পিআইও আশরাফ হোসেন ও অফিস সহকারী সাইফুর রহমান মালিকের নামে মামলা করছে দুদক

জীবননগরে ধর্মীয় অনুষ্ঠানের নামে জিআর প্রকল্পের ৬শ’ টন চাল আত্মসাৎ
স্টাফ রিপোর্টার: চুয়াডাঙ্গার জীবননগরে ধর্মীয় অনুষ্ঠানের নামে ভুয়া তালিকার মাধ্যমে খয়রাতি সাহায্য (জিআর) প্রকল্পের ৬০০ টন চাল আত্মসাতের ঘটনা ঘটেছে। এ ঘটনায় মামলা দায়েরের অনুমোদন দিয়েছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। দুদকসূত্র জানায়, ২০০ ভুয়া ধর্মীয় অনুষ্ঠানের তথ্য দিয়ে একই সংখ্যক ব্যক্তির তালিকা প্রস্তুত করে সোয়া দুই কোটি টাকার চাল আত্মসাৎ করেছেন জীবননগর উপজেলার প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা আশরাফ হোসেন ও অফিস সহকারী কাম কম্পিউটার মুদ্রাক্ষরিক সাইফুর রহমান মালিক। দুর্নীতি দমন কমিশনের (দুদক) অনুসন্ধানে আত্মসাতের প্রমাণ পাওয়ায় ইতোমধ্যে গত রোববার কমিশন থেকে মামলার অনুমোদন দেয়া হয়েছে। দুদকের উপপরিচালক মো. আব্দুল মাজেদ বাদী হয়ে শিগগিরই মামলা করবেন বলে দুদকের জনসংযোগ বিভাগ জানায়। অনুমোদন করা মামলায় উপজেলার প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা আশরাফ হোসেন ও অফিস সহকারী কাম কম্পিউটার মুদ্রাক্ষরিক সাইফুর রহমান মালিককে আসামি করা হবে।
দুদকের অনুসন্ধান প্রতিবেদন সূত্রে জানা যায়, ২০১৫-১৬ অর্থবছরে খয়রাতি সাহায্য (জিআর) প্রকল্পের আওতায় এতিমখানা, লিল্লাহ বোডিং, অনাথ আশ্রম, শিশু সদন, ধর্মীয় অনুষ্ঠানে খাদ্য কর্মসূচির আওতায় দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয় থেকে ২০০ স্থান ও পিআইসির জন্য তিন মেট্রিক টনসহ মোট ৬০০ টন চাল চুয়াডাঙ্গা জেলা প্রশাসকের অনুকূলে বরাদ্দ দেয়া হয়। কোনো প্রকার প্রস্তাব বা চাহিদাপত্র না থাকা সত্ত্বেও দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয় থেকে ধর্মীয় অনুষ্ঠানের নামে ২০১৬ সালের ২৬ জুন এ বরাদ্দ দেয়া হয়।
পরবর্তী সময়ে জীবননগর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) ও উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তার যৌথ প্রস্তাব ও স্বাক্ষরে ওই বছরের ৩০ জুন স্থানীয় খাদ্য গুদাম থেকে ৬০০ মেট্রিক টন চাল দেয়া হয়। কিন্তু নিয়ম হলো, খয়রাতি সাহায্যের প্রাপকদের আবেদনের ভিত্তিতে পিআইও অফিস থেকে উপজেলা নির্বাহী কর্মকর্তা এবং জেলা প্রশাসকের মাধ্যমে ত্রাণ ও দুর্যোগ ব্যবস্থাপনা মন্ত্রণালয়ে প্রস্তাব যেতে হবে। অথচ চাল বরাদ্দ আসার পর ২০০ জনের আবেদন সংগ্রহ করা হয়েছে। আর প্রাপ্ত আবেদনপত্রে জীবননগর পিআইও অফিসের অফিস সহকারী কাম কম্পিউটার মুদ্রাক্ষরিক সাইফুর রহমান মানিক অ্যাডভান্স রেজিস্ট্রারে কথিত আবেদনকারীদের নাম লিপিবদ্ধ করেন। রেজিস্ট্রার দেখে আবেদনপত্রের স্বাক্ষরের সাথে অ্যাডভান্স রেজিস্ট্রারে দেয়া আবেদনকারীর স্বাক্ষর মিল পায়নি দুদক। রেজিস্ট্রারের লেখা ও স্বাক্ষর একই কালিতে লেখা। আর তালিকা সংগ্রহের সাথে যারা জড়িত তারাই এই সব আবেদনে বর্ণিত ভুয়া নাম-ঠিকানা ব্যবহার করে মন্ত্রণালয়ে প্রেরণ করে তালিকা অনুমোদন ও বরাদ্দ গ্রহণে ভূমিকা পালন করেছে। ২০১৫-১৬ অর্থবছরে প্রতি মেট্রিক টন চালের মূল্য ৩৬ হাজার ৩৩৫.৫০ টাকা। তাই সে হিসেবে আত্মসাৎ করা ৬০০ মেট্রিক টন চালের মূল্য হয় দুই কোটি ১৮ লাখ ১ হাজার ৩০০ টাকা।

এছাড়া, আরও পড়ুনঃ

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More