বিজ্ঞান মনস্ক জাতিই পারে দেশকে এগিয়ে নিতে 

মেহেরপুরে জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি সপ্তাহের উদ্বোধনকালে জনপ্রশাসন প্রতিমন্ত্রী

মেহেরপুর অফিস: জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন বলেছেন, বিজ্ঞান মনস্কতা ছড়িয়ে দেয়ার মাধ্যমে আমাদের জীবন মানের পরিবর্তন করতে হবে। আধুনিক প্রযুক্তির বিকাশের মাধ্যমে দেশের উন্নয়নে ভূমিকা পালন করবে আগামী প্রজন্ম। এ জাতি প্রখর মেধাসম্পন্ন জাতি। বিশ্বের বিভিন্ন দেশে আমাদের বড় বড় বিজ্ঞানী রয়েছে। নিজেদের আবিষ্কারের কারণে তারা এখন পুরো বিশ্বে নেতৃত্ব দিচ্ছেন। বুধবার দুপুরে মেহেরপুর সরকারি উচ্চ বালিকা বিদ্যালয়ে ৪৩তম জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি সপ্তাহের উদ্বোধনকালে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথাগুলো বলেন। মন্ত্রী আরো বলেন, আমাদের বঙ্গবন্ধুর মতো মেধা সম্পন্ন মানুষ হিসেবে নিজেদের গড় তুলতে হবে। তরুণ প্রজন্মকে নতুন নতুন উদ্ভাবনে আত্মনিয়োগ করতে হবে। আর এটি সফল করার জন্য কাজ করবে আগামী প্রজন্ম। এতে ভূমিকা রাখতে হবে বিজ্ঞানের শিক্ষার্থীদের। বিজ্ঞান মনস্ক জাতি তৈরি করার লক্ষ্যে সরকার নিরলসভাবে কাজ করে যাচ্ছে। ডিজিটাল বাংলাদেশ অন্য কোন সরকারের ভাবনা নয়। ডিজিটাল বাংলাদেশ বিনির্মানে নেতৃত্ব দিচ্ছে আওয়ামী লীগ সরকার।

তিনি আরো বলেন, দেশে অবাধ ইন্টারনেট সুবিধার জন্য ঘরে বসেই মানুষ লাখ লাখ টাকা আয় করছে। কৃষি থেকে শুরু করে সমস্ত জ্ঞানের ভান্ডার এখন ইন্টারনেটে। আমাদের একমাত্র লক্ষ্য ইন্টারেনেটের সুবিধা ভোগ করে দেশকে তথ্য প্রযুক্তি আরো এক ধাপ এগিয়ে নিয়ে যাওয়া। দেশের প্রতিটি জেলায় আইটি পার্ক তৈরি করা হচ্ছে। যেখান থেকে যুবকদের আয়ের পথ তৈরি হচ্ছে। শিক্ষকরা এখন কনটেন্ট তৈরি করে শিক্ষার্থীদের পাঠ দান করছেন। প্রতিটি স্কুল কলেজে শিক্ষকদের আইসিটির ওপর জোর দেয়ার আহ্বানও জানান তিনি।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন জেলা প্রশাসক ড. মোহাম্মদ মুনসুর আলম খান। বিশেষ অতিথি ছিলেন পুলিশ সুপার রাফিউল আলম, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এমএ খালেক। এ সময় বিভিন্ন স্টলে শিক্ষার্থীদের নানা উদ্ভাবনী ঘুরে দেখেন মন্ত্রী। জেলার বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের ৮৫টি স্টল মেলায় স্থান পেয়েছে।

 

উজ্জ্বল মাসুদ/মহসিন

এছাড়া, আরও পড়ুনঃ

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More