিথির বক্তব্য রাখেন জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন। বিশেষ অতিথির বক্তব্য রাখেন খুলনা বিভাগের প্রকল্প পরিচালক ও বিভাগীয় যুগ্ম নিবন্ধক মো. মিজানুর রহমান। অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন বঙ্গবন্ধু শিক্ষা ও গবেষণা পরিষদের মেহেরপুর জেলা শাখার সভাপতি প্রফেসর হাসানুজ্জামান মালেক, জেলা সমবায় কর্মকর্তা প্রভাষ চন্দ্র বালা, প্রাণিসম্পদ সম্প্রসারণ কর্মকর্তা ডা. বশির আহমেদ। আলোচনা পরবর্তীতে এআইএফ-২ প্রকল্পের আওতায় চপার মেশিন ও দুগ্ধ ও মাংস উৎপাদনের মাধমে গ্রামীণ কর্মসংস্থান সৃষ্টির লক্ষ্যে যশোর ও মেহেরপুর জেলায় সমবায় কার্যক্রম বিস্তৃতকরণ প্রকল্পে উপকারভোগীদের চেক বিতরণ করা হয়।

এদিকে বিশ্ব দুগ্ধ দিবস পালন উপলক্ষে মেহেরপুরে আলোচনা সভা, বিভিন্ন প্রতিযোগিতায় বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ, উপকরণ বিতরণ ও র‌্যালির আয়োজন করা হয়। গতকাল বুধবার দুপুরের দিকে মেহেরপুর জেলা শিল্পকলা একাডেমি মিলনায়তনে এ আলোচনা সভা ও পুরস্কার বিতরণ অনুষ্ঠিত হয়। জেলা প্রশাসক ড. মোহাম্মদ মুনসুর আলম খানের সভাপতিত্বে আলোচনা সভায় জুমের মাধ্যমে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন। আলোচনা সভা অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন জেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. সাইদুর রহমান। পরে সেখানে ১৫০ জন খামারির মাঝে ঘাস-কাটার-মেশিনসহ বিভিন্ন ধরনের উপকরণ বিতরণ করা হয়। এদিকে এর আগে বিশ্বদুগ্ধ দিবস উপলক্ষে একটি র‌্যালি বের করা হয়। জেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. সাইদুর রহমানের নেতৃত্বে মেহেরপুর জেলা প্রাণিসম্পদ অফিসের সামনে থেকে শুরু করে র‌্যালিটি বাদ্যের তালে তালে প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে জেলা শিল্পকলা একাডেমি প্রাঙ্গনে গিয়ে শেষ হয়।

এছাড়া, আরও পড়ুনঃ

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More