বাল্যবিয়ে প্রতিরোধে প্রয়োজন সামাজিক সচেতনতা

জীবননগরে নারীর প্রতি সহিংসতা ও বাল্যবিয়ে প্রতিরোধে মতবিনিময় সভায় জেলা প্রশাসক

জীবননগর ব্যুরো: জীবননগরে ওয়েভ ফাউন্ডেশন ও লোকমোর্চার আয়োজনে নারীর প্রতি সহিংসতা এবং বাল্যবিয়ে প্রতিরোধে সচেতনামূলক এক মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে। গতকাল সোমবার বেলা ১০টার সময় জীবননগর উপজেলা পরিষদ মিলনায়তনে এ মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়। জীবননগর উপজেলা লোকমোর্চার সভাপতি আবুল কালাম আজাদের সভাপতিত্বে সভায় প্রধান অতিথি ছিলেন- চুয়াডাঙ্গা জেলা প্রশাসক মোহাম্মদ আমিনুল ইসলাম। প্রধান অতিথির বক্তব্যে তিনি বলেন, শুধুমাত্র আইন করে নয়, বাল্যবিয়ে প্রতিরোধে প্রয়োজন সামাজিক সচেতনতা ও নারী সুশিক্ষার প্রসার। তিনি কাজি ও ইমামদের উদ্দেশে বলেন, বিবাহ রেজিস্ট্রির দুই বছরের মধ্যেও যদি কোন অভিযোগ আসে যে, সেটা বাল্যবিয়ে ছিল। তবে, ওই নিকাহ্ রেজিস্টারসহ সংশ্লিষ্টদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে। তিনি বলেন, বাল্যবিয়ে সামাজিক ব্যাধিতে পরিণত হয়েছে। যে কোন মূল্যে আমরা চুয়াডাঙ্গা জেলাকে বাল্যবিয়ে মুুক্ত করতে চাই। বাল্যবিয়ে প্রতিরোধে কাজি, ইমামসহ সকলকে একসাথে কাজ করতে হবে।

ওয়েভ ফাউন্ডেশনের কর্মকর্তা আব্দুল আলিম সজলের সঞ্চালনায় সভায় আরও বক্তব্য রাখেন চুয়াডাঙ্গা জেলা লোকমোর্চার সাধারণ সম্পাদক শাহ আলম সনি, জীবননগর উপজেলা লোকমোর্চার সাধারণ সম্পাদক আবু মো. আব্দুল লতিফ অমল, উপজেলা পরিষদের মহিলা ভাইস চেয়ারম্যান আয়েশা সুলতানা লাকি, ইউপি চেয়ারম্যান সোহরাব হোসেন খান, শেখ শফিকুল ইসলাম মোক্তার, ইশাবুল ইসলাম মিল্টন, ইসলামিক ফাউন্ডেশনের জীবননগর উপজেলা সুপারভাইজার আব্দুল হাকিম, সাংবাদিক সালাউদ্দীন কাজল, উথলী ইউনিয়ন লোকমোর্চার সভাপতি আব্দুল মান্নান পিল্টু, ওয়েভ ফাউন্ডেশনের সিনিয়র সমন্বয়কারী কামরুজ্জামান যুদ্ধ, উপজেলা লোকমোর্চার সহ-সভাপতি কেনুকা আক্তার রিতা, কাজী সমিতির সভাপতি আবু তাহের, কাজী আবুল হাসেম, মাও. লুৎফর রহমান, পুরোহিত স্বপন কুমার চক্রবর্তী প্রমুখ।  সভায় উপজেলার ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান, সরকারি বিভিন্ন দপ্তরের কর্মকর্তা, সাংবাদিক, জেলা এবং উপজেলা লোকমোর্চার নেতৃবৃন্দ, ওয়েভ ফাউন্ডেশনের কর্মকর্তাবৃন্দ, বিভিন্ন মসজিদের ইমাম, নিকাহ্ রেজিস্টার (কাজি), ঘটক, পুরোহিতগণ উপস্থিত ছিলেন।

এছাড়া, আরও পড়ুনঃ

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More