চুয়াডাঙ্গায় প্রাথমিক বিদ্যালয়ের এসএমসি সদস্যদের সচেতনতামূলক প্রশিক্ষণের উদ্বোধনকালে এমপি ছেলুন জোয়ার্দ্দার

প্রাথমিক শিক্ষা গ্রহণের মাধ্যমে একটি জাতির ভিত মজবুত হয়

স্টাফ রিপোর্টার: চুয়াডাঙ্গায় স্কুল ব্যবস্থাপনা বিষয়ে প্রাথমিক শিক্ষা প্রতিষ্ঠানের প্রধান শিক্ষক, অভিভাবক ও ম্যানেজিং কমিটির সদস্যদের সচেতনতামূলক প্রশিক্ষণ শুরু হয়েছে। সদর উপজেলা শিক্ষা অফিসের বাস্তবায়নে ও উপজেলা পরিচালন ও উন্নয়ন প্রকল্প, স্থানীয় সরকার বিভাগ ও জাপান ইন্টারন্যাশনাল কো-অপারেটিভ এজেন্সি (জাইকা)’র সহায়তায় ৩ দিনব্যাপী ওই প্রশিক্ষণের আয়োজন করা হয়।
গতকাল মঙ্গলবার সকাল সাড়ে ১০টায় সদর উপজেলার রিজিয়া খাতুন প্রভাতী সরকারি প্রাথমিক বিদ্যালয়ে ওই প্রশিক্ষণের উদ্বোধন করেন চুয়াডাঙ্গা-১ আসনের সংসদ সদস্য বীর মুক্তিযোদ্ধা সোলায়মান হক জোয়ার্দার ছেলুন। উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা মুহাম্মদ সাদিকুর রহমান। উপজেলা সহকারী প্রাথমিক শিক্ষা কর্মকর্তা আবু তালেবের সঞ্চালনায় আলোচনাসভায় বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন জেলা প্রাথমিক শিক্ষা অফিসার মোস্তাফিজুর রহমান, সদর উপজেলা ভাইস চেয়ারম্যান গরীব রুহানী মাসুম, মহিলা ভাইস চেয়ারম্যান সাহাজাদী মিলি, নবগঠিত গড়াইটুপি ইউনিয়নের চেয়ারম্যান শফিকুল ইসরাম রাজু এবং অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন উপজেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা উত্তম কুমার কুন্ডু।
উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি বলেন, নিজ নিজ দায়িত্ব ও কর্তব্য সঠিকভাবে পালন করতে হবে। আপনারা আপনাদের দায়িত্ব সঠিকভাবে পালন করবেন। প্রাথমিক শিক্ষা গ্রহণের মাধ্যমে একটি জাতির ভিত মজবুত হয়। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিষয়টি চিন্তা করেই প্রাথমিক বিদ্যালয়গুলোকে একসাথে জাতীয়করণ করেছিলেন। প্রাথমিক শিক্ষাটাকে আরও গণমুখী করতে হবে। তাহলে একজন শিশু সেখান থেকে গড়ে ওঠার সুযোগ পাবে।
তিন দিনব্যাপী আয়োজিত প্রশিক্ষণে সদর উপজেলার ৬০টি প্রাথমিক শিক্ষা প্রতিষ্ঠানের প্রধান শিক্ষক, অভিভাবক ও ম্যানেজিং কমিটির সদস্যসহ মোট ১২০ জন অংশ নেন। প্রথম দিনে ২০টি স্কুলের ৪০ জন ওই প্রশিক্ষণে অংশ নেন। আগামী দু’দিনে আরও ৮০ জন এ প্রশিক্ষণে অংশ নেবেন।
পরে মৎস্যচাষি, নতুন উদ্যোক্তা, বেকার যুবক ও যুবতীদের আত্মকর্মসংস্থানের জন্য বায়োফ্লক পদ্ধতিতে মাছ চাষ বিষয়ক দ্বিতীয় ব্যাচের সমাপনী দিনের প্রশিক্ষণ কর্মসূচি পরিদর্শন করেন প্রধান অতিথি।

 

এছাড়া, আরও পড়ুনঃ

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More