সঠিক পুষ্টি বেছে নিতে পারলে আর ডাক্তারের কাছে যাওয়া লাগে না

চুয়াডাঙ্গায় জেলা পুষ্টি সমন্বয় কমিটির সভায় জেলা প্রশাসক আমিনুল ইসলাম খান

স্টাফ রিপোর্টার: চুয়াডাঙ্গায় জাতীয় পুষ্টি সপ্তাহ-২০২২ উদযাপন উপলক্ষে জেলা পুষ্টি সমন্বয় কমিটির সভা অনুষ্ঠিত হয়েছে। গতকাল শনিবার বিকেলে জেলা প্রশাসক কার্যালয়ের সম্মেলন কক্ষে সভাটি অনুষ্ঠিত হয়। সভায় পুষ্টি সপ্তাহ উপলক্ষে ২৩-২৯ এপ্রিল পর্যন্ত নানা কর্মসূচি গ্রহণ করা হয়েছে।

সপ্তাহব্যাপী কর্মসূচির মধ্যে রয়েছে, ১ম দিনে পুষ্টি সরকারি/বেসরকারি বিভাগ ও প্রতিষ্ঠানসমূহ জাতীয় পুষ্টি সপ্তাহ-২০২২ উদযাপন উপলক্ষে ‘সিভিল সার্জন কার্যালয়’ কর্তৃক আয়োজিত অনুষ্ঠানে উপস্থিত থাকবেন। জেলা পুষ্টি কমিটির সাথে সমন্বয় করে ওইদিন জেলা পুষ্টি কমিটির সভা করা হবে। সিভিল সার্জন সপ্তাহব্যাপী কার্যক্রমের ব্যাপারে সকলকে অবগত করবেন। ২য় দিনে জেলা পর্যায়ে কিশোর-কিশোরীদের নিয়ে পুষ্টি গুরুত্ব তুলে ধরে আলোচনা সভা/সেমিনার আয়োজন করা হবে। ৩য় দিনে জেলা পর্যায়ে সদর হাসাপাতালে প্রবীণ শিক্ষক, সরকারি/বেসরকারি অবসরপ্রাপ্ত কর্মকর্তা-কর্মচারী, চিকিৎসক, বীর মুক্তিযোদ্ধা, প্রবীণ সুশীল ও সমাজের বিভিন্ন শ্রেণিপেশার গণ্যমান্য ব্যক্তিবর্গ এর অংশগ্রহণে সেমিনার এর আয়োজন করা হবে। ৪র্থ দিনে জনস্বাস্থ্য পুষ্টি প্রতিষ্ঠান কর্তৃক খাদ্য প্যাকেজের তালিকা মোতাবেক দুস্থ ১০০ পরিবারের মাঝে খাদ্য সামগ্রী বিতরণ করা হবে। ৫ম দিনে ইপিআই টিকা কেন্দ্রগুলোতে আগত মায়েদের মাঝে বিশেষ পুষ্টি বার্তা ও জিএমপি কার্ড বিষয়ক ক্যাম্পেইন এবং আইএমসি নিউট্রিশন কর্ণারগুলোতে বিশেষ সেবামূলক কার্যক্রম পরিচালনা করা। ৬ষ্ঠ দিনে জেলা খাদ্য কর্মকর্তা, জেলা মৎস্য ও প্রাণিসম্পদ কর্মকর্তা, জেলা কৃষি কর্মকর্তা, ভোক্তা অধিকার ও নিরাপদ খাদ্য কর্তৃপক্ষ এর সাথে সমন্বয় পূর্বক বিশেষ প্রচারণা। ৭ম দিনে ইসলামিক ফাউন্ডেশন এর সহযোগিতায় মসজিদে জুমার বয়ানে এবং অন্যান্য ধর্মীয় উপাসনালয়ে স্বাস্থ্য ও পুষ্টি নিয়ে বিশেষ বার্তা প্রদান করা এবং জেলা পর্যায়ে কমপক্ষে ৩টি শিশু পরিবার/লিল্লাহ বোর্ডিং/অনাথ আশ্রম এ পুষ্টি প্রদান এবং ইফতার এর আয়োজন করতে হবে।

জেলা পুষ্টি সমন্বয় কমিটির সভাপতি জেলা প্রশাসক আমিনুল ইসলাম খানের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় সদস্য সচিব সিভিল সার্জন ডা. মো. সাজ্জাৎ হাসান সপ্তাহব্যাপী কর্মসূচি পাঠ করে শোনান। এ সময় অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক-ডিডিএলজি) সাজিয়া আফরীন, সরকারি কলেজের উপাধ্যক্ষ প্রফেসর রেজাউল করিম, পরিবার পরিকল্পনা বিভাগের সহকারী পরিচালক আব্দুল হান্নান, সমাজসেবার প্রতিনিধি মুরাদ হোসেন, ডা. ফারজানা ববি, ডা. আব্দুল্লাহ আল মামুন, প্রত্যাশার নির্বাহী পুরচালক বিল্লাল হোসেন, এনটিভি প্রতিনিধি অ্যাড. রফিকুল ইসলাম, প্রথম আলো প্রতিনিধি শাহ আলম সনি, সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের শিক্ষক আব্দুর রহমান, সূর্যের হাসি ক্লিনিকের ম্যানেজার মুশতাক আহমেদ, জেলা স্যানিটারি ইন্সপেক্টর গোলাম ফারুক ও জুনিয়র স্বাস্থ্য শিক্ষা কর্মকর্তা দেলোয়ার হোসেন উপস্থিত ছিলেন।

সভায় জেলা প্রশাসক আমিনুল ইসলাম খান বলেন, জেলা ও উপজেলা পর্যায়ে জাতীয় পুষ্টি সপ্তাহ সফলভাবে উদযাপন করতে পারবো। সপ্তাহের গুরুত্ব বোঝাতে হবে। সকলের সহযোগিতায় পুষ্টিকে এগিয়ে নিয়ে যেতে হবে। স্কুলের ছাত্র-ছাত্রীদের মাঝে ছড়িয়ে দিতে হবে। সঠিক পুষ্টি নির্বাচন করতে পারলে ডাক্তারে কাছে যাওয়া লাগবে না। বিভিন্ন বেসরকারি প্রতিষ্ঠান (এনজিও) তারা কাজ করবেন।

এছাড়া, আরও পড়ুনঃ

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More