স্কুল কলেজ বিশ্ববিদ্যালয়ে ভর্তির সময় ডোপ টেস্ট করা হবে

স্টাফ রিপোর্টার: নতুন চাকরিতে (সরকারি) যোগদানের সময়, আইনশৃঙ্খলা বাহিনীর সদস্য, পরিবহন শ্রমিক এবং স্কুল, কলেজ ও বিশ্ববিদ্যালয়ে ভর্তির সময় ডোপ টেস্ট করার প্রধানমন্ত্রীর নির্দেশনার আলোকে বিধিমালা তৈরি করা হচ্ছে। মাদক নির্মূলে মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তরের সিপাহী, এসআই ও ইন্সপেক্টররা অন্যান্য বাহিনীর মতো অস্ত্র পাচ্ছে। গতকাল রোববার জাতীয় মাদকদ্রব্য নিয়ন্ত্রণ উপদেষ্টা কমিটির সভায় এ সিদ্ধান্ত নেয়া হয়েছে। স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে জাতীয় মাদবদ্রব্য নিয়ন্ত্রণ উপদেষ্টা কমিটির এ সভা অনুষ্ঠিত হয়। সভায় সভাপতিত্ব করেন জাতীয় মাদকদ্রব্য নিয়ন্ত্রণ উপদেষ্টা কমিটির চেয়ারম্যান স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল।

এ ব্যাপারে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সিনিয়র তথ্য কর্মকর্তা মো. শরীফ মাহমুদ অপু জানান, মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তরের সিপাহী, এসআই ও ইন্সপেক্টরদের মাদক নির্মূলে সহযোগিতার জন্য অস্ত্র প্রদানের বিষয়ে সিদ্ধান্ত গ্রহণের জন্য জননিরাপত্তা বিভাগের সিনিয়র সচিব একটি কমিটি করে দেবেন। কমিটি পরীক্ষা-নিরীক্ষা করে প্রতিবেদন দেবে। প্রতিবেদনের পরিপ্রেক্ষিতে পরবর্তীতে আলোচনা করে এ বিষয়ে সিদ্ধান্ত নেয়া হবে।

অপরদিকে কুরিয়ার সার্ভিসে মালামাল পরিবহনের সময় পরিবহনকারী ব্যক্তির এনআইডির ফটোকপি ও ছবি সংরক্ষণ করতে পারবেন সার্ভিস কর্তৃপক্ষ। দেশের পোর্টগুলোতে মাদক শনাক্তকরণের জন্য ডগ স্কোয়াড মোতায়েনে মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তরের মহাপরিচালক একটি ডগ স্কোয়ার্ডের প্রকল্প তৈরি করবেন। পরবর্তীতে পরীক্ষা-নিরীক্ষা করে যাচাইয়ের ভিত্তিতে বিমানবন্দর, স্থল বন্দরে ডগ স্কোয়ার্ড দেয়া হবে।

তিনি আরো জানান, মাদক ব্যবসায়ীদের গতিবিধি পর্যবেক্ষণের জন্য এবং তথ্য প্রযুক্তি ব্যবহার করে মাদককারবারীদের গ্রেফতারের উদ্দেশ্যে এনটিএমসির কার্যালয়ে (মোবাইল ট্যাকিং) মাদকদ্রব্যের একজন কর্মকর্তা অবস্থান করবেন।

এছাড়া মাদকের বিরুদ্ধে মানুষকে সচেতন করার জন্য দেশের প্রত্যন্ত অঞ্চলে মাদকের কুফল প্রচারের জন্য তথ্য মন্ত্রণালয়কে অনুরোধ করা হবে। টিভি-বেতারেও সচেতনতামূলক অনুষ্ঠান করা হবে। পাশাপাশি পাঠ্যপুস্তকে মাদকের ক্ষতিকর প্রভাব অন্তর্ভুক্ত করার জন্য শিক্ষা মন্ত্রণালয়ের মন্ত্রীকে অনুরোধ করা করার সিদ্ধান্ত হয়। নতুন চাকরিতে (সরকারি) যোগদানের সময়, আইনশৃঙ্খলা বাহিনীর সদস্য, পরিবহন শ্রমিক এবং স্কুল, কলেজ ও বিশ্ববিদ্যালয়ে ভর্তির সময় ডোপ টেস্ট করার জন্য প্রধানমন্ত্রীর নির্দেশনা রয়েছে। সে আলোকে বিধিমালা তৈরি প্রক্রিয়াধীন। সারাদেশে মাদকের মামলা সমাধানের জন্য (বিচার কার্যক্রম সম্পন্ন করা) প্রতি জেলায় বিশেষ এখতিয়ার সম্পন্ন আদালত গঠনের জন্য আইন মন্ত্রণালয়কে ব্যবস্থা নেয়ার অনুরোধের সিদ্ধান্ত হয়।

এছাড়া, আরও পড়ুনঃ

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More