নতুন মোড়কে পুরোনো পণ্য বাজারজাত

সম্পাদকীয়

 

সোমবার মন্ত্রিসভার বৈঠকে ডিজিটাল নিরাপত্তা আইন বাতিল করে নতুন আইন করার সিদ্ধান্ত নীতিগত অনুমোদন হয়। আইনটির বদলে সরকার নতুন সাইবার নিরাপত্তা আইন-২০২৩ করবে বলে জানানো হয়েছে। বিভিন্ন মহলের আপত্তি উপেক্ষা করে ২০১৮ সালে যখন ডিজিটাল নিরাপত্তা আইন জারি করা হয়, তখনই আমরা এর প্রতিবাদ করেছিলাম। প্রতিবাদ করেছিলেন সংবাদ মাধ্যমের অংশীজন, মানবাধিকার সংগঠনসহ সমাজের সর্বস্তরের মানুষ। জাতিসংঘের মানবাধিকার বিষয়ক হাইকমিশনার ফলকার টুর্ক গত ১ এপ্রিল বাংলাদেশ সরকারের প্রতি অবিলম্বে ডিজিটাল নিরাপত্তা আইনের প্রয়োগ স্থগিত করার আহ্বান জানিয়েছিলেন। জাতিসংঘের মানবাধিকার বিষয়ক হাইকমিশনারের দফতর ডিজিটাল নিরাপত্তা আইন পর্যালোচনা করে গত বছরের জুনে একটি সুপারিশমালা বাংলাদেশ সরকারের কাছে পেশ করে, যাতে আইনের দুটি ধারা পুরোপুরি বাতিল ও আটটি সংশোধনের কথা বলা হয়েছিলো। দেরিতে হলেও সরকার ডিজিটাল নিরাপত্তা আইন বাতিলের নীতিগত সিদ্ধান্ত নিয়েছে। আমরা একে স্বাগত জানাই। একই সঙ্গে প্রশ্ন থাকবে প্রস্তাবিত সাইবার নিরাপত্তা আইনের গতিপ্রকৃতি কী হবে? ডিজিটাল নিরাপত্তা আইনে যেসব মামলা চলমান আছে, সেগুলো বাতিল করা হবে কি না? পূর্ববর্তী তথ্য ও যোগাযোগপ্রযুক্তি আইনের ৫৭ ধারাসহ অনেক ধারা ডিজিটাল নিরাপত্তা আইনে প্রতিস্থাপন করা হয়েছিলো। সাইবার ডিজিটাল আইনেও যদি ডিজিটাল নিরাপত্তা আইনের অগ্রহণযোগ্য ও আপত্তিকর ধারাগুলো ভিন্নভাবে প্রতিস্থাপন করা হয়, তাহলে নতুন মোড়কে পুরোনো পণ্য বাজারজাত করা হবে।

আইনমন্ত্রী আনিসুল হক বলেন, ডিজিটাল নিরাপত্তা আইনে সংবাদ পরিবেশনের ক্ষেত্রে মানহানির অভিযোগে কারাদ- দেয়ার বিধান ছিলো। নতুন আইনে সেখানে পরিবর্তন এনে কারাদ-ের পরিবর্তে জরিমানার বিধান করা হবে। আমাদের বক্তব্য হলো ডিজিটাল নিরাপত্তা আইনটি তো কেবল সাংবাদিকদের বিরুদ্ধে ব্যবহার করা হয়নি, সরকার ও সরকারের নানা বয়ানের সঙ্গে ভিন্নমত পোষণকারীদের বিরুদ্ধে এটি যথেচ্ছ ব্যবহৃত হয়েছে এবং এখনো হচ্ছে। বিরোধী রাজনৈতিক দলের নেতা-কর্মী থেকে শুরু করে মানবাধিকারকর্মীরা এই আইনের শিকার হয়ে জেল-জুলুম খেটেছেন। এমনকি ডিজিটাল নিরাপত্তা আইনে আটক মানবাধিকারকর্মী ও সাংবাদিক মোশতাক আহমদ কারাগারেই মারা গেছেন। মন্ত্রিসভার সিদ্ধান্তের পরিপ্রেক্ষিতে যে প্রশ্ন সামনে এসেছে, তা হলো ডিজিটাল নিরাপত্তা আইনের মামলাগুলোর কী হবে? আইনটি বাতিল হলে এর অধীনে দায়ের করা মামলাগুলোও বাতিল হওয়া প্রয়োজন। যারা নিবর্তনমূলক এই আইনে বর্তমানে কারাগারে আছেন, তাদেরও অবিলম্বে মুক্তি দিতে হবে। যারা আইনের শিকার হয়ে জেল-জুলুম ভোগ করেছেন, তারা যাতে ক্ষতিপূরণ পান, সেই ব্যবস্থাও সরকারকে করতে হবে।

রাষ্ট্রের কর্তব্য নাগরিকের মৌলিক ও মানবাধিকারের সুরক্ষা দেয়া। নিবর্তনমূলক আইন দিয়ে কাউকে হয়রানি করা নয়। কেউ ডিজিটাল মাধ্যম ব্যবহার করে অপরাধ করলে প্রচলিত আইনেই তার বিচার হওয়া সম্ভব বলে আইনবিশেষজ্ঞরা মনে করেন। ডিজিটাল নিরাপত্তা আইনের বড় বিপদ হলো এর বেশির ভাগ ধারাই ছিলো জামিন-অযোগ্য। আইনমন্ত্রী আশ্বাস দিয়েছেন, নতুন আইনে জামিন-অযোগ্য ধারাগুলো জামিনযোগ্য করা হবে। ডিজিটাল নিরাপত্তা আইনে জামিন পাওয়া ছাড়াও অনেক সমস্যা ছিল। সেই সমস্যাগুলো দূর করা হবে কি না, সেটাও প্রশ্ন। নতুন কোনো আইন করার আগে সরকারকে অবশ্যই ডিজিটাল নিরাপত্তা আইন নিয়ে বিশেষজ্ঞদের আপত্তি ও পর্যবেক্ষণগুলো বিবেচনায় নিতে হবে এবং সবার পরামর্শ ও মতামত নিয়েই তা করতে হবে।

এছাড়া, আরও পড়ুনঃ

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More