জাতীয় সংসদ নির্বাচনে চুয়াডাঙ্গার দুটি আসনে ২৪ জনের মনোনয়নপত্র উত্তোলন

এমপি টগরসহ চার প্রার্থীর মনোনয়নপত্র পেশ : আজ শেষদিন
স্টাফ রিপোর্টার: দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে চুয়াডাঙ্গায় ৪ প্রার্থী মনোনয়নপত্র জমা দিয়েছেন। গতকাল বুধবার বিকেলে জেলা প্রশাসক ও রিটার্নিং অফিসার ড. কিসিঞ্জার চাকমা’র কাছে মনোনয়নপত্র তুলে দেন প্রার্থীরা। এদিকে, চুয়াডাঙ্গার দু’টি আসনে আরও তিন প্রার্থী মনোনয়নপত্র উত্তোলন করেছেন। গতকাল বুধবার চুয়াডাঙ্গা-১ আসনে একটি এবং চুয়াডাঙ্গা-২ আসনে ২টি মনোনয়নপত্র উত্তোলন করা হয়েছে। এ নিয়ে চুয়াডাঙ্গার দুটি আসনে মোট ২৪টি মনোনয়নপত্র উত্তোলন করা হয়েছে। গতকাল বুধবার দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে চুয়াডাঙ্গা-১ আসন থেকে বাংলাদেশ আওয়ামী লীগ কেন্দ্রীয় কমিটির অর্থ ও পরিকল্পনা বিষয়ক উপ-কমিটির সদস্য এবং মিনিস্টার গ্রুপের ম্যানেজিং ডিরেক্টর (এমডি) এম.এ. রাজ্জাক খান রাজ সিআইপি মনোনয়নপত্র উত্তোলন করেছেন। চুয়াডাঙ্গা-২ আসনে ন্যাশনাল পিপলস পার্টি (এনপিপি) মহাসচিব ইদ্রিস চৌধুরী মনোনয়নপত্র উত্তোলন করেছেন। এর আগে তিনি চুয়াডাঙ্গা-১ আসন থেকে মনোনয়নপত্র উত্তোলন করেন এবং জমা দেন। এছাড়া জাতীয় সমাজতান্ত্রিক দল-জাসদ থেকে চুয়াডাঙ্গা-২ আসনে জীবননগর উপজেলার আন্দুলবাড়িয়া ফার্মপাড়ার দেওয়ান মো. ইয়াছিন উল্লাহ মনোনয়নপত্র উত্তোলন করেছেন। এর মধ্যে চুয়াডাঙ্গা-১ আসনে ১২জন এবং চুয়াডাঙ্গা-২ আসনে ১২জন প্রার্থী হতে মনোনয়নপত্র উত্তোলন করেছেন। গতকাল বুধবার চারজন মনোনয়নপত্র জমা দিয়েছেন। আজ বৃহস্পতিবার মনোনয়নপত্র জমা দানের শেষদিন। মনোনয়নপত্র জমা দিয়েছেন তারা হলেন চুয়াডাঙ্গা-২ আসনের আওয়ামী লীগ দলীয় প্রার্থী আলী আজগার টগর। এ সময় আওয়ামী লীগ নেতা জীবননগর উপজেলা চেয়ারম্যান (সাবেক) গোলাম মোর্তুজা, জীবননগর উপজেলা চেয়ারম্যান হাফিজুর রহমান, দামুড়হুদা উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক শহিদুল ইসলাম, ইউপি চেয়ারম্যান জাকারিয়া আলম, ইউপি চেয়ারম্যান হযরত আলী, নির্বাচন সমন্বয়কারী গোলাম ফারুক আরিফ, আওয়ামী লীগ নেতা ইউসুফ আলী এবং জীবননগর, দর্শনা ও দামুড়হুদা থানা পর্যায়ের নেতাকর্মীরা উপস্থিত ছিলেন। জাতীয় পার্টির প্রার্থী অ্যাড. রবিউল ইসলাম মনোনয়নপত্র জমা দিয়েছেন। এ সময় দলীয় নেতাকর্মীরা উপস্থিত ছিলেন। এছাড়া চুয়াডাঙ্গা-২ আসনে জাকেরপার্টি মনোনীত প্রার্থী আব্দুল লতিফ খান তার মনোনয়নপত্র জমা দিয়েছেন। গতকাল বুধবার বিকেলে সরকারি রিটার্নিং কর্মকর্তা দামুড়হদা উপজেলা নির্বাহী অফিসার রোকসানা মিতার কাছে মনোনয়নপত্র জমা দেন। এ সময় আব্দুল লতিফ খানের সাথে নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন। চুয়াডাঙ্গা-১ আসনে জাতীয় পার্টির প্রার্থী অ্যাড. সোহরাব হোসেন মনোনয়নপত্র জমা দেন। এ সময় জাতীয় পার্টি নেতা শাহাবুদ্দিন খোকন, অ্যাড. মোসলেম উদ্দিন (২) এবং দলীয় নেতাকর্মীরা উপস্থিত ছিলেন। ন্যাশনাল পিপলস পার্টি’র (এনপিপি) মহাসচিব ইদ্রিস চৌধুরী চুয়াডাঙ্গা-১ মনোনয়নপত্র জমা দেন। এ সময় এনপিপি নেতা আদিল হোসেনসহ নেতাকর্মীরা উপস্থিত ছিলেন। এ সময় জেলা নির্বাচন অফিসার মো. মোতাওয়াক্কিল রহমান ও সদর উপজেলা নির্বাচন অফিসার ও সহকারী রিটার্নিং অফিসার রাহুল রায় উপস্থিত ছিলেন।
দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে ৭৯, চুয়াডাঙ্গা-১ সংসদীয় আসনে মোট ভোটার সংখ্যা ৪ লাখ ৮৩ হাজার ৯৮০ জন এরমধ্যে পুরুষ ভোটার ২ লাখ ৪১ হাজার ৩৮৭ জন এবং মহিলা ভোটার ২ লাখ ৪২ হাজার ৫৮৯ জন। মোট ভোট কেন্দ্রে সংখ্যা ১৮১ টি।
৮০, চুয়াডাঙ্গা-২ আসনে মোট ভোটার সংখ্যা ৪ লাখ ৬৬ হাজার ৯৮ জন। এরমধ্যে পুরুষ ভোটার ২ লাখ ৩৪ হাজার ৪৪২ জন এবং মহিলা ভোটার ২ লাখ ৩১ হাজার ৬৯২ জন। মোট ভোটকেন্দ্রে সংখ্যা ১৭৩ টি। প্রার্থীরা প্রতিটি আসনে ভোটার প্রতি ১০ টাকা হারে সর্বোচ্চ ২৫ লাখ টাকা ব্যয় করতে পারবেন।
প্রসঙ্গত: গত ১৫ নভেম্বর প্রধান নির্বাচন কমিশনার কাজী হাবিবুল আওয়াল আগামী ৭ জানুয়ারি ২০২৪ দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের তারিখ ঘোষণা করেন। সেই হিসেবে আগামী ৩০ নভেম্বর প্রার্থীদের মনোনয়নপত্র দাখিলের শেষ দিন, ১-৪ ডিসেম্বর মনোনয়নপত্র বাছাই, আপিল দায়ের ও নিষ্পত্তি ৬-১৫ নভেম্বর, ১৭ ডিসেম্বর প্রার্থিতা প্রত্যাহার এবং ১৮ ডিসেম্বর প্রতীক বরাদ্দ দেয়া হবে।

এছাড়া, আরও পড়ুনঃ

মন্তব্যসমূহ বন্ধ করা হয়, কিন্তু ট্র্যাকব্যাক এবং পিংব্যাক খোলা.

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More