অলিম্পিক্স ফুটবলে আবার সোনা নিলো ব্রাজিল

টানা দু’বার অলিম্পিক্স ফুটবলে সোনা জিতল ব্রাজিল। ২০০৪ এবং ২০০৮ সালে পরপর দু’বার অলিম্পিক্সে সোনা জিতেছিল আর্জেন্টিনা। এ বার ব্রাজিলও চলে এল সেই তালিকায়। আর্জেন্টিনার কৃতিত্বকে ছুঁয়ে ফেলল তারা।
শনিবার ইয়োকোহামা স্টেডিয়ামে ফাইনালে স্পেনকে ২-১ গোলে হারিয়ে দিয়েছে ব্রাজিল। ২০০২ সালে এই মাঠেই পঞ্চম এবং এখনও পর্যন্ত তাদের শেষ বিশ্বকাপ জিতেছিল ব্রাজিল।
বিশ্বকাপ ফুটবলে সাফল্য পেলেও অলিম্পিক্সে দীর্ঘদিন ধরে কোনও সাফল্য ছিল না ব্রাজিলের। ২০১৬-য় খরা কাটে। ঘরের মাঠে রিয়োর মারাকানা স্টেডিয়ামে জার্মানিকে পেনাল্টি শুট-আউটে হারিয়ে সোনা জেতে ব্রাজিল। সেই দলে নেমার ছিলেন। এবারের দলে তিনি নেই। মূলত তরুণদের নিয়েই দল গড়া হয়েছে। কোপা আমেরিকায় যাঁরা খেলেছেন তাঁদের মধ্যে নামী মুখ বলতে শুধু রিচার্লিসন। প্রথমার্ধের ইনজুরি টাইমে এগিয়ে যায় ব্রাজিল। দানি আলভেসের ভাসিয়ে দেওয়া বল বুক দিয়ে নামিয়ে গোল করেন ম্যাথিয়াস কুনহা। তবে সমতা ফেরাতে বেশিক্ষণ নেয়নি স্পেন। ৬১ মিনিটে গোল করেন মিকেল ওইয়ারজাবাল। বক্সে ভেসে আসা ভলি থেকে গোল করেন তিনি। নির্ধারিত সময়ে আর কোনও গোল হয়নি। স্বাভাবিক ভাবেই খেলা গড়ায় অতিরিক্ত সময়ে। সেখানে প্রথমার্ধে কোনও গোল হয়নি। তবে দ্বিতীয়ার্ধে শুরুর তিন মিনিটের মাথায় গোল করেন ম্যালকম। দুর্দান্ত প্রতি আক্রমণে গোল তুলে নেয় সেলেকাওরা। বাকি সময়টা নিজেদের নিয়ন্ত্রণে বল রেখেছিল ব্রাজিল। পঞ্চম দেশ হিসেবে অলিম্পিক্সে সোনা ধরে রাখল ব্রাজিল।

Comments (0)
Add Comment