নিজ অবস্থান থেকে পুলিশকে তথ্য দিয়ে সহযোগিতা করার আহ্বান

চুয়াডঙ্গা-মেহেরপুরের বিভিন্ন স্থানে র‌্যালি ও আলোচনাসভা অনুষ্ঠিত

স্টাফ রিপোর্টার: ‘পুলিশ-জনতা ঐক্য করি, স্মার্ট বাংলাদেশ গড়ে তুলি’ এই প্রতিপাদ্যকে সামনে রেখে কমিউনিটি পুলিশিং ডে ২০২৩ উদযাপন করা হয়েছে। এ উপলক্ষ্যে চুয়াডঙ্গা ও মেহেরপুরের বিভিন্ন স্থানে র‌্যালি ও আলোচনাসভা অনুষ্ঠিত হয়েছে। আলোচনাসভায় বক্তারা বলেন, ‘কমিউনিটি পুলিশিং একটি সংগঠনভিত্তিক দর্শন ও ব্যবস্থাপনা, যা জনগণকে সম্পৃক্ত করে জনগণ ও পুলিশের অংশীদারিত্বের ভিত্তিতে সমাজে অপরাধ ভীতি হ্রাসসহ বিভিন্ন সমস্যার সমাধানে সহায়ক ভূমিকা পালন করে। এটি একটি গণমুখী, প্রতিরোধমূলক এবং সমস্যা সমাধানমূলক পুলিশি ব্যবস্থা।’ বক্তারা বলেন, ‘কমিউনিটি পুলিশিং কার্যক্রমের মাধ্যমে পুলিশ-জনগণের মিথস্ক্রিয়ার ফলে পুলিশের কাজে জনগণের আস্থা, অংশগ্রহণ, সহযোগিতা ও অংশীদারিত্ব বৃদ্ধি পেয়েছে। এছাড়াও অপরাধ বিরোধী সচেতনতা তৈরি, বাল্যবিয়ে রোধ, ইভটিজিং প্রতিরোধ, জঙ্গিবাদ দমন, সন্ত্রাস দমন, মাদকের কুফল, নারী ও শিশু নির্যাতন, যৌতুক নিরোধ ও সামাজিক মূল্যবোধ বৃদ্ধিতেও কমিউনিটি পুলিশিং বিশেষ ভূমিকা রাখছে। ‘বক্তরা আরও বলেন, পুলিশ সব সময় জণগণের জানমাল নিরাপত্তায় কাজ করে। পুলিশ জনগণের রক্ষক। থানা পুলিশের পক্ষে এককভাবে কাজ করা সম্ভব না। তাই আমাদের সকল কে নিজ নিজ অবস্থান থেকে সচেতন হয়ে পুলিশকে তথ্য দিয়ে সহযোগিতা করতে হবে।
আলমডাঙ্গা ব্যুরো জানিয়েছে, আলমডাঙ্গায় থানা ও কমিউনিটি পুলিশিং সমন্বয় কমিটির আয়োজনে কমিউনিটি পুলিশিং ডে’র র‌্যালি ও আলোচনাসভা অনুষ্ঠিত হয়েছে। আলমডাঙ্গা থানার ওসি বিপ্লব কুমার নাথের সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন পৌর মেয়র হাসান কাদির গনু। বিশেষ অতিথি ছিলেন আলমডাঙ্গা থানার পুলিশ পরিদর্শক (তদন্ত) একরামুল হোসাইন, উপজেলা পূজা উদযাপন পরিষদের সভাপতি ডা. অমল কুমার বিশ^াস, পৌর পূজা উদযাপন পরিষদের সভাপতি পরিমল কুমার ঘোষ কালু, পৌর হিন্দু-বৌদ্ধ-ঐক্য পরিষদের সভাপতি লিপন বিশ^াস। আলমডাঙ্গা থানার পুলিশ পরিদর্শক (অপারেশন) মোহাম্মদ ফরিদের উপস্থাপনায় উপস্থিত ছিলেন এসআই বিকাশ চন্দ্র দাস, এসআই লিটন কুমার ম-ল, এসআই কানু চন্দ্র বিশ^াস, এসআই সঞ্জিত সাহা, এসআই তরিকুল ইসলাম, এসআই আমিনুল হক, এসআই চায়না খাতুন, এসআই আশিকুল হক, এসআই শেখ হাদীউজ্জামান, এসআই মারজান আল মোনায়েম, এসআই তারিফুজ্জামান, এসআই দেবাশিষ মহলদারসহ আলমডাঙ্গা থানা সকল অফিসার ফোর্স বিভিন্ন পর্যায়ের রাজনৈতিক ও সামাজিক সংগঠনের ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।
মেহেরপুর অফিস জানিয়েছে, মেহেরপুর জেলা পুলিশের উদ্যোগে কমিউনিটি পুলিশিং ডে উপলক্ষ্যে আলোচনাসভা অনুষ্ঠিত হয়েছে। গতকাল শনিবার সকালের দিকে মেহেরপুর পুলিশ লাইন ড্রিলসেড মিলনায়তনে এ আলোচনা সভা অনুষ্ঠিত হয়। পুলিশ সুপার মো. রাফিউল আলমের সভাপতিত্বে আলোচনাসভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন। অনুষ্ঠানের বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মেহেরপুর-২ (গাংনী) আসনের সংসদ সদস্য সহিদুজ্জামান খোকন, জেলা প্রশাসক মো শামীম হাসান। অতিরিক্ত পুলিশ সুপার কামরুল আহসানের সঞ্চালনায় আলোচনা সভায় স্বাগত বক্তব্য রাখেন পুলিশ সুপার মো. রাফিউল আলম। অনুষ্ঠানে অন্যদের মধ্যে বক্তব্য রাখেন মেহেরপুর জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এমএ খালেক, যুগ্ম-সম্পাদক অ্যাডভোকেট ইব্রাহিম শাহীন, ডা. আবুল বাশার। পরে বিশেষ অবদান রাখায় দুইজন পুলিশ সদস্যকে সম্মাননা ক্রেস্ট প্রদান করা হয়।
দামুড়হুদা প্রতিনিধি জানিয়েছেন, দামুড়হুদায় কমিউনিটি পুলিশং ডে উপলক্ষে র‌্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। গতকাল শনিবার সকাল ১০টার দিকে দিবসটি উদযাপন উপলক্ষে দামুড়হুদা উপজেলা শহরে একটি বর্ণাঢ্য র‌্যালি শেষে থানা চত্বরে আলোচনাসভা অনুষ্ঠিত হয়। দামুড়হুদা মডেল থানা ও কমিউনিটি পুলিশিং কমিটির আয়োজনে র‌্যালি ও আলোচনাসভায় দামুড়হুদা মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আলমগীর কবিরের সভাপতিত্বে অনুষ্ঠানে উপস্থিত থেকে বক্তব্য রাখেন দামুড়হুদা উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক হাজি সহিদুল ইসলাম, দামুড়হুদা সদর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান হযরত আলী, নতিপোতা ইউনিয়ন পরিষদের সাবেক চেয়ারম্যান আজিজুল হক, হাউলী ইউপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান নিজাম উদ্দিন, নতিপোতা ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মোমিনুক হক, দামুড়হুদা মডেল থানার পরিদর্শক (তদন্ত) শেখ মাহাবুবুর রহমান, দামুড়হুদা মডেল মসজিদের ইমাম মুফতি মামুনুর রশীদ। এ সময় উপস্থিত ছিলেন দামুড়হুদা সদর ইউপি সদস্য লিয়াকত আলী জোয়ার্দ্দার, আব্দুল আলিম, কামরুল হাসান, হাউলী ইউপি সদস্য সহিদুল ইসলাম, আওয়ামী লীগের নেতা মোজাফফর হোসেন, সুবহান ম-ল, সুলতান আহমেদ, সাইদুর রহমান টোকন প্রমুখ। সমগ্র অনুষ্ঠানটি সঞ্চালনা করেন দামুড়হুদা মডেল থানার উপপরিদর্শক (এসআই) শেখ তৌহিদুর রহমান।

এছাড়া, আরও পড়ুনঃ

মন্তব্যসমূহ বন্ধ করা হয়, কিন্তু ট্র্যাকব্যাক এবং পিংব্যাক খোলা.

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More