দেশে করোনা শনাক্তের হার ৯ শতাংশের নিচে

স্টাফ রিপোর্টার: দেশে করোনাভাইরাসের ভয়াবহতা কমছে। কয়েকদিন ধরে শনাক্তের হার ছিলো ১০ শতাংশের নিচে। ২৪ ঘণ্টায় তা আরও কমে ৯ শতাংশের নিচে এসেছে। একদিনে নমুনা পরীক্ষা বিবেচনায় শনাক্তের হার ৮ দশমিক ৭৬ শতাংশ। আগের দিন এ হার ছিল ৯ দশমিক শূন্য সাত শতাংশ। ২৪ ঘণ্টায় আক্রান্তদের মধ্যে আরও ৫৮ জনের মৃত্যু হয়েছে। আগের দিন মারা যায় ৫২ জন। সব মিলে করোনায় মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ২৬ হাজার ৭৯৪। একদিনে নতুন করে ২ হাজার ৫৮৮ জন শনাক্ত হয়েছে। আগের দিন ২ হাজার ৪৯৭ জনের দেহে করোনা সংক্রমণ ধরা পড়েছিল। এ নিয়ে দেশে করোনা শনাক্তের সংখ্যা ১৫ লাখ ২৪ হাজার ৮৯০ হলো। আর একদিনে সরকারি হিসাবে সুস্থ হয়েছেন আরও ৩ হাজার ৬১৭ জন। এখন পর্যন্ত সুস্থ হয়েছেন ১৪ লাখ ৬৮ হাজার ২১১ জন। বৃহস্পতিবার স্বাস্থ্য অধিদপ্তরের সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়। দেশে করোনা ভাইরাসের প্রথম সংক্রমণ ধরা পড়েছিল গত বছরের ৮ মার্চ। ডেল্টা ভ্যারিয়েন্ট ছড়িয়ে পড়ায় চলতি বছরের জুন থেকে রোগীর সংখ্যা হু-হু করে বাড়তে থাকে। ২৮ জুলাই একদিনে সর্বোচ্চ ১৬ হাজার ২৩০ জনের করোনা শনাক্ত হয়েছিল। ৫ ও ১০ আগস্ট ২৬৪ জন করে মৃত্যু হয়। যা মহামারীর মধ্যে একদিনের সর্বোচ্চ সংখ্যা।
সংবাদ বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, ২৪ ঘণ্টায় সারা দেশে সরকারি ও বেসরকারি ব্যবস্থাপনায় ৮০০টি ল্যাবে নমুনা সংগ্রহ ও পরীক্ষা হয়েছে। এর মধ্যে আরটি-পিসিআর ল্যাব ১৪০টি, জিন এক্সপার্ট ৫৫টি, র্যা পিড অ্যান্টিজেন ৬০৫টি। এসব ল্যাবে ২৯ হাজার ৪৯৫টি নমুনা সংগ্রহ করা হয়। পরীক্ষা করা হয়েছে ২৯ হাজার ৫৪১টি। এ পর্যন্ত নমুনা পরীক্ষা হয়েছে ৯১ লাখ ৭৫ হাজার ৯১২টি। পরীক্ষা বিবেচনায় এ পর্যন্ত শনাক্তের হার ১৬ দশমিক ৬২ শতাংশ। শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৯৬ দশমিক ২৮ এবং মৃত্যুর হার ১ দশমিক ৭৬ শতাংশ। ২৪ ঘণ্টায় মারা যাওয়াদের মধ্যে সরকারি হাসপাতালে ৫০, বেসরকারি হাসপাতালে আটজন মারা গেছেন। এদের মধ্যে পুরুষ ৩৫ ও নারী ২৩ জন। মৃতদের মধ্যে ঢাকা বিভাগে ২২ জন, চট্টগ্রাম বিভাগে ১৯, রাজশাহী বিভাগে তিনজন, খুলনা বিভাগে পাঁচজন, সিলেট বিভাগে আটজন ও রংপুর বিভাগে একজন রয়েছেন। তাদের বয়স বিশ্লেষণে দেখা যায়, ১০০ বছরের ঊর্ধ্বে একজন, ৯১ থেকে ১০০ বছরের মধ্যে একজন, ৮১ থেকে ৯০ বছরের মধ্যে ছয়জন, ৭১ থেকে ৮০ বছরের মধ্যে সাতজন, ৬১ থেকে ৭০ বছরের মধ্যে ১৬ জন, ৫১ থেকে ৬০ বছরের মধ্যে ১৬ জন, ৪১ থেকে ৫০ বছরের মধ্যে সাতজন, ২১ থেকে ৩০ বছরের মধ্যে দুজন এবং ১১ থেকে ২০ বছরের মধ্যে দুজন রয়েছেন।

এছাড়া, আরও পড়ুনঃ

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More