সড়কে মৃত্যু থামছে না : এক দিনেই ঝরে গেলো ২০ জনের প্রাণ

থ্রি হুইলার ব্যাটারি চালিত অটোরিকশা নসিমন করিমন ভটভটির কারণে বাড়ছে দুর্ঘটনা
স্টাফ রিপোর্টার: সারা দেশে সড়ক দুর্ঘটনা বেড়েই চলেছে। ঝরছে নিরপরাধ মানুষের প্রাণ। গন্তব্যে যেতে যাত্রীরা পরিবহনে চেপে বাড়ি ফিরছেন নিথর লাশ হয়ে। সব সময় যে শুধু যাত্রীরাই নিহত হচ্ছেন, এমন নয়, সড়ক-মহাসড়কের পাশ দিয়ে চলাচলরত পথচারী বা সড়কের পাশের দোকানিও মারা পড়ছেন ঘাতক কোনো যানবাহনের চাকায় পিষ্ট হয়ে। এমনকি যানবাহনের জন্য অপেক্ষারত লোকজনেরও দুর্ঘটনায় শিকার হওয়ার খবর পাওয়া যাচ্ছে। গতকাল বৃহস্পতিবার এক দিনেই সারা দেশে নিহত হয়েছেন ২০ জন। এর মধ্যে মাদারীপুরের শিবচরে বঙ্গবন্ধু এক্সপ্রেসওয়েতে বাস ও ট্রাকের সংঘর্ষে মারা গেছেন পাঁচ জন। ঢাকা-সিলেট মহাসড়কের নরসিংদীর শিবপুরে ঘটেছে আরেকটি মর্মান্তিক ঘটনা। মায়ের জানাজা পড়তে এসে সড়ক দুর্ঘটনায় ইতালি প্রবাসী ছেলে এবং জামাতাসহ দুই জন নিহত হয়েছেন। বাংলাদেশ যাত্রী কল্যাণ সমিতির তথ্যমতে, গত বছর সারা দেশে ৬ হাজার ২৬১টি সড়ক দুর্ঘটনায় ৭ হাজার ৯০২ জন নিহত ও ১০ হাজার ৩৭২ জন আহত হয়েছেন। এর মধ্যে মোটরসাইকেল দুর্ঘটনায় সবচেয়ে বেশি মানুষ মারা গেছে। ২ হাজার ৩১টি মোটরসাইকেল দুর্ঘটনায় দুই সহস্রাধিক মানুষ প্রাণ হারিয়েছেন। জানা গেছে, সড়ক অবকাঠামো ব্যবস্থার উন্নতি হওয়ায় সারা দেশে বেড়েছে নিবন্ধিত যানবাহন। এর পাশাপাশি ছোট যানবাহন, বিশেষ করে মোটরসাইকেল ও ইজিবাইকের সংখ্যা চার-পাঁচ গুণ বেড়েছে। সরকারের নিষেধাজ্ঞা অমান্য করে জাতীয় ও আঞ্চলিক মহাসড়কে অবাধে চলাচল করছে থ্রি হুইলার, ব্যাটারিচালিত অটোরিকশা, নসিমন, করিমন, ভটভটি ইত্যাদি নামে নানা যানবাহন। এসব কারণে দুর্ঘটনা ও প্রাণহানি বাড়ছে।
মাদারীপুর: পুলিশ ও প্রত্যক্ষদর্শীরা জানান, গতকাল সন্ধ্যায় রাজধানী থেকে ছেড়ে আসা হানিফ পরিবহনের একটি বাস বঙ্গবন্ধু এক্সপ্রেসওয়ের শিবচর উপজেলার সূর্যনগর এলাকায় পৌঁছালে পেছন থেকে একটি ট্রাক বাসটিকে ধাক্কা দেয়। এতে ঘটনাস্থলেই বাসের দুই যাত্রীসহ পাঁচ জন নিহত হন। আহত হন বেশ কয়েক জন। খবর পেয়ে শিবচর হাইওয়ে পুলিশ ও ফায়ার সার্ভিসের কর্মীরা উদ্ধার অভিযান শুরু করেন। আহতদের উদ্ধার করে ভর্তি করা হয় স্থানীয় হাসপাতালে। মাদারীপুর ফায়ার সার্ভিসের সহকারী পরিচালক শফিকুল আলম গতরাতে বলেন, এখনো চলছে উদ্ধার অভিযান। রাতে এ রিপোর্ট লেখা পর্যন্ত নিহতদের পরিচয় জানা যায়নি।
নরসিংদী: নরসিংদীতে দুর্ঘটনায় নিহতরা হলেন-ব্রাহ্মণবাড়িয়া সদর উপজেলার নাটাই গ্রামের বাসিন্দা শাহজাহান মেম্বারের ছেলে ইতালি প্রবাসী শাহ আলম এবং তার ভগ্নীপতি একই উপজেলার শামসু উদ্দিনের ছেলে সেলিম মিয়া। নিহতের পারিবারিক সূত্রে জানা গেছে, দীর্ঘ প্রায় ১৪ বছর ধরে স্ত্রী-সন্তান নিয়ে ইতালিতে বসবাস করতেন ছেলে শাহ আলম। গত পরশু বুধবার বার্ধক্যজনিত কারণে তার মায়ের মৃত্যু হয়। মায়ের মৃত্যুসংবাদ পেয়ে বুধবারই ইতালি থেকে ছেলে শাহ আলম বাংলাদেশের উদ্দেশে রওয়ানা হয়ে বৃহস্পতিবার ভোরে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছে। সকাল সাড়ে ৯টার দিকে বিমানবন্দর থেকে ভগ্নীপতি সেলিম মিয়া, তার ভাগিনাসহ চার জন একটি মাইক্রোবাসযোগে ব্রাহ্মণবাড়িয়ার উদ্দেশে রওনা হন। বেলা সাড়ে ১১টার দিকে নরসিংদীর শিবপুর উপজেলার ঘাসিরদিয়া এলাকায় পৌঁছলে বিপরিত দিক থেকে আসা আরেকটি পাথর বোঝাই ট্রাকের সঙ্গে মুখোমুখি সংঘর্ষ হয়। এতে ঘটনাস্থলেই শাহ আলম এবং নরসিংদী জেলা হাসপাতালে নেয়ার পর তার ভগ্নীপতি সেলিম মিয়ার মৃত্যু হয়। এই ঘটনায় মাইক্রোবাসের চালকসহ দুই জন আহত হয়।
যশোর: যশোরের মণিরামপুরে ট্রাকের চাপায় দুই মোটরসাইকেল আরোহী নিহত হয়েছেন। বুধবার সন্ধ্যায় মণিরামপুর-ঝিকরগাছা সড়কের বাসুদেবপুর এলাকায় এ দুর্ঘটনা ঘটে। নিহতরা হলেন-মণিরামপুর উপজেলার মাহমুদকাটি গ্রামের মোমিন হকের ছেলে নূর মোহাম্মদ (৪০) ও রঘুনাথপুর গ্রামের মৃত জয়নাল আবেদিনের ছেলে সবুজ হোসেন (২৫)। পুলিশ ঘাতক ট্রাকটি আটক করেছে। স্থানীয় সূত্র জানায়, সবুজ হোসেন পেশায় শ্রমিক ও নূর মোহাম্মদ রাজমিস্ত্রির কাজ করতেন। বুধবার সন্ধ্যায় নূর মোহাম্মদ ও সবুজ হোসেন মোটরসাইকেলযোগে ঝিকরগাছা থেকে মণিরামপুরের দিকে যাচ্ছিলেন। পথিমধ্যে বাসুদেবপুর এলাকায় পৌঁছালে বিপরীত দিক থেকে আসা একটি ট্রাক তাদের চাপা দেয়। দুর্ঘটনার পর স্থানীয় লোকজন ঘাতক ট্রাকটিকে আটক করে পুলিশে দিয়েছে।
ময়মনসিংহ: গতকাল দুপুরে রহমতগঞ্জ মাজার নামক স্থানে যাত্রীবাহী মাহেন্দ যাত্রী নামানোর সময় তেলবাহী ট্রাক ধাক্কা দিলে মাহেন্দ্র যাত্রী আব্দুস সাত্তার ও রবিন মিয়া নিহত হয়েছেন। আব্দুস সাত্তার গৌরিপুর উপজেলার গঙ্গাশ্রম গ্রামের মৃত আমির উদ্দিনের ছেলে ও রবিন মিয়া ঈশ্বরগঞ্জ চরনিখলা গ্রামের আব্দুল মোতালেবের ছেলে। এ ঘটনায় চার জন আহত হয়েছেন। তারা হলেন-মিজান মিয়া, শাহীনা আক্তার, আকাশ মিয়া ও রিপন মিয়া।
নাটোর: গরুবোঝাই একটি ভটভটি উলটে আব্দুল লতিফ নামের এক গরু ব্যবসায়ীর মৃত্যু হয়েছে। আহত হয়েছেন জাবেদ আলী নামের আরও এক ব্যবসায়ী। গতকাল সকাল সাড়ে ১০টার দিকে গুরুদাসপুরের মামুদপুর প্রাথমিক বিদ্যালয়ের সামনে দুর্ঘটনা ঘটে। নিহত আব্দুল লতিফ উপজেলার চাপিলা ইউনিয়নের নওপাড়া গ্রামের মৃত সিদ্দিক আলীর ছেলে। আহত জাবেদ আলী একই গ্রামের বাসিন্দা।
পাবনা: ট্রলি উলটে শ্রাবণ সরকার নামক এক কিশোরের মৃত্যু ও এক জন আহত হয়েছেন। গতকাল সকালে পাবনা সদর উপজেলার হামিদপুর নামক স্থানে এই দুর্ঘটনা ঘটে। নিহত শ্রাবণ সরকার একদন্ত গ্রামের বিশ্বজিত সরকার কালার ছেলে।
ব্রাহ্মণবাড়িয়া: ব্রাহ্মণবাড়িয়ার নবীনগরে বালুবোঝাই ট্রাক্টর উলটে দুই জন নিহত হয়েছেন। গতকাল সকালে উপজেলার নাটঘর ইউনিয়নের নবীনগর-রাধিকা সড়কের বড়হিত এলাকায় এ দুর্ঘটনা ঘটে। নিহতরা হলেন-জেলার আখাউড়া উপজেলার ধরখার ইউনিয়নের রুটিয়া গ্রামের শাহজাহানের ছেলে এনামুল ও নবীনগর উপজেলার কাইতলা (উত্তর) ইউনিয়নের ব্রাহ্মণহাতা গ্রামের বজলু মিয়ার ছেলে আমির হোসেন। এ ঘটনায় রাকিব নামে আরেক জন গুরুতর আহত হয়েছেন। তাকে জেলা সদর হাসপাতালে পাঠানো হয়েছে।
নীলফামারী: গতকাল সড়ক দুর্ঘটনায় গুরুতর আহত হয়েছেন বাঁধন রায় নামে এক এসএসসি পরিক্ষার্থী। ইংরেজি দ্বিতীয়পত্রের পরীক্ষা দিতে কেন্দ্রে যাওয়ার পথে বাঁধন রায়ের বহনকারী অটোরিকশাটির সঙ্গে বিপরীতমুখী একটি অটোরিকশার সংঘর্ষে আহত হন বাঁধন রায়। বর্তমানে তিনি রংপুর মেডিক্যাল কলেজ ও হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন।
গাইবান্ধা: পলাশবাড়ী উপজেলায় দুই মোটরসাইকেলের মুখোমুখি সংঘর্ষে গুরুতর আহত স্বদেশ চন্দ্র গতকাল রংপুর ডক্টরস ক্লিনিকে চিকিৎসাধীন অবস্থায় মারা গেছেন। এর আগে বুধবার বিকালে তিনি গুরুতর আহত হন। নিহত স্বদেশ চন্দ্র উপজেলার মহদীপুর ইউনিয়নের দুর্গাপুর গ্রামের সুদেব চন্দ্রের ছেলে। পাবনা: ঈশ্বরদীতে যাত্রীবাহী সিএনজির সঙ্গে প্রাইভেট কারের মুখোমুখী সংঘর্ষে সিএনজিচালক নিহত ও পাঁচ যাত্রী গুরুতর আহত হয়েছে। তাদেরকে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করা হয়েছে। বুধবার রাতে পাবনা-পাকশী আঞ্চলিক সড়কের সাহাপুর মসজিদ মোড়ে এ দুর্ঘটনা ঘটে। নিহত সিএনজি চালক শরীফ ঈশ্বরদীর আওতাপাড়ার জামাল মিয়ার ছেলে।
নরসিংদী: মনোহরদীতে একাধিক মোটরসাইকেল দুর্ঘটনায় তিন ছাত্র হতাহত হয়েছেন। গতকাল দুপুরে মনোহরদী বাসস্ট্যান্ড গরুর বাজারের সামনে কাভার্ড ভ্যানের নিচে চাপা পড়ে নরসিংদী প্রেসিডেন্সি কলেজের দ্বিতীয় বর্ষের ছাত্র সোহাগ মিয়া মারা যান। তিনি মনোহরদী উপজেলার গোতাশিয়া ইউনিয়নের পাঁচকান্দী প্রামের ওহিদ উদ্দিনের ছেলে। গত বুধবার দুপুরে মনোহরদী উপজেলার আফাজ উদ্দিন খান উচ্চ বিদ্যালয়ের দুই এসএসসি পরীক্ষার্থী খায়রুল ইসলাম ও হৃদয় মোটরসাইকেল দুর্ঘটনায় আহত হয়েছেন।
টাঙ্গাইল: দাখিল পরীক্ষা দেয়া হলো না হাফিজ রায়হান মিয়ার (১৭)। বাবার সঙ্গে পরীক্ষা দিতে গিয়ে রাস্তা পার হওয়ার সময় বাবার মোটরসাইকেল থেকে ছিটকে পড়লে ঘাতক ট্রাক কেড়ে নেয় রায়হানের প্রাণ। এই ঘটনায় বাবার অবস্থাও সংকটাপন্ন। কুমুদিনী হাসপাতালে তিনি মৃত্যুর সঙ্গে পাঞ্জা লড়ছেন। রায়হানের মৃত্যুর খবরে সহপাঠীদের মধ্যে নেমে আসে শোকের ছায়া। গতকাল সকালে ঢাকা-টাঙ্গাইল মহাসড়কের মির্জাপুর পৌরসভার পুষ্টকামুরী চরপাড়া বাইপাস এলাকায় এ দুর্ঘটনা ঘটে।
জয়পুরহাট: ক্ষেতলাল উপজেলার বটতলীতে গতকাল সকালে মোটরসাইকেল আরোহী রেশমা খাতুন (৩৮) নামে এক নারী নিহত হয়েছেন। তিনি জয়পুরহাট পৌর এলাকার নতুন হাট দেওয়ান পাড়া মহল্লার আমজাদ হোসেনের মেয়ে। ক্ষেতলাল সহকারী (ভূমি) অফিসের অফিস সহায়ক হিসেবে কর্মরত ছিলেন তিনি।

 

এছাড়া, আরও পড়ুনঃ

মন্তব্যসমূহ বন্ধ করা হয়, কিন্তু ট্র্যাকব্যাক এবং পিংব্যাক খোলা.

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More